Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন ৬৩ যাত্রী

যান্ত্রিক ত্রুটির জন্য শাহজালালে বিমানের জরুরি অবতরণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজ জরুরি অবতরণ করেছে। যান্ত্রিক ত্রæটির কারণে বিমানটি উড্ডয়নের ১৮ মিনিট পর্যন্ত আকাশে উড়ার পর, সৈয়দপুর না গিয়ে ঢাকা ফিরতে হয়েছে। এতে করে আরো একটি বড় ধরণের ধুর্ঘটনা থেকে অল্পের জন্য রক্ষা পেলেন ৬৩ জন যাত্রী। ঘটনার পর পরই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে কর্মকর্তারা বলাকা ভবনে বেঠক করেছেন।
গতকাল মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার দিকে ড্যাশ-৮ মডেলের এই উড়োজাহাজ যান্ত্রিক ত্রুটির কারণে অবতরণ করে। শাহজালাল বিমানবন্দরের সিনিয়র এয়ার ট্রাফিক অফিসার অহিদুল আলম বলেন, দুপুর ১২টা ২৬ মিনিটে ঢাকা থেকে সৈয়দপুরে যাচ্ছিল বিমানের একটি ফ্লাইট। ওড়ার ১৮ মিনিট পর উড়োজাহাজটি আবারও শাহজালাল বিমানবন্দরে ফিরে আসে। বিমানটির কেবিনে প্রেশার কমে যাওয়ায় ১২টা ৪৪ মিনিটে এটি অবতরণ করে। অবতরণের পর সব যাত্রীকে নিরাপদে নামিয়ে আনা হয়। বিমানের অন্য একটি উড়োজাহাজকে যাত্রীদের নিয়ে সৈয়দপুর ফ্লাইটের জন্য প্রস্তুত করা হচ্ছে।
বিমানবন্দর সূত্রে জানা গেছে, দুপুর ১২টার পর ঢাকা থেকে সৈয়দপুরে যাচ্ছিল বিমানের ওই ফ্লাইট। ড্যাশ-৮ মডেলের এই উড়োজাহাজে ৬৩ জন যাত্রী ছিলেন।
বিকালে এ ব্যাপারে বিমানের জনসংযোগ বিভাগের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। তাঁদের মুঠোফোন বন্ধ পাওয়া যায়। পরবর্তীতে সন্ধ্যায় যোগাযোগ করা হলে বিমানের জিএম (জনসংযোগ) সাকিল মেরাজ মোবাইল ফোন রিসিভ করেই বলেন,ভাই একটা মিটিং-এ আছি, পরে কথা হবে। এই বলেই মোবাইলের সংযোগ বিছিন্ন করে দেন। এ ব্যপারে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষও কোনো মন্তব্য করেনি।
সৈয়দপুর বিমানবন্দরে বাংলাদেশ বিমানের ব্যবস্থাপক আবু আহমেদ বলেন, ড্যাশ-৮ কিউ৪০০ মডেলের ওই উড়োজাহাজে করে ঢাকা থেকে ৬৫ জন যাত্রী সৈয়দপুরে যাচ্ছিলেন। আর সৈয়দপুর থেকে ফিরতি ফ্লাইটে ওই বিমানে ঢাকা যাওয়ার অপেক্ষায় ছিলেন ৭৪ জন।
উড়োজাহাজের ভেতরে ‘এয়ার প্রেশারে’ সমস্যা হচ্ছিল। এ কারণে সেটি আর সৈয়দপুরে না গিয়ে ঢাকায় নেমে পড়ে।
মাত্র আট দিন আগে ১২ মার্চ নেপালের কাঠমাÐুর ত্রিভুবন ইন্টারন্যাশনাল বিমানবন্দরে ইউএস-বাংলার ড্যাশ-৮ উড়োজাহাজ বিধ্বস্ত হলে ৪৯ জন যাত্রী মারা যান। এঁদের মধ্যে ২৬ যাত্রী বাংলাদেশি।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্ঘটনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ