Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদরাসা শিক্ষার্থীরা দেশপ্রেমিক যোগ্য নাগরিক হয়ে গড়ে উঠছে

ছিপাতলী মাদরাসার ৪৫তম মাহফিল

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো ও হাটহাজারী সংবাদদাতা : ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া আলিয়া মাদরাসার দুই দিনব্যাপী ৪৫ তম সালানা জলসায় বক্তারা বলেছেন, মাদরাসা শিক্ষার্থীরা দেশপ্রেমিক ও যোগ্য নাগরিক হয়ে গড়ে উঠছে। তারা সত্যিকার অর্থে দেশ গঠনে ভূমিকা রাখবে বলে বক্তারা আশাবাদ ব্যক্তক করেন। মাদরাসার প্রতিষ্ঠাতা আজিজিয়া কাজেমি কমপ্লেক্স ট্রাস্টের সভাপতি আল্লামা মুহাম্মদ আজিজুল হক আলকাদেরীর সভাপতিত্বে গত শনিবার অনুষ্ঠিত সালানা জলসার সমাপনী দিনে প্রধান অতিথি ছিলেন ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মুহাম্মদ আহসান উল্লাহ। তিনি বলেন, মাদরাসা শিক্ষাধারায় বর্তমানে আমূল ইতিবাচক পরিবর্তন এসেছে। শুধু ধর্মীয় ইসলামী জ্ঞান নয়, বর্তমানে জ্ঞান-বিজ্ঞানের বহুমুখী শাখায় পান্ডিত্য ও পারদর্শিতা অর্জন করার সুযোগ পাচ্ছে মাদরাসা শিক্ষার্থীরা। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মধ্যদিয়ে মাদরাসা শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষার দ্বার উন্মোচিত হয়েছে। মাদরাসা শিক্ষার্থীদেরকে দেশপ্রেমিক ও যোগ্য নাগরিক হিসেবে গড়তে সরকার বহুমাত্রিক পদক্ষেপ নিয়েছে। প্রধানমন্ত্রীর সদিচ্ছা-আগ্রহে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা হিসেবে সাবেক মন্ত্রী ও জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা সভাপতি আল্লামা এম এ মান্নানের (রহঃ) বিরল কর্মকীর্তি ও অবদানের কথা তিনি শ্রদ্ধার সাথে স্মরণ করেন। ভিসি আহসান উল্লাহ বলেন, বর্তমানে বহু বিষয়ে ডিগ্রি-অনার্স ও মাস্টার্স করার সুযোগ পাচ্ছে ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের অধীভুক্ত মাদরাসাগুলো।
স্বাগত বক্তব্য রাখেন আজিজিয়া কাজেমী কমপ্লেক্স ট্রাস্টের সাধারণ সম্পাদক ও ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া আলিয়া মাদরাসার অধ্যক্ষ আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিন। সালানা জলসায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বীর প্রতীক, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব একেএম জাকের হোসাইন, বাংলাদেশ পুলিশ চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি ড. এস এম মুনিরুজ্জামান, দৈনিক ইনকিলাবের বিশেষ প্রতিনিধি ও চট্টগ্রাম ব্যুরো প্রধান শফিউল আলম, ঢাকা ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবদুল ফাতাহ মুহাম্মদ মহিউদ্দিন, রাজনীতিবিদ ইউনুস গণি চৌধুরী। বিদেশী অতিথি ছিলেন দিল্লি নেজামুদ্দিন মাহবুবে আউলিয়া (রহঃ) দরবারের সাজ্জাদানশীন শাহসূফি মাওলানা সৈয়দ আফজাল নেজামী (ভারত) ও শাহজাদা সৈয়দ মুহাম্মদ আজমল নেজামী। মুখ্য আলোচক ছিলেন জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার শায়খুল হাদিস আল্লামা মুফতি ওবাইদুল হক নঈমী। বিশেষ আলোচক ছিলেন শায়খুল হাদিস আল্লামা হাফেজ সোলাইমান আনসারী, শায়খুল হাদিস আল্লামা কাজী মঈন উদ্দিন আশরাফী।
মেজর জেনারেল (অব.) ইবরাহিম বীর প্রতীক বলেন, জঙ্গিবাদ ইসলামের পথ নয়। মানুষের সেবা ও কল্যাণ করাই হচ্ছে ইসলামের শাশ্বত নির্দেশনা। পরে দেশ ও বিশ্ববাসীর শান্তি-কল্যাণ কামনা করে মোনাজাত পরিচালনা করেন আল্লামা মুহাম্মদ আজিজুল হক আলকাদেরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ