Inqilab Logo

বুধবার, ০৫ জুন ২০২৪, ২২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশ্ব নারী দিবস পালন

| প্রকাশের সময় : ১০ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সমতা ও সম অধিকারের দাবিতে গতকাল শুক্রবারও দেশের বিভিন্ন স্থানে নারী দিবস পালন করা হয়েছে। নারীর ক্ষমতায়ণ, মানবাধিকার এবং মৌলিক অধিকারের সঙ্গে জড়িত প্রজনন স্বাস্থ্য ও অধিকার স্লোগানে সপ্তাহব্যাপী সচেতনতামূলক কর্মসূচির পালন করছে বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু)। গত বৃহষ্পতিবার ্েই কর্মসূচির উদ্বোধন করা হয়।
‘এখনই সময়’ আন্তর্জাতিক নারী দিবসের এই প্রতিপাদ্যে বন্ধু গতকালও দিবসটি উপলক্ষ্যে লিফলেট বিতরণসহ সচেতনতামূলক বিভিন্ন কর্মসূচি পালন করে। বন্ধু’র মতে, নারীর ক্ষমতায়ণ, মানবাধিকার এবং মৌলিক অধিকারের সঙ্গে জড়িত প্রজনন স্বাস্থ্য ও অধিকার। পরিবার, সমাজ ও রাষ্ট্রে নারীকে মর্যাদাসম্পন্ন মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করতে হলে এই অধিকারসমূহ নিশ্চিত করতে হবে। তাই ‘নারীর নানাবিধ স্বাস্থ্য ঝুঁকি হ্রাসের জন্য সচেতনতা বৃদ্ধির এখনই সময়’ স্লোগান নিয়ে সারা দেশে সপ্তাহব্যাপী সচেতনতামূলক কর্যক্রম পরিচালনা করবে বন্ধু। বৃহস্পতিবার বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তনে কর্মসূচির উদ্বোধন করেন ঢাকায় অবস্থানরত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মারগারেটা কুলেনিয়ারা ও নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্রেকেন। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- বন্ধু’র চেয়ারপারসন আনিসুল ইসলাম হিরু, নির্বাহী পরিচালক সালেহ আহমেদ এবং হিউম্যান রাইটস ফোরাম অব বাংলাদেশের কনভেনর শিফা হাফিজ। বন্ধু বাংলাদেশের হিজড়া ও লৈঙ্গিক বৈচিত্র্যময় জনগোষ্ঠির স্বাস্থ্য, এইচআইভি প্রতিরোধ, জীবনমান উন্নয়ন ও মানবাধিকার নিয়ে ১৯৯৬ সাল থেকে কাজ করে আসছে। এদিকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে রাজধানীর শ্যামলীস্থ আহ্ছানিয়া মিশন নারী মাদাকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রে মাদক নির্ভরশীল নারীদের চিকিৎসায় নারীর ক্ষমতায়ন ও এর প্রভাব বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় মাদক নির্ভরশীল নারীদের চিকিৎসায় নারীর ক্ষমতায়ন ও এর প্রভাব নিয়ে সচিত্র উপস্থাপনা করেন নারী কেন্দ্রের কাউন্সিলর আবিদা সুলতানা। আলোচক ছিলেন- ঢাকা আহছানিয়া মিশনের আরবান প্রাইমারী হেলথ কেয়ার ডেলিভারী সার্ভিসেস প্রকল্প ডিএনসিসি পিএ-৫-এর প্রকল্প ব্যবস্থাপক মাহফিদা দীনা রুবাইয়া, মিশনের সিনিয়র কাউন্সিলর মো. আমির হোসেন, নারী মাদাকাসক্তি চিকিৎসা ও পুনর্বাসন কেন্দ্রের প্রোগ্রাম অফিসার উম্মে জান্নাত এবং কেস ম্যানেজার মমতাজ খাতুন। এছাড়া দিবসটি উপলক্ষ্যে বেসরকারী সংস্থা র্ডপ আয়োজিত আলোচনা সভা রাজধানীর শেওড়াপাড়াস্থ সংস্থার কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী দিবস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ