Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

জামিন ঠেকাতে সরকার ও দুদক একাকার- জয়নুল আবেদীন

| প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও খালেদার আইনজীবী প্যানেলের সদস্য অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেছেন, খালেদার জামিন ঠেকাতে সরকার-দুদক একাকার। তিনি বলেন, তারা ঐক্যবদ্ধভাবে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হয়ে তারা জামিন আদেশের বিরুদ্ধে আপিল করেছেন। বেগম খালেদা জিয়াকে দীর্ঘসময় কারাগারে রাখার জন্যই জামিনের বিরুদ্ধে আপিল করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি। গতকাল মঙ্গলবার আইনজীবী সমিতি ভবনের সভাপতি কক্ষের সামনে সাংবাদিকদের কাছে তিনি এ কথা বলেন। অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, খালেদা জিয়ার জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আপিলের শুনানিতে অ্যাটর্নি জেনারেল যা বলেছেন তার সবই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বক্তব্য। বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল হিসেবে যেভাবে তার শুনানি করার কথা সেরকম শুনানি তিনি করেননি। আমাদের পক্ষ থেকে আদালতকে বলা হয়েছে, অ্যাটর্নি জেনারেল এভাবে কথা বলতে পারেন না। জয়নুল আবেদীন আরো বলেন, আমরা আদালতকে বলেছি একটি টাকাও বেগম জিয়া আত্মসাৎ করেননি। ৬ কোটি টাকা এখনো ব্যাংকে জমা রয়েছে। তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগ সত্য নয়।
খালেদার জামিনাদেশ নিন্ম আদালতে: জিয়া অরফানেজ মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দেওয়া চার মাসের জামিনাদেশ হাইকোর্টের আদান-প্রদান শাখা থেকে নিম্ন আদালতে পাঠানো হয়েছে। মঙ্গলবার সন্ধ্যা পৌনে ছয়টার দিকে হাইকোর্ট থেকে এ আদেশ সংশ্লিষ্ট আদালতে পাঠানো হয়। এখন খালেদার আইনজীবীরা বেইল বন্ড দেয়ার পর নিন্ম আদালত কারাগারে রিলিজ অর্ডার পাঠাবেন। তারপর আর কোনো মামলায় গ্রেফতার না থাকলে কারা কর্তৃপক্ষ যাচাই বাচাই করে খালেদা জিয়াকে মুক্তি দেবেন। এর আগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন আদেশের কপিতে স্বাক্ষর করেছেন সংশ্লিষ্ট বেঞ্চের দুই বিচারপতি। স্বাক্ষরের পর তা হাইকোর্টের সংশ্লিষ্ট দফতরে (সেকশনে) গেছে বলে জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের সদস্য ব্যারিস্টার একেএম এহসানুর রহমান। খালেদা জিয়ার অপর আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল বলেছেন, স্বাক্ষরিত এ আদেশের কপি সেকশন থেকে বিচারিক আদালতে পাঠানো হবে। এরপরই বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান আদালতে জামিননামা দাখিল করবেন খালেদার আইনজীবীরা। এ জামিননামা স্বাক্ষরের পরই তা যাবে কারা কর্তৃপক্ষের কাছে।
চ্যারিটেবল ট্রাস্ট মামলায় ২৮মার্চ: জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় যুক্ততর্কের শুনানি পিছিয়ে ২৮ ও ২৯ মার্চ নতুন দিন রেখেছে ঢাকার পঞ্চম বিশেষ জজ আদালত। একই সঙ্গে মামলার আসামি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নির্ধারিত দিনে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন আদালতের বিচারক মো. আখতারুজ্জামান। গতকাল মঙ্গলবার বিচারক এই আদেশ দেন। এর আগে গত ২৬ ফেব্রুয়ারি বিচারক চ্যারিটেবল ট্রাস্টের মামলায় ১৩ ও ১৪ মার্চ যুক্ততর্কের শুনানির দিন রেখে বিএনপিনেত্রীর জামিনের মেয়াদ ১৩ মার্চ পর্যন্ত বাড়িয়ে দেয়। আইনজীবী নূরুজ্জামান তপন বলেন, মঙ্গলবার ও আগামীকাল এই মামলার যুক্তিতর্ক উপস্থাপনের তারিখ ছিল। বিচারক তারিখ পিছিয়ে ২৮ ও ২৯ মার্চ ধার্য করেছেন। মামলার অন্যতম আসামি জিয়াউল ইসলাম মুন্নার আইনজীবী আমিনুল ইসলাম ২৮ মার্চ যুক্তিতর্ক উপস্থাপন শুরু করবেন বলে জানান তপন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সরকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ