Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৮ মার্চ ভারত যাচ্ছেন প্রেসিডেন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ৯:১০ পিএম

চারদিনের সফরে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (আইএসএ)-এর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগদানের উদ্দেশ্যে আগামী ৮ মার্চ ভারত যাচ্ছেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। সোমবার (৫ মার্চ) বিকেলে প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদিন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট আগামী ১১ মার্চ নয়াদিল্লীতে প্রেসিডেন্ট ভবনের সাংস্কৃতিক কেন্দ্রে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (আইএসএ)-এর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেবেন।’

সোমবার প্রেসিডেন্ট ভবনে প্রেসিডেন্ট হামিদের সাথে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলার সাক্ষাতের পর বঙ্গভবনের মুখপাত্র এসব কথা জানান।

বৈঠকে শ্রীংলা প্রেসিডেন্টকে আসন্ন ভারত সফরের সফরসূচি সম্পর্কে অবহিত করেন এবং তারা দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করেন।

তিনি বলেন, ‘নয়াদিল্লী যাওয়ার আগে প্রেসিডেন্ট হামিদ ভারতের মেঘালয় রাজ্যের বিভিন্ন স্থান পরিদর্শন করবেন, যেখানে তিনি ১৯৭১-এর মুক্তিযুদ্ধের সময় অবস্থান করেছিলেন। প্রেসিডেন্ট আসামের গৌহাটি হয়ে মেঘালয় থেকে নয়াদিল্লী যাবেন।’

আইএসএ হচ্ছে প্রথম চুক্তিভিত্তিক আন্তর্জাতিক ও আন্তঃসরকার বিষয়ক সংস্থা, যার সদর দফতর হচ্ছে ভারতে। এর সচিবালয় হবে দিল্লীর কাছাকাছি হরিয়ানা রাজ্যের গুরগুগ্রাম নগরীতে। এখানে সচিবালয় স্থাপনের জন্য পাঁচ একর জমি বরাদ্দ করা হয়েছে।

জীবাশ্ম জ্বালানির ওপর চাপ কমানোর জন্য সৌর বিদ্যুৎ ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রানকোয়িস ওঁলার উদ্যোগ গ্রহণের ফলে ২০১৫ সালে আইএসএ’র কার্যক্রম শুরু হয়।

সফরসূচিতে আগামী ১২ মার্চ প্রেসিডেন্ট হামিদের দেশে ফেরার তারিখ নির্ধারণ করা হয়েছে। বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেসিডেন্ট

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ