Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

২০ হজ এজেন্সি’র শাস্তি ঘোষণা : ৪২ হাজার ৫শ’ নিবন্ধিত

হজযাত্রী নিবন্ধনের সময় ২২ মার্চ পর্যন্ত বর্ধিত

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

 

শামসুল ইসলাম : সরকারী ও বেসরকারী হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধনের সময় সরকার আগামী ২২ মার্চ পর্যন্ত বর্ধিত করেছে। বিভিন্ন জেলার হাজার হাজার হজযাত্রী’র পাসপোর্ট এখনো হাতে পাওয়া যায়নি। ফলে ইচ্ছা থাকা সত্তে¡ও পাসপোর্টের অভাবে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করতে পারছেন না। অপেক্ষমান এসব হজযাত্রী চরম হতাশায় ভুগছেন। সংশ্লিষ্ট থানার পুলিশ রিপোর্ট পেতে বিলম্ব হওয়ায় পাসপোর্ট ইস্যুতেও গতি আসছে না। হজযাত্রীরা নির্ধারিত হবার পরেও পাসপোর্ট পাচ্ছেন না। নির্ধারিত সময়ের এক থেকে দেড় মাস পরেও অনেক হজযাত্রী পাসপোর্ট পাচ্ছে না। এতে হজযাত্রী নিবন্ধন কার্যক্রম আশানুরুপ হচ্ছে না। এদিকে, ধর্ম মন্ত্রণালয় রিভিউ-এর শুনানীর পর ২০ হজ এজেন্সি’র শাস্তি ঘোষণা করেছে।
গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত সরকারী ব্যবস্থাপনার নিবন্ধন সম্পন্ন হয়েছে ৫ হাজার ৬শ’ ৬০ জন আর বেসরকারী হজযাত্রীর নিবন্ধন সম্পন্ন হয়েছে ৩৬ হাজার ৭শ’ ৮৯ জন। বেসরকারী হাজার হাজার হজযাত্রী’র নিবন্ধন এখনো বাকি। গত ১ মার্চ থেকে সরকারী আর গত ৬ মার্চ থেকে বেসরকারী হজযাত্রী নিবন্ধন কার্যক্রম শুরু হয়। গতকাল রোববার রাত ৮টায় নিবন্ধনের সময়সীমা শেষ হয়। হাবের পক্ষ থেকে নিবন্ধন কার্যক্রমের সময়সীমা বৃদ্ধির জন্য লিখিত আবেদন পেশ করা হয়। হাব মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম বলেন, সুঠু হজ ব্যবস্থাপনার কার্যক্রম চালিয়ে নেয়ার জন্য হাব ধর্ম মন্ত্রণালয়ের সহযোগিতায় হাব হাজীদের স্বার্থের কথা বিবেচনা করেই সকল কাজে আঞ্জাম দিয়ে যাচ্ছে। তিনি বলেন, আমরা নিবন্ধনের কার্যক্রম পর্যবেক্ষণ করছি। পাসপোর্টের অভাবে হজযাত্রীরা নিবন্ধন কার্যক্রম করতে পারছে না বলেও হাব মহাসচিব তসলিম স্বীকার করেন। আগামী দুই তিন দিনের মধ্যে হজযাত্রীদের পাসপোর্ট দ্রæত সরবরাহের জন্য পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালকের সাথে বৈঠকে বসবেন বলেও হাব মহাসচিব উল্লেখ করেন। বগুরার হজযাত্রী মাওলানা মো: হারুন, হাফেজ আব্দুস সালাম, মাওলানা মিজানুর রহমান, নাটোরের হজযাত্রী জয়নাল আবেদীন, টাঙ্গাইলের হজযাত্রী মাওলানা হজাবিবউল্লাহ নির্ধারিত সময়ের দীর্ঘ দেড় মাস পরেও পাসপোর্ট হাতে পায়নি। এসব হজযাত্রী প্রতিদিন জেলা পাসপোর্ট অফিসে ধরর্ণা দিয়ে পাসপোর্ট না পেয়ে চরম হয়রানির শিকার হচ্ছেন। ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ন-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন গতকাল তার দপ্তরে ইনকিলাবকে বলেন, হজযাত্রীদের কথা বিবেচনা করেই আগামী ২২ মার্চ পর্যন্ত নিবন্ধনের সময়সীমা বর্ধিত করা হয়েছে। আজ সোমবারের মধ্যে রিভিউকৃত হজ এজেন্সিগুলোর চূড়ান্ত শাস্তির রায় প্রকাশ করা হবে। নিবন্ধনের সময় আগামী ২২ মার্চ পর্যন্ত বর্ধিত করায় বাংলাদেশ হজযাত্রী ও হাজীকল্যাণ পরিষদের সভাপতি ড. অ্যাডভোকেট আব্দুল্লাহ আল নাসের এক বিবৃতিতে ধর্মমন্ত্রী ও ধর্ম সচিবকে আন্তরিক মোবারকবাদ জানিয়েছেন। সরকারী ব্যবস্থাপনার প্রায় ৮০% হজযাত্রী গতকাল পর্যন্ত সরকার ঘোষিত হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধ করে চূড়ান্তন নিবন্ধন সম্পন্ন করায় উল্লেখিত হজযাত্রীদেরকেও তিনি আর্ন্তরিক অভিনন্দন জানিয়েছেন। আবাবিল হজ গ্রæপের চেয়ারম্যান মাওলানা আবু ইউসুফ বলেন, উত্তরাঞ্চলের হজযাত্রীগণ এলাকার পাকা ধান ঘরে তোলে ধান বিক্রি করে হজের টাকা পরিশোধন করেন। উত্তরাঞ্চলের পাকা ধান উঠতে এখনো কিছু দিন সময় লাগবে। তিনি হজযাত্রীদের সুবিধার্থে হজযাত্রীদের নিবন্ধনের সময়সীমা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বর্ধিত করার জোর দাবী জানান।
রিভিউকৃত ২০টি হজ এজেন্সি’র শাস্তির রায় নিন্মে প্রকাশ করা হলো, কলাম্বিয়া ট্রাভেলস ইন্টারন্যাশনাল (৪৮) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি দশ লাখ টাকা জরিমানা বহাল রাখা হয়েছে, হারামাইন ট্রাভেলস (৬৬) পাঁচ লাখ টাকা জরিমানা বহাল রাখা হয়েছে, ট্রাইটন ওভারসীজ লি: (১৬১) এক লাখ টাকা জরিমানা বহাল,এসিউরেন্স এয়ার সার্ভিস (২৫৯) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি হজ লাইসেন্স বাতিল এবং দশ লাখ টাকা জরিমানা কমিয়ে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে, মিডিয়া ট্রাভেলস (২৭৩) এক বছরের জন্য হজ লাইসেন্স স্থগিত এবং পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে, আত-তায়েরা ট্রাভেলস (৩০১) প্রদত্ত শাস্তি কমিয়ে এক লাখ টাকা জরিমানা ও তিরস্কা করা হয়েছে, হাজারি হজ ট্যুরস এন্ড ট্রাভেলস (৩৫৩) পাঁচ লাখ টাকা জরিমানা বহাল রাখা হয়েছে, এয়ার কিং ট্রাভেলস এন্ড ট্যুরস (৩৬৩) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি দশ লাখ টাকা কমিয়ে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে, গাওসে পাক ট্রাভেলস (৩৭২) প্রদত্ত শাস্তি দুই লাখ টাকা কমিয়ে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে, কনওয়ে ট্রাভেলস এন্ড ট্যুরস (৫৬৯) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি হতে অব্যহতি দেয়া হয়েছে, আবরার ট্যুরস এন্ড ট্রাভেলস (৫৭৭) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি পাঁচ লাখ টাকা জরিমানা কমিয়ে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে, আল মারিয়া ট্রাভেলস (৬২০) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি পাঁচ লাখ টাকা জরিমানা বহাল রাখা হয়েছে, এভারেস্ট ট্যুরস এন্ড ট্রাভেলস (৭৬২) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি হজ লাইসেন্স বাতিল এর পরিবর্তে শুধুমাত্র পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে, ফিউচার এসরাসিয়েটস (৭৭৮) পাঁচ লাখ টাকা জরিমানা বহাল রাখা হয়েছে, গ্রীণ ইন্টারন্যাশনাল ট্রাভেলস (৭৯৫) প্রদত্ত পাঁচ লাখ টাকা জরিমানা বহাল রাখা হয়েছে, হিজল ট্যুরস এন্ড ট্রেডস (৮২০) পূর্বে তিন লাখ টাকা জরিমানা বহাল রাখা হয়েছে, হলি মক্কা এয়ার ইন্টারন্যাশনাল (৮২৬) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি তিন লাখ টাকা কমিয়ে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে, এম এ এম ইন্টারন্যাশনাল (৯১৬) ইতোপূর্বে প্রদত্ত শাস্তি পাঁচ লাখ টাকা জরিমানা বহাল রাখা হয়েছে, মেসার্স লাইলাতুল কদর ট্যুরস এন্ড ট্রাভেলস (৯৩২) এক লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং মামুন ট্রাভেলস লি: (৯৯৭) কে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ