Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ থেকে লন্ডনে সরাসরি কার্গো পরিবহন শুরু

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টিার : নিষেধাজ্ঞা তুলে নেয়ায় অবশেষে আজ বুধবার ঢাকা থেকে লন্ডনে সরাসরি কার্গো পরিবহন শুরু হবে। আজ বেলা পৌনে ১১টায় বিমানের বিজি-০০১ কার্গো ফ্লাইটটি লন্ডনের উদ্দেশে ঢাকা ছেড়ে যাচ্ছে।
গতকাল মঙ্গলবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ শাখার জিএম শাকিল মেরাজ সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।
২০১৬ সালের ৮ মার্চ নিরাপত্তার কারণ দেখিয়ে ঢাকা থেকে সরাসরি কার্গো ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাজ্য। দেশটির কার্গো নিরাপত্তা মানবিষয়ক এসিসি-৩ অডিট সনদ অর্জন করায় যুক্তরাজ্যে কার্গো পরিবহনের নিষেধাজ্ঞা উতরাল বাংলাদেশ। এর আগে তৃতীয় একটি বিমানবন্দরে বাংলাদেশের কার্গো পরীক্ষা করা হয়।
নিষেধাজ্ঞা আরোপের পর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো আমদানি-রপ্তানি শাখার নিরাপত্তা ব্যবস্থা ইউরোপীয় ইউনিয়নের মানে উন্নীত করতে উদ্যোগ নেওয়া হয়। ইউরোপগামী কার্গো পণ্যের সেকেন্ডারি স্ক্রিনিংয়ের জন্য এক্সপ্লোসিভ ডিটেক্টর সিস্টেম (ইডিএস), এক্সপ্লোসিভ ডিটেকশন ডগ (ইডিডি), এক্সপ্লোসিভ ট্রেস ডিটেক্টর (ইডিটি) মেশিন স্থাপন করা হয়। এ ছাড়া বিশেষভাবে সুরক্ষিত ওয়্যারহাউজ নির্মাণ করা হয়।
এসব উদ্যোগ বাস্তবায়নের পর গত ১৮ ফেব্রুয়ারি নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা জানান ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন বেইক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবহন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ