Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

থার্ড ক্যারিয়ার চালুর সুযোগ নেই হজযাত্রী পরিবহনে সকলের আন্তরিক সহযোগিতা চাই -বিমান মন্ত্রী শাহজাহান কামাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বলেছেন, পবিত্র হজ একটি গুরুত্বপূর্ণ বিষয়। সুষ্ঠু হজ ব্যবস্থাপনার কাজে সংশ্লিষ্ট সকলকে আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করতে হবে। বিমান মন্ত্রী বলেন, হজযাত্রী পরিবহনের হাবসহ সকলের আন্তরিক সহযোগিতা চাই। তিনি বলেন, গত বছরের ন্যায় চলতি বছরেও যাতে হজযাত্রী’র অভাবে কোনো হজ ফ্লাইট খালি না যায় সে ব্যাপারে হজ এজেন্সিগুলোকে সজাগ দৃষ্টি রাখতে হবে। বিমান মন্ত্রী বলেন,আগামী রোববার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে’র হজ ফ্লাইট সিডিউল অনুমোদন দেয়ার জন্য জেদ্দা সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের কাছে লিখিত প্রস্তাব পাঠানো হবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সভাকক্ষে বিমানের হজ ফ্লাইট ও সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সে’র হজ ফ্লাইট সিডিউল ঘোষণা সংক্রান্ত ত্রি-পক্ষীয় বৈঠকে বিমান মন্ত্রী এ কে এম শাহজাহান কামাল একথা বলেন। বৈঠকে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ধর্ম মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটি’র সভাপতি ও সউদী-বাংলাদেশী সংসদীয় মৈত্রী গ্রæপের চেয়ারম্যান বজলুল হক হারুন এমপি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব গোলাম ফারুক, ধর্মমন্ত্রণালয়ের সচিব মো: আনিছুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব মো: হাফিজুর রহমান, হাবের সভাপতি আব্দুস ছোবহান ভূঁইয়া, হাবের মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব) এম নাঈম হাসান, বিমানের এমডি মোসাদ্দেক আহমেদ, আটাবের যুগ্ন-মহাসচিব আব্দুস সালাম আরেফ ও সাউদিয়া এয়ারলাইন্সে’র প্রতিনিধি লাবনী। এতে আরো উপস্থিত ছিলেন, হজ অফিসের পরিচালক হজ মো: সাইফুল ইসলাম, হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী , ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) এম শরাফত জামান, সিনিয়র সহকারী সচিব (হজ ) মনিরুজ্জামান, হাবের ইসি’র সদস্য খাদেম দুলাল ও আব্দুল হামিদ। বিমান মন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, সাউদিয়া এয়ারলাইন্স হজযাত্রীদের ভাড়া বেশি নিচ্ছে না। বিমানের হজ ফেয়ারের সমপরিমান ভাড়াই সাউদিয়া নিচ্ছে। দ্বি-পাক্ষিক হজ চুক্তি অনুযায়ী হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালুর সুযোগ নেই।
বজলুল হক হারুন এমপি বলেন, প্রধানমন্ত্র শেখ হাসিনার দিকনির্দেশনায় ই-হজ সিষ্টেমে হজ ব্যবস্থাপনার কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে। গত বছরের ন্যায় চলতি বছর যাবে বিমানের কোনো হজ ফ্লাইট বাতিল করতে না হয় সে ব্যাপারে আগেভাগেই মক্কা-মদিনায় হজযাত্রীদের বাড়ী ভাড়ার কাজ সম্পন্ন করতে হবে। বজলুল হক হারুন এমপি বলেন, ২০১৭ সালের হজে যেসব হজ এজেন্সি অনিয়ম-দুর্নীতির সাথে জড়িত ছিলো তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। মধ্যস্বত্বভোগি দালালদের থেকে দূরে থাকতে হবে। আগামী রোববার বিমান, হাব, আটাবসহ সংশ্লিষ্ট সকলে বৈঠক করে হজ ফ্লাইট সিডিউল নির্ধারণ করে সউদী আরবে পাঠানোর পরামর্শ দেন বজলুল হক হারুন এমপি। তিনি বলেন, হজ নিয়ে কেউ অনিয়ম করলে কোনো ছাড় দেয়া হবে না।
এর আগে হাবে মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম হজযাত্রীদের অযৌক্তিক বিমান ভাড়া সহনীয় পর্যায়ে কমিয়ে আনার উদ্যোগ ও হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালুর যৌক্তিক দাবী জোড়ালোভাবে তুলে ধরেন। হাব মহাসচিব বলেন, হজযাত্রীদের বিমান ভাড়া তিনগুণ আদায় করা হচ্ছে। বিমান সচিব গোলাম ফারুক বলেন, মন্ত্রিসভায় হজযাত্রীদের বিমান ভাড়া চূড়ান্ত হবার পর এখন কমানোর সুযোগ নেই। ধর্ম সচিব আনিছুর রহমান বলেন, বিমানের হজ ফ্লাইট সিডিউল সম্পর্কে জেদ্দা সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের দেয়া প্রাথমিক প্রস্তাব খুবই হতাশাজনক । আগামী ১ এপ্রিল বিমানের হজ ফ্লাইট সিডিউলের নতুন প্রস্তাব পাওয়ায় কিছুটা আশ্বস্ত হওয়া যাচ্ছে। ধর্মসচিব বলেন, সউদী-বাংলাদেশ হজ চুক্তি অনুযায়ী হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালুর সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ