Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন শুরুর অপেক্ষায় পাকিস্তান

আজ থেকে করাচিতে পাকিস্তান-উইন্ডিজ টি-২০ সিরিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

অনেক জল্পনা কল্পনার পর করাচি জাতীয় স্টেডিয়ামে আজ থেকে শুরু হচ্ছে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টি-২০ সিরিজ। নিজ দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর লক্ষ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) জন্য এটি বড় এক পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।
এজন্য কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে পিসিবি। হোটেল এবং স্টেডিয়ামে সফরকারী দলটিকে নিরাপত্তা দেয়ার জন্য নিয়োগ দেয়া হয়েছে পুলিশ এবং আধা সামরিক বাহিনীর আট হাজার সদস্য। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ডেভিড বুন। স্বশরীরে উপস্থিত থেকে পুরো ব্যবস্থাপনা দেখভাল করবেন আইসিসি ক্রিকেট জেনারেল ম্যানেজার জিয়ফ অ্যালারর্ডিচ এবং আম্পয়ার্স ম্যানেজার আদ্রিয়ান গিফিত।
২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কা দল বহনকারী বাসে জঙ্গী হামলার পর পাকিস্তান থেকে আন্তর্জাতিক ক্রিকেট নির্বাসিত হয়। এই সিরিজটি নির্বিঘ্নে আয়োজনের মাধ্যমে আবারো আন্তর্জাতিক ক্রিকেট ফিরিয়ে আনার ব্যপারে আশাবাদী পাকিস্তান। এর আগে ‘প্রি-টেস্ট’ হিসেবে চলতি মাসেই করাচিতে সফলভাবে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) কোয়ালিফাইং পর্বের দুটি ও ফাইনাল ম্যাচের আয়োজন করে পিসিবি। ২০১৫ সালে লাহোরে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ আয়োজনের পর এবারের পিএসএল ফাইনাল ছিল বিসিবির দ্বিতীয় বড় কোন আয়োজন।
গত বছর মার্চে পিএসএল ফাইনাল ম্যাচটিও অনুষ্ঠিত হয়েছিল লাহোরে। এছাড়া গত সেপ্টেম্বরে বিশ্ব একাদশের বিপক্ষে তিনটি ম্যাচের পর একই মাসের শেষ দিকে শ্রীলঙ্কার বিপক্ষে একটি টি-২০ ম্যাচের ভেন্যুও ছিল লাহোর। ২০০৯ সালের পর করাচির মাটিতে সবচেয়ে বড় ইভেন্ট ছিল এ বছরের পিএসএল ফাইনাল। নিজ শহরে আন্তর্জাতিক ম্যাচ ফেরাটাকে বেশ উপভোগ করেছেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। এর আগে করাচিতে সিমিত ওভারের আন্তর্জাতিক ম্যাচ খেলা পাকিস্তান বর্তমান দলের একমাত্র খেলোয়াড় সরফরাজ বলেন, ‘এটা অনেক বড় একটা উৎসবের মত।’ তিনি বলেন, ‘পিএসএল ফাইনালে প্রচুর দর্শক সমাগম ঘটেছিল। সুতরাং টি-২০ সিরিজেও প্রচুর দর্শক মাঠে আসবে আশা করছি।’
২০১৬ সালের সেপ্টম্বরে সরফরাজ অধিনায়কের দায়িত্ব নেয়ার সংক্ষিপ্ত ভার্সনে খুবই ভাল করছে পাকিস্তান। এ সময়ে ১৭টি টি-২০ ম্যাচের ১৪টিতে জয় পেয়েছে পাকিস্তান। গত জানুয়ারীতে নিউজিল্যান্ডের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয়ের মাধ্যমে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান দখল করে উপমহাদেশের দলটি। সরফরাজ বলেন, ‘তার আশা দল সুখ-স্মৃতি ধরে রাখবে।’ বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেও রেকর্ডটা দারুণ পাকিস্তানের, ১১টি টি-২০ ম্যাচের মধ্যে মাত্র তিনটিতে হেরেছে পাকরা। অধিনায়ক বলেন, ‘সংক্ষিপ্ত ভার্সনে ওয়েস্ট ইন্ডিজ খুবই শক্তিশালী দল। সুতরাং তারা যে দলই নির্বাচন প্রেরণ করুক আমাদের সেরাটাই খেলতে হবে।’
তবে নিরাপত্তা শঙ্কায় পাকিস্তান সফরে অস্বীকৃতি জানানোয় বেশ কয়েকজন তারকা খেলোয়াড়কে ছাড়াই এ সিরিজের জন্য দল গঠন করেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয় দলে নেই নিয়মিত অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট, মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইলও এভিন লুইস এবং অলাউন্ডার ডোয়াইন ব্রাভো ও কাইরন পোলার্ড। আইপিএলে চুক্তিবদ্ধ হওয়ার কারণে দলে নেই স্পিনার সুনিল নারাইনও।
মিডল অর্ডার ব্যাটসম্যান জেসন মোহাম্মদ দলের নেতৃত্ব দেবেন। দলে সুযোগ পেয়েছেন চার নতুন মুখ ব্যাটসম্যান আন্দ্রে ম্যাক কার্থি, ফাস্ট বোলার ওডিন স্মিথ, বাঁ-হাতি স্পিনার ভিরাসামি পেরমল এবং অলরাউন্ডার কিমো পল।
সদ্য শেষ হওয়া পিএসএলে ভালো পারফর্ম করার ব্যাটসম্যান আসিফ আলী, অলরাউন্ডার হোসেইন তালাত এবং পেসার শাহীন শাহ আফ্রিদিকে দলে অন্তর্ভুক্ত করেছে পাকিস্তান। একই মাঠে সিরিজের পরের ম্যাচ দু’টি অনুষ্ঠিত হবে যথাক্রমে আগামী কাল ও পরশু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ