Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ঘর গোছালো মোহামেডান

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : টানা তিন লিগ শিরোপা জয়ের পর ফেডারেশনের সঙ্গে দ্ব›েদ্বর কারণে গেল দু’মৌসুম প্রিমিয়ার হকি লিগে খেলেনি ঐতিহ্যবাহী ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। তবে এবার তারা আটঘাঁট বেঁধেই নেমেছে। আসন্ন প্রিমিয়ার লিগ শিরোপা ঘরে তুলতেই দু’মৌসুম পর শক্তিশালী দল গড়েছে সাদা-কালোরা। ইতোমধ্যে তাদের ঘর গোছানো শেষ হয়েছে। এবার দলবদলের কার্যক্রমে অংশ নেয়ার পালা। সে লক্ষ্যে চমক দিয়েই দলবদল সারতে চায় মোহামেডান। আজ প্রিমিয়ার হকির দলবদল শুরু হলেও আগামীকাল এতে অংশ নিতে হেলিকপ্টারে চড়ে হকি ফেডারেশনে আসবেন সাদা-কালো শিবিরের খেলোয়াড় ও কর্মকর্তারা। মোহামেডান হকি কমিটি সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
তবে জানা গেছে, দল-বদল শুরুর আগেই ক্লাবগুলো মাঠে নেমেছে খেলোয়াড়দের পায়ে শেকল পড়ানোর জন্য। তারা খেলোয়াড়দের অঘোষিতভাবে একটি গ্রেডিং সিস্টেম চালু করছে। তিন ভাগে নাকি ভাগ করা হয়েছে খেলোয়াড়দের। জাতীয় দলের তারকাদের রাখা হয়েছে ‘এ’ গ্রেডে। তারকার বাইরে যারা তারা থাকছেন ‘বি’ গ্রেডে এবং জাতীয় দলে যাদের সুযোগ নেই তাদেরকে রাখা হয়েছে ‘সি’ গ্রেডে।
সূত্র জানায়, হকি ফেডারেশনকে অন্ধকারে রেখে শীর্ষস্থানীয় ক’টি ক্লাবের কর্মকর্তারা সম্প্রতি রাজধানীর একটি হোটেলে এক সভায় বসে এই সিদ্ধান্ত নিয়েছেন। এ সভায় খেলোয়াড়দের পারিশ্রমিকও ঠিক করা হয়েছে। গ্রেড ‘এ’ খেলোয়াড়দের তিন লাখ টাকা দেয়া হবে। ‘বি’ গ্রেডের খেলোয়াড়রা পাবেন দুই লাখ আর ‘সি’ গ্রেডের খেলোয়াড়দের দেড় লাখ টাকা দেয়া হবে। ক্লাব কর্মকর্তাদের এমন অন্যায় সিদ্ধান্তের প্রতিবাদ করতে পারছেন না খেলোয়াড়রা। কারণ নতুন মৌসুমে একটি ক্লাব পাঁচজন করে বিদেশী খেলোয়াড় দলে টানতে পারবে। এ সুযোগটাকেই কাজে লাগাচ্ছেন তারা।
প্রিমিয়ার লিগকে সামনে রেখে সবার আগে ঘর গুছিয়েছে ঊষা ক্রীড়াচক্র। দ্বিতীয় দল হিসেবে মোহামেডান আগামীকাল দলবদলের আনুষ্ঠানিকতা সারছে। মোহামেডানের হকি ম্যানেজার আরিফুল হক প্রিন্স জানান, লিগ শিরোপা ঘরে তোলার লক্ষ্যে এবার তারা দলে ভিড়িয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক গোলরক্ষক জাহিদ হোসেন ও রাসেল খান বাপ্পীকে। রক্ষণভাগে রয়েছেন তাপস বর্মন, ইমরান হাসান পিন্টু, আসাদুজ্জামান চন্দন, সালমান সাদী ইশান ও শামসুজ্জামান তুহিন। মধ্যমাঠ সামলাবেন কামরুজ্জামান রানা, দ্বীন ইসলাম ইমন ও শহিদুল্লাহ টিটু। আক্রমণভাগে আছেন রাসেল মাহমুদ জিমি, মোস্তাফিজুর রহমান লালন ও রুবেল হোসেন। দু’বছর পর হলেও এবার দলবদলে চমক রাখছে ঐতিহ্যবাহী দলটি। প্রিন্স বলেন, ‘আমরা এবার হেলিকপ্টারে চড়ে খেলোয়াড়দের নিয়ে দলবদলে আসবো। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আলোচনা চলছে। আশাকরি তাদের কাছে অনুমতি পেয়ে প্রথমবারের মতো হেলিকপ্টারে চড়ে দলবদলে আসবে মোহামেডান খেলোয়াড়রা।’ তিনি আরো জানান, এবার পাঁচ বিদেশী খেলোয়াড় খেলতে পারবেন এক ক্লাবে। এ তালিকায় পাকিস্তান ও মালয়েশিয়ার খেলোয়াড়রাই রয়েছেন সাদা-কালোদের পছন্দে।
এদিকে প্রিমিয়ার লিগকে সামনে জাতীয় দলের সাবেক ও বর্তমান প্রায় সব খেলোয়াড়ই নতুন দল পেয়েছেন। কিন্তু এখনো নতুন ঠিকানা খুঁজে পাননি জাতীয় দলের সাবেক অধিনায়ক মামুনুর রহমান চয়ন। লিগ সামনে রেখে এখন পর্যন্ত কোন ক্লাবই তাকে ডাকেনি। এ বিষয়ে চয়ন বলেন, ‘এখনো দল পাইনি। তবে নিরাশ হইনি। মাত্র তো দলবদল শুরু হচ্ছে। আশা করি সহসাই নতুন দলে ডাক পাবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘর গোছালো মোহামেডান

২৪ জানুয়ারি, ২০১৬
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ