Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফাইনালে হেরে বাংলাদেশের স্বপ্নভঙ্গ

নিদাহাস ট্রফি টি-২০ ফাইনাল, বাংলাদেশ-ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০১৮, ৮:০২ পিএম | আপডেট : ১১:১৬ পিএম, ১৮ মার্চ, ২০১৮

শেষ বলে প্রয়োজন ৫ রান। ছক্কা হাঁকিয়ে হিসাবটা মিলিয়ে নিল ভারত। সৌম্যের বলটা বাউন্ডারি লাইনের ঠিক বাইরে পাঠিয়ে বাংলাদেশকে একরাশ হতাশা উপহার দেন দিনেশ কার্তিক।

ফিরলেন রোহিত
বাংলাদেশের জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে ওঠা রোহিত শর্মাকে ফিরিয়েছেন নাজমুল ইসলাম। তবে ৪২ বলে ৫৬ রানের দারুণ এক ইনিংস খেলে গেছেন ভারত অধিনায়ক। ১৩.৩ ওভারে ভারতের সংগ্রহ ৪ উইকেটে ৯৯ রান।

রাহুলকে ফেরালেন রুবেল
লোকেশ রাহুলকে ফিরিয়ে ৪৯ রানের জুটি ভাঙলেন রুবেল। তবে এখনো ব্যাট করছেন ৩৩ বলে ৪৮ রান করা রোহিত। ভারতের সংগ্রহ ৯.৩ ওভারে ৩ উইকেটে ৮৩ রান।

ভারতের ঝড়ো শুরু
৩২ রানে ২ উইকেট হারানোর পরও ঝড় থামায়নি ভারত। পাওয়ার প্লের ৬ ওভারে তাদের সংগ্রহ ২ উইকেটে ৫৬ রান। শেখর ধাওয়ানকে বদলি খেলোয়াড় আরিফুল হাকের ক্যাচে পরিণত করেন সাকিব। পরের ওভারে রানের খাতা খেলার আগেই মুস্তাফিজের হাতে ধরা পড়েন সুরেশ রাইনা। বোলার ছিলেন রুবেল। তবে ঝড় থামাননি অধিনায়ক রোহিত শর্মা (২০ বলে ৩৯)। তার সঙ্গি লোকেশ রাহুল (৫ বলে ৭)।
সংক্ষিপ্ত স্কোর : ৬ ওভারে ৫৬/২

১৬৬ রানের পুঁজি পেল বাংলাদেশ
নিদাহাস ট্রফি ত্রিদেশীয় টি-২০ সিরিজের ফাইনাল ম্যাচে ভারতকে ১৬৭ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। ৫০ বলে ৭৭ রানের দারুণ একটি ইনিংস উপহার দেন সাব্বির রহমান। কিন্তু বাকিদের কেউই বলার মত তেমন কিছুই করতে পারেননি। দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান (১৬ বলে) করেন মাহমুদউল্লাহ।
সবচেয়ে বেশি ভোগান্তির কারণ ছিলেন যোগেন্দ্র চাহাল। মাত্র ১৮ রানের খরচায় এই লেগ স্পিনার নেন তিন উইকেট। তিনটিই পাওয়ারপ্লে শেষ না হতেই। ১৯তম ওভারের দ্বিতীয় বলে উনাদকাটের বলে ক্লিন বোল্ড হয়ে যান সাব্বির। পরের বলে রুবেল হোসেনকেও বোল্ড করে হ্যাটট্রিকের সম্ভাবনা তৈরী করেন উনাদকাট। কিন্তু মুস্তাফিজ তা হতে দেননি। শেষ দিকে ৭ বলে ১৯ রানের ক্যামিও উপহার দেন মিরাজ।


রান আউট হয়ে ফিরলেন মাহমুদউল্লাহ
সাব্বির-মাহমুদউল্লাহর জুটিটা দানা বাধতে দিলো না রান আউটের দুর্ভাগ্য। ভুল বোঝাবুঝিতে ১৬ বলে ২১ রান করে আউট হয়েছেন আগের ম্যাচের নায়ক মাহমুদ উল্লাহ। ১৫ ওভার শেষে সংগ্রহ ৫ উইকেটে ১১০ রান। তবে ভরসার প্রতীক হয়ে ৩৫ বলে ৪৩ রানে ব্যাট করছেন সাব্বির।
সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ ১৫ ওভারে ১১০/৫

ফিরলেন মুশফিকও
৩৩ রানে তিন উইকেট হারানোর পর সাব্বির ও মুশফিকের ব্যাটে ঘুরে দাড়ানোর চেষ্টায় ছিল বাংলাদেশ। কিন্তু একাদশতম ওভারের প্রথম বলে বিজয় শংকরকে ক্যাচ দিয়ে ফেরেন মুশফিক। এবারো বোলার ছিলেন চাহাল। ১০.১ ওভার শেষে সংগ্রহ ৪ উইকেটে ৬৮। ২৫ বলে ২৮ রানে ব্যাট করছেন সাব্বির। তার সঙ্গে যোগ দিয়েছেন মাহমুদউল্লাহ।

সংক্ষিপ্ত স্কোর : বাংলাদেশ ১০.১ ওভারে ৬৮/৪

ঝড়ো শুরুর পর পথহারা বাংলাদেশ
৩ ওভারে ২৬ রানের জুটিতে বাংলাদেশের শুরুটা হয়েছিল দারুণ। কিন্তু দুই ওভার পরই পাল্টে গেল চিত্র। ৩৩ রানে নেই ৩ উইকেট।
আবারো তাড়াহুড়ো করতে গিয়ে আকাশে ক্যাচ তুলে পেরেন লিটন (৯ বলে ১১)। ওয়াশিংটন সুন্দরের করা চতুর্থ ওভারের দ্বিতীয় বলে সুইপ করতে গিয়ে ধরা পড়েন সুরেশ রাইনার হাতে। যোগেন্দ্র চাহালের পরের ওভারে বাউন্ডারি থেকে ধরা পড়েন তামিমও (১৩ বলে ১৫)। একই ওভারের শেষ বলে সুইপ করতে গিয়ে স্কয়ার লেগে ক্যাস দিয়ে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করেন সৌম্য।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
বহুল কাক্সিক্ষত আরেকটি ফাইনালে বাংলাদেশ। প্রতিপক্ষ এবার ভারত। শ্রীলঙ্কার প্রেমাদাসা স্টেডিয়ামে রোববার সন্ধ্যায় নিদাহাস ট্রফির ফাইনালে টস হেরে ব্যাটিংয়ে আমন্ত্রন পেয়েছে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রাথমিক পর্বের শেষ ম্যাচে খেলা দলটির ওপর আস্থা রেখেছে বাংলাদেশ। ফাইনালে খেলছে একই একাদশ নিয়ে। সাকিব আল হাসানের সঙ্গে স্পিন আক্রমণে আছেন মেহেদী হাসান মিরাজ ও নাজমুল ইসলাম অপু। পেস আক্রমণে রুবেল হোসেনের সঙ্গী মুস্তাফিজুর রহমান।

টুর্নামেন্টের গ্রুপ পর্বে দু’বার মুখোমুখিতেও টি-২০তে ভারতের বিপক্ষে হারের গোরো খুলতে পারেনি বাংলাদেশ। আজ কি পারবে সাকিবের দল?

বাংলাদেশ দল : সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ।



 

Show all comments
  • Md:ashadul islam ১৮ মার্চ, ২০১৮, ৮:২৩ পিএম says : 0
    Good lak
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিদাহাস ট্রফি টি-২০
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ