Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

পরিসংখ্যানের মান উন্নয়ন ১৫ মিলিয়ন ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মান উন্নয়নে বাংলাদেশকে ১৫ মিলিয়ন ডলারের অনুদান দিচ্ছে বিশ্বব্যাংক। প্রমাণিত তথ্য-উপাত্তভিত্তিক কর্মপন্থা প্রণয়নের জন্য সময়োপযোগী ও মানসম্মত পরিসংখ্যান তৈরিতে এই অর্থ ব্যয় করা হবে। পরিসংখ্যান বাস্তবায়ন অগ্রগতিতে জাতীয় কৌশল সহযোগিতা প্রকল্প (এনএসডিএস) এই লক্ষ্যে বাংলাদেশে বিবিএস’র সক্ষমতার উন্নতি ঘটাবে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে বিশ্ব ব্যাংক। ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ) রাজশ্রী পারালকার বলেছেন, উন্নয়ন এবং দারিদ্র বিমোচন প্রচেষ্টায় মানসম্মত পরিসংখ্যান বিশেষ প্রয়োজন। সময়োপেযোগী, নির্ভরযোগ্য এবং সর্বসাধারণের কাছে সহজলভ্য পরিসংখ্যান হচ্ছে প্রয়োজনীয়তা উপলব্ধি, পরিকল্পনা গ্রহণ, সম্পদের স্থান ও পরিমাণ নির্দেশ এবং উন্নয়ন প্রক্রিয়ার দেখভালের জন্য মূখ্য বিষয়। গত এক দশক ধরে বিশ্বব্যাংক বাংলাদেশকে পরিসংখ্যানগত সামর্থ্য বাড়াতে সহযোগিতা করে যাচ্ছে। সাম্প্রতিক বছরগুলোতে দেশটি ত্রৈমাসিকভাবে দারিদ্র্য ও শ্রম উপাত্ত তৈরির জন্য জরুরি সব পদক্ষেপ নিয়েছে।
২০১৩ সালে বাংলাদেশ ‘পরিসংখ্যান বাস্তবায়ন অগ্রগতিতে জাতীয় কৌশল সহযোগিতা প্রকল্প’ এবং ‘পরিসংখ্যান আইন’ অনুমোদন করে। প্রকল্পটি দ্রব্যমূল্য, শ্রমিক, শিল্প-কারখানা, সামাজিক খাত ও কৃষিসহ মূল পরিসংখ্যানের তথ্য-উপাত্ত সংগ্রহ ও মানের বৃদ্ধি ঘটাবে। বিশ্বব্যাংকের অঙ্গসংস্থা আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (আইডিএ) এই ঋণ দিচ্ছে। সুদবিহীন এই ঋণ ছয় বছরের বাড়তি সময়সহ ৩৮ বছরে পরিশোধযোগ্য এবং শুন্য দশমিক ৭৫ শতাংশ সেবাখরচ এতে অন্তর্ভুক্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বব্যাংক

১২ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ