Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ট্রাম্পের সাঁড়াশি আক্রমণের শিকার টেড ক্রুজ

১ ফেব্রুয়ারি আইওয়ায় রিপাবলিকান পার্টির প্রথম প্রাক-নির্বাচন ককাস

প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থীর মনোনয়ন লড়াইয়ে ডোনাল্ড ট্রাম্পসহ অন্য প্রতিদ্বন্দ্বীদের সাঁড়াশি আক্রমণের শিকার হয়েছেন টেক্সাস থেকে নির্বাচিত সিনেটর ট্রেড ক্রুজ। উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি আইওয়া অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হবে রিপাবলিকান পার্টির প্রথম প্রাক-নির্বাচন আইওয়া ককাস। এর ১৮ দিন আগে গত বৃহস্পতিবার সাউথ ক্যারোলিনার নর্থ চার্লসটনে সম্ভাব্য সাতজন রিপাবলিকান প্রার্থীর মধ্যে ষষ্ঠ বিতর্ক অনুষ্ঠিত হয়। এর কেন্দ্রবিন্দুতে ছিলেন টেড ক্রুজ। বিতর্কের বেশিরভাগ সময়ই তাকে নিকটতম দুই প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প ও সিনেটর মার্কো রুবিসহ অন্য প্রতিদ্বন্দ্বীদের সাঁড়াশি আক্রমণ সহ্য করতে হয়।
প্রসঙ্গত, জনমত জরিপে জাতীয়ভাবে ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও আইওয়াতে সবার ওপরে রয়েছেন ক্রুজ। এ কারণেই ক্রুজের ওপর ট্রাম্পের আক্রমণ চলেছে বেশি। সর্বশেষ আক্রমণটি করা হয় প্রেসিডেন্ট হওয়ার জন্য ক্রুজের আইনগত যোগ্যতা নিয়ে। যুক্তরাষ্ট্রের শাসনতন্ত্র অনুসারে শুধুমাত্র জন্মগতভাবে মার্কিনী এমন নাগরিকই প্রেসিডেন্ট হতে পারবেন। ক্রুজের জন্ম কানাডায়। তার বাবা কিউবান ও মা মার্কিন। ট্রাম্প দাবি করেন, যুক্তরাষ্ট্রে জন্ম না হওয়ায় প্রেসিডেন্ট হওয়ার ব্যাপারে ক্রুজের আইনগত যোগ্যতা প্রশ্নবিদ্ধ। কোনো কোনো আইনজ্ঞ তাকে সমর্থনও করেছেন। তবে আক্রমণের মুখেও গত বৃহস্পতিবারের বিতর্কে ক্রুজ নানাভাবে নিজের যোগ্যতা প্রমাণে ব্যস্ত ছিলেন। তার মা মার্কিনী, অতএব তিনি জন্মগতভাবে মার্কিনী এই ছিল তার যুক্তি। ক্রুজ এমন কথাও বলেন, ট্রাম্পের নিজের মা-ও স্কটল্যান্ডের। সে কথা উড়িয়ে দিয়ে ট্রাম্প জানান, তিনি অন্য কোনো দেশে নন, নিউইয়র্কের কুইন্সে জন্মগ্রহণ করেছেন।
যদিও ট্রাম্প বার বার ক্রুজকে নিজের বন্ধু বলে পরিচয় দেন ও তাকে খুবই পছন্দ করেন বলেও উল্লেখ করেন। তবে টেড প্রেসিডেন্ট নির্বাচিত হলে তার আইনসিদ্ধতার প্রশ্ন উঠতে পারে। আর আদালতে সেই প্রশ্নের সমাধান না হওয়া পর্যন্ত তিনি দায়িত্ব নিতে পারবেন না। এ বিষয়ে রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, তীব্র প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়ে ট্রাম্প চাইছেন ভোটারদের মনে ক্রুজের ব্যাপারে সন্দেহ জাগাতে। আর এ জন্যই বার বার টেডের কথা বলছেন। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্পের সাঁড়াশি আক্রমণের শিকার টেড ক্রুজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ