Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরমাণু হামলার পরিকল্পনা সফল হলে ধ্বংস হয়ে যাবে পৃথিবী

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার আশঙ্কা

প্রকাশের সময় : ৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সন্ত্রাসীরা একটি পরমাণু হামলার প্রচেষ্টা চালাচ্ছে এবং তাদের সেই পরিকল্পনা সফল হলে আমাদের এই পৃথিবী বদলে যাবে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গত শুক্রবার এই আশঙ্কা ব্যক্ত করে বিশ্বে পরমাণু বোমা ও উপাদানগুলোর নিরাপত্তার বিষয়ে জোর দেয়ার আহ্বান জানিয়েছেন। গত শুক্রবার ওয়াশিংটনে শুরু হওয়া পরমাণু নিরাপত্তা সংক্রান্ত এক সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা সন্ত্রাসীদের পরমাণু হামলার তৎপরতায় আশঙ্কা প্রকাশ করে বলেছেন, তাদের ঠেকাতে গঠনমূলক পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, জেহাদি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) যদি কোনোভাবে পরমাণু অস্ত্রের মালিক হয়, তবে সেটি বিশ্বের নিরাপত্তার জন্য সবচাইতে ভয়াবহ হুমকি হয়ে দাঁড়াবে। সন্ত্রাসীদের পরমাণু হামলার চেষ্টার হুমকি সত্যিই। বিশ্ব নেতারা উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি এবং রাশিয়ার এই সম্মেলনে অংশ না নেয়ায় উদ্বেগ প্রকাশ করে ওবামা বলেন, রাশিয়া পরমাণু অস্ত্র কমালেও সামরিক শক্তি বাড়াচ্ছে। গত শুক্রবার ওই সম্মেলনে ৫০টির বেশি দেশ যোগ দিয়েছে। সম্মেলনে অংশগ্রহণকারী নেতৃবৃন্দ উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচি এবং সম্মেলনে রাশিয়ার অংশগ্রহণ থেকে বিরত থাকার বিষয় দু’টি নিয়ে আশঙ্কা ব্যক্ত করেন। রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ওয়াশিংটনে আয়োজিত এই সম্মেলনে যোগদানের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। এছাড়া লাহোরে ভয়াবহ বোমা হামলার পর দেশে ফিরে গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ।
সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বের বৃহৎ অংশকে পারমাণবিক অস্ত্র মুক্ত করার অগ্রগতি সম্পর্কে আলোচনা করেন। তিনি পৃথিবী থেকে পরমাণু স্থাপনাগুলো থেকে ভয়াবহ উপাদানসমূহ সরিয়ে নেয়ার কথা বলেন। ভারতীয় উপমহাদেশ এবং কোরীয় উপদ্বীপের অঞ্চলটিতে পরমাণু বিস্তার হ্রাস করার কথা উল্লেখ করেন। তিনি বলেন, বিশ্বে ধীরে ধীরে পরমাণু অস্ত্রের যে ভা-ার গড়ে ওঠছে তাতে সন্তুষ্ট হওয়ার কোনো কারণ নেই। এ প্রসঙ্গে তিনি সিরিয়ায় আইএসের রাসায়নিক অস্ত্র ব্যবহারের দৃষ্টান্ত উল্লেখ করেন। তিনি আরো বলেন, এ নিয়ে সন্দেহ করার কোনোই অবকাশ নেই যে, এসব পাগলা লোকজনের (আইএসের সদস্যরা) হাতে যদি পারমাণবিক বোমা বা পরমাণবিক কোনো উপাদান পৌঁছায়, তবে তারা আরো বেশি মানুষকে হত্যা করার চেষ্টা করবে। এজন্য তিনি বিশ্বের পরামাণবিক উপাদানগুলোর নিরাপত্তার ওপর জোর দেয়ার আহ্বান জানিয়েছেন। এর আগে গত বৃহস্পতিবার দু’দিনব্যাপী চতুর্থ পারমাণবিক নিরাপত্তা সম্মেলন শুরু হয়। এতে বিশ্ব নেতাদের স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। পারমাণবিক অস্ত্রবিরতি বাস্তবায়নে দেশগুলোর ফাঁকফোকর দূর করাই এ বৈঠকের মূল উদ্দেশ্য বলে জানায় হোয়াইট হাউস। বৈঠকে উপস্থিত হওয়ার আগে পরমাণু অস্ত্রবিহীন একটি বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে গত বুধবার ওয়াশিংটন পোস্টে একটি নিবন্ধ লেখেন ওবামা। নিবন্ধে তিনি বলেন, বৈশ্বিক নিরাপত্তা ও হুমকির সবচেয়ে বিপজ্জনক হাতিয়ার পরমাণু অস্ত্রের বিস্তার ও তার ব্যবহার। এ জন্যই সাত বছর আগে চেক প্রজাতন্ত্রে রাজধানী প্রাগে ২০১০ সালের ৮ এপ্রিল পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ এবং পারমাণবিক অস্ত্রবিহীন একটি বিশ্ব গড়ার প্রত্যয়ে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিলাম। এই ভিশন আমার আগের প্রেসিডেন্টের মনেও ছিল। রোনাল্ড রিগ্যান বলেছিলেন, আমরা দেখবো পৃথিবী পৃষ্ঠ থেকে কোনো একদিন পরমাণু অস্ত্রের বর্জন হবে। বিবিসি, রয়টার্স, এএফপি।

 

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরমাণু হামলার পরিকল্পনা সফল হলে ধ্বংস হয়ে যাবে পৃথিবী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ