Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীনা প্রধানমন্ত্রীর সাথে মার্কিন কংগ্রেস দলের সাক্ষাৎ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং চীন-মার্কিন সম্পর্ক দৃঢ় করার লক্ষ্যে বেইজিংয়ের পাশাপাশি ওয়াশিংটনকেও গঠনমূলক ভূমিকা রাখতে সফররত যুক্তরাষ্ট্রের কংগ্রেসম্যানদের প্রতি আহবান জানিয়েছেন। সিনেটর স্টিভ ডেইনস এর নেতৃত্বে চীন
সফররত মার্কিন কংগ্রেসম্যানদের একটি প্রতিনিধিদল বুধবার প্রধানমন্ত্রী লি’র সাথে দেখা করতে গেলে তিনি এ কথা বলেন। তিনি বলেন, চীন-মার্কিন কূটনৈতিক সম্পর্ক তৈরির পর থেকে দুদেশ নানা আঁকাবাঁকা পথ পাড়ি দিয়ে সামনের দিকে এগিয়ে গেছে।
লি বলেন, দুদেশ একে অপরের পরিপূরক এবং উভয় উভয়কে সহযোগিতার হাত সম্প্রসারিত করছে। তবে দুদেশের মধ্যে যেসব বিভাজন ও পার্থক্য রয়েছে তাও অনিবার্য। তিনি আরো বলেন, রাতারাতি দু’দেশের মধ্যকার পুরনো বাণিজ্যিক সমস্যাগুলোর কোন সমাধান হবে না।
আবার আলাপ-আলোচনার মাধ্যমে সমস্যাগুলো সমাধান করা সম্ভব। সেই লক্ষ্যে দু’দেশ কাজ করছে। মার্কিন প্রতিনিধিদল আশা করে বলেছে, পারষ্পরিক স্বার্থের পথ
ধরে দু’দেশের বাণিজ্যিক বিভাজন দূর করতে মার্কিন কংগ্রেস সহযোগিতার জন্যে প্রস্তত।
সূত্র : সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ