Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হজযাত্রী নিবন্ধন শুরু আজ বেসরকারি হজ প্যাকেজ ৩,৩২,৮৬৮ টাকা ঘোষণা

প্রেস ব্রিফিংয়ে হাব নেতৃবৃন্দ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ১২:০৬ এএম, ৬ মার্চ, ২০১৮

বেসরকারী হজযাত্রীদের সর্বনিন্ম হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে ৩,৩২,৮৬৮ টাকা। আজ মঙ্গলবার থেকে বেসরকারী প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম শুরু হচ্ছে। হজ প্যাকেজের প্রথম কিস্তিতে হজযাত্রীর বিমান ভাড়া ১ লাখ ৩৮ হাজার ১শ’ ৯১ টাকা হজ এজেন্সি’র ব্যাংক একাউন্টে জমা দিয়েই নিবন্ধন কার্যক্রম শুরু করা হবে। হজ প্যাকেজের দ্বিতীয় কিস্তির সম্পূর্ণ টাকা আগামী ১৫ এপ্রিলের মধ্যে স্ব স্ব হজ এজেন্সি’র ব্যাংক একাউন্টে পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধ করতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট হজযাত্রী এবার হজে যাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হবে। ধর্ম মন্ত্রণালয় থেকে বেধে দেয়া সময়ের মধ্যে যারা নিবন্ধন করতে ব্যর্থ হবেন তারা এ বছর হজে যেতে পারবেন না। তাদের স্থলে প্রাক-নিবন্ধনের পরবর্তী ক্রমানুসারে নিবন্ধন সম্পাদিত হবে। গতকাল নয়া পল্টনস্থ একটি হোটেলে হাব আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে বেসরকারী হজ প্যাকেজ আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়। প্রেস ব্রিফিংয়ে স্বাগত বক্তব্য রাখেন হাবে সভাপতি আলহাজ আব্দুস ছোবহান ভূঁইয়া। লিখিত বক্তব্য পাঠ করেন হাবের মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন হাবের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, আব্দুস সালাম আরেফ, মাওলানা ফজলুর রহমান, বীরমুক্তিযোদ্ধা মো: তাজুল ইসলাম, প্রকৌশলী গোলাম মোহাম্মদ, এ এস এম ইব্রাহিম, খাদেম দুলাল, ওয়াহিদুল আলম, আব্দুল হামিদ, রফিকুল ইসলাম ও আবু তাহের। 

প্রেস ব্রিফিংয়ে হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বলেন, ভারতে হজযাত্রীদের বিমান ভাড়া কমছে। আর আমাদের দেশে অযৌক্তিভাবে হজযাত্রী বিমান ভাড়া বাড়ানো হচ্ছে। ধর্ম মন্ত্রণালয় ও হাব বিমানের অযৌক্তিক ভাড়া প্রত্যাখ্যান করেছে। হাব মহাসচিব তসলিম বলেন, হজযাত্রীদের বিমান ভাড়া সর্বোচ্চ জনপ্রতি এক লাখ টাকা হতে পারে। হাব মহাসচিব বলেন, বিমান সারাবছর ৬০% থেকে ৬৫% যাত্রী নিয়ে ফ্লাইট পরিচালনা করে থাকে। অথচ হজের সময়ে প্রায় ১০০% যাত্রী নিয়ে হজ ফ্লাইট পরিচালিত হয়। বিমান কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীকে বিমান ভাড়া নির্ধারণে সঠিক তথ্য সরবরাহ করেনি। তিনি হজযাত্রীদের উপর চাপিয়ে দেয়া অয়ৌক্তিক বিমান ভাড়া সহনীয় পর্যায়ে কমিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন। হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার চালুরও জোর দাবী জানানো হয় প্রেস ব্রিফিংয়ে। হজযাত্রীগণ মধ্যস্বত্বভোগী -দালালদের সাথে হজে গমনের জন্য কোনোরুপ আর্থিক লেনদেন করে প্রতারিত হলে সরকার, হাব ও হজ এজেন্সি দায়ী থাকবে না। এক প্রশ্নের জবাবে হাব মহাসচিব বলেন ২০১৭ সালের চেয়ে চলতি বছর হজ প্যাকেজের মূল্য ১৩ হাজার টাকা বেড়েছে। হজযাত্রীদের বিমান ভাড়া কমলে তা’ প্যাকেজ মূল্য থেকে বাদ দেয়া হবে। তিনি সুষ্ঠু ও সুন্দর হজ ব্যবস্থাপনার কার্যক্রম সম্পন্ন করতে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ