Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বাঁকখালী নদীর কস্তুরাঘাটে পাথরমহালের সন্ধান

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১১:০১ পিএম, ১২ মার্চ, ২০১৮

কক্সবাজার শহর সংলগ্ন বাঁকখালী নদীর কস্তুরাঘাটস্থ বিআইডব্লিউটিএ অফিস এর পিছনে একটি বিশাল পাথর মহালের সন্ধান পাওয়া গেছে। জানা গেছে প্রায় পাঁচ একর জায়গা জুড়ে এই পাথর মহাল বিস্তৃত। সন্ধান পাওয়া এই পাথরমহালটি কক্সবাজার জেলা প্রশাসন নিয়ন্ত্রণে নিয়েছে। গতকাল সোমবার সকাল ১১টার দিকে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নোমান হোসেনের নেতৃত্বে এক অভিযানে এই মহালটি প্রশাসন নিয়ন্ত্রণে নেয়। এসময় সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নাজিম উদ্দীনও সাথে ছিলেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নোমান হোসেন প্রিন্স জানান, শহর লাগোয়া বাঁকখালীর নদীর তীরে প্রায় পাঁচ এক জায়গা জুড়ে পাথরের একটি মহালের সন্ধান মিলেছে। একটি চক্র বেশ কিছুদিন ধরে সেখান থেকে অবৈধভাবে পাথর উত্তোলন করে আসছিল। খবর পেয়ে জেলা প্রশাসক মো. কামাল হোসেনের নির্দেশ মোতাবেক পাথর মহালটি জেলা প্রশাসনের নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। তিনি আরো জানান, ওই চক্রটি ইতিমধ্যে বিপুল পাথর উত্তোলন করেছে। অভিযানে ওই বিপুল পাথর জব্দ করা হয়েছে। সেখানে জনসাধারণ বিচরণে নিষেধাজ্ঞা দিয়ে লাল পতাকা পুতে দেয়া হয়েছে। সাইনবোর্ডও লাগানোর কথা থাকলেও এই রির্পোট লেখা পর্যন্ত লাগানো হয়নি।
মো. নোমান হোসেন প্রিন্স বলেন, ‘পাথর মহালটি অত্যন্ত সম্ভাবনাময়। এই মহাল থেকে একটা বিশাল অঙ্কের রাজস্ব আয়ের সম্ভাবনা রয়েছে। তাই মহালটি প্রশাসনের নিয়ন্ত্রণে নেয়া হয়েছে। পরে স্থায়ী পদক্ষেপ নেয়া হবে।’ এদিকে এলাকাটি সরেজমিন পরিদর্শন কালে জানা গেছে ভিন্ন কথা। সরকার কক্সবাজার শহর থেকে খুরুস্কুল পর্যন্ত সড়ক ও ব্রীজ নির্মাণ স্থানে কাজ করার সময় বালুর সাথে ছোট বড় কিছু পাথর পাওয়া যাচ্ছে। ঠিকাদাররা স্কবেটার দিয়ে মাটি ও বালু সরিয়ে সমান করার সময় এগুলো বের হয়ে আসছে। ঠিকাদার আবু তাহের ও ফরিদ জানান, কাজ করার সময় যেসব পাথর বের হয়ে আসছে এগুলো তারা আলাদা করে নিচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ধান

২৫ ফেব্রুয়ারি, ২০২২
৩১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ