Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকিস্তানকে সর্বাধুনিক সামরিক প্রযুক্তি দিয়েছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১১:৪২ এএম

চীন থেকে বিশ্বের সর্বাধুনিক এবং শক্তিশালী ট্র্যাকিং সিস্টেম পেয়েছে পাকিস্তান। চাইনিজ একাডেমি অব সায়েন্সের ওয়েবসাইটে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। এর ফলে পাকিস্তান সামরিক শক্তিতে কিছুটা বাড়তি শক্তি পেল। খবর কলকাতা২৪এর।

পাকিস্তান এ অস্ত্র হাতে পাওয়ার ফলে আগামী দিনে দেশটি সহজেই মাল্টি ওয়ারহেড মিসাইল ব্যবহার করতে পারবে। প্রথমবারের মতো চীন কোনো দেশকে এমন স্পর্শকাতর অস্ত্র সরবরাহ করল।

চীনের সামরিক বিশেষজ্ঞ ঝেং মেংউই এই রিপোর্টের সত্যতা স্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, পাকিস্তান সত্যিই একটি সফিসটিকেটেড অপটিক্যাল ট্র্যাকিং ও মেজারমেন্ট সিস্টেম কিনেছে চীনের কাছ থেকে।

সম্প্রতি পাকিস্তানি সামরিক বাহিনী ফায়ারিং রেঞ্জে মোতায়েন করেছে ওই সিস্টেম। এই সিস্টেম অ্যাসেম্বল করতে ও পাক অফিসারদের এই সিস্টেমের ব্যাপারে ট্রেনিং দিতে তিন মাস পাকিস্তানে ছিল চীনের সেনা কর্মকর্তারা। পাকিস্তানের ঘরে তৈরি সিস্টেমের থেকে এটা অনেক বেশি জটিল। এতে রয়েছে দুটি উচ্চক্ষমতাসম্পন্ন টেলিস্কোপ, হাইস্পিড ক্যামেরা, ইনফ্রারেড ডিটেক্টর, সেন্ট্রালাইজড কম্পিউটার সিস্টেম। মিসাইল লঞ্চ করলে তার প্রত্যেকটা ধাপ ধরা পড়বে ওই ক্যামেরায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ