Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার অশ্রুসজল ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে পরের দিনই অশ্রুসিক্ত সংবাদ সম্মেলন করেন স্টিভেন স্মিথ ও ক্যামেরন ব্যানক্রফট। গতকাল আনুষ্ঠানিকভাবে সাংবাদিকদের সামনে হাজির হন বল টেম্পারিং কান্ডের ‘মূল হোতা’ ডেভিড ওয়ার্নার। কিন্তু এ কোন ওয়ার্নার? এই ওয়ার্নারকে তো আগে কেউ দেখিনি!
মাঠে চির ঔদ্ব্যত, একরোখা ওয়ার্নারকে কাল দেখা গেল ভিন্ন চেহারায়। লজ্জা আর অনুশোচনায় বদন পাড়ি দিয়েছে অশ্রæনদী। আবেগজড়িত কন্ঠে বার বার প্রতারণার দায় শিকার করে ‘ক্ষমা’ তো চেয়েছেনই একই সঙ্গে জানিয়েছেন শঙ্কার বিষয়টিও। অস্ট্রেলিয়া ওপেনার নিজেই বলেছেন নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরার আশা তার খুবই ক্ষীণ। এসময় অনেক প্রশ্নেরই জবাব দেননি ৩১ বছর বয়সী। তবে সংবাদ সম্মেলনের ঘন্টা খানেক পরে করা তার টুইট থেকে নীরবে অনেক প্রশ্নেরই উত্তর মিলিয়ে নেয়া যায়।
ছয় মিনিটের সংবাদ সম্মেলনের পুরো সময় জুড়েই কথা বলতে গিয়ে বার বার আটকে যচ্ছিলেন ওয়ার্নার। কাঁদতে কাঁদতেই বলেন, ‘বুকে হাত দিয়ে বলছি, আমি ক্রিকেট খেলে সব সময়ই দেশের জন্য সম্মান বয়ে আনতে চেয়েছি।’ বল বিকৃতির ঘটনাও ঘটিয়েছিলেন দেশের জন্যেই উল্লেখ করে ওয়ার্নার বলেন, ‘দলকে জেতাতেই বল বিকৃতির পরিকল্পনা করেছিলাম। কিন্তু ভাবিনি এটা উল্টো ফল বয়ে আনবে। আজীবন এটা আমাকে অনুশোচনায় পোড়াবে।’ পাশাপাশি এটাও জানান, ‘হয়ত আবার দেশের হয়ে খেলার সুযোগ পাওয়ার ক্ষীণ আশা আছে। কিন্তু সেটা হয়ত ঘটবে না ধরে নিয়েই চলে যাচ্ছি।’
বল বিকৃতির ঘটনার মূল হোতা হিসেবে তদন্তে উল্লেখ করা হয় ওয়ার্নারের নাম। ‘একই সঙ্গে দলের জুনিয়র খেলোয়াড়কে পরিকল্পনা বাস্তবায়নের নির্দেশ দেয়া এবং মাঠে তা কিভাবে বাস্তবায়ন করতে হবে তা শেখানো’- এসব অভিযোগ আনা হয় ওয়ার্নারের বিরুদ্ধে। যে কারণে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) তাকে ১২ মাসের জন্য সব ধরণের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে। একই শাস্তি দেয়া হয়েছে স্টিভেন স্মিথকেও। ব্যানক্রফটকে দেয়া হয়েছে ৯ বছরের নিষিদ্ধাদেশ। নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হওয়ার পরবর্তি এক বছরে অধিনায়কের পদের জন্যে মনোনিত হতে পারবেন না স্মিথ। একই পদে আজীবনের জন্য বহিস্কার করা হয়েছে ওয়ার্নারকে।
‘আপনার আর কোন কোন সতীর্থ এর সঙ্গে জড়ীত ছিল? সিএ আপনাকে বলির পাঠা বানাচ্ছে কিনা?’-এমন অনেক প্রশ্নেরই জবাব দেননি ওয়ার্নার। তবে এর ঠিক ঘন্টা দুয়েক পর নিজের টুইটার পোস্টে ওয়ার্নার বলেন, ‘জানি অনেক প্রশ্নের জবাব দেইনি। সবকিছুই আমি বুঝি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সব প্রশ্নের জবাব দেয়ার চেষ্টা করব। কিন্তু সিএর আনুষ্ঠানিক শাস্তি মানতেই হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অশ্রুসজল
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ