Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবারো মুসলিম বিদ্বেষী বক্তব্য দিলেন ট্রাম্প

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রে মুসলমানদের প্রবেশাধিকার নিষিদ্ধ করার জন্য আবারো আহ্বান জানিয়েছেন রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এর আগে একই ধরনের বক্তব্য দিয়ে দেশে-বিদেশে কঠোর সমালোচনার মুখে পড়া সত্ত্বেও নিজের অবস্থানে অটল থাকলেন ট্রাম্প। সাউথ ক্যারোলিনায় গত বৃহস্পতিবার রাতে এক বিতর্কে অংশ নিয়ে তিনি বলেন, যুক্তরা্ের মুসলমানদের প্রবেশাধিকার নিষিদ্ধ করার যে প্রস্তাব আমি দিয়েছি- তা থেকে সরে আসব না। ট্রাম্পের আগের বক্তব্যের পর তার প্রতিদ্বন্দ্বীরা তাকে এ মুসলিমবিদ্বেষী বক্তব্য পরিহার করার আহ্বান জানিয়ে বলেছিলেন, এ ধরনের বক্তব্যের ফলে সারাবিশ্বের মুসলমানদের কাছে ভুল বার্তা যাবে। চার্লসটনে সম্ভাব্য রিপাবলিকান প্রার্থীদের বিতর্কে ট্রাম্পকে প্রশ্ন করা হয়- তিনি তার আগের অবস্থান পুনর্বিবেচনা করবেন কিনা। এর উত্তরে রিয়াল স্টেট ব্যবসায়ী ট্রাম্প বলেন, না। আমাদেরকে রাজনৈতিক অবস্থানে পরিবর্তন এনে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে হবে।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হওয়ার প্রতিযোগিতায় লিপ্ত হয়েই মুসলিমবিদ্বেষী বক্তব্য দিয়ে দলের ভেতরেই সমালোচিত হয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, নিরাপত্তার স্বার্থে আমেরিকায় এরইমধ্যে বসবাসরত মুসলমানদের তথ্য রেকর্ড করে রাখতে হবে। রিপাবলিকান নেতার এই মুসলিমবিদ্বেষী বক্তব্য সত্ত্বেও প্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন ট্রাম্পই।
সম্প্রতি ফক্স নিউজ পরিচালিত এক জনমত জরিপে দেখা গেছে, রিপাবলিকান দলের ভোটারদের শতকরা ৩৫ ভাগ ট্রাম্পকে সমর্থন করছেন। এরপরেই রয়েছে সিনেটর টেড ক্রুজের অবস্থান যাকে সমর্থন করছে প্রায় ২০ ভাগ ভোটার। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবারো মুসলিম বিদ্বেষী বক্তব্য দিলেন ট্রাম্প
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ