Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পীরগাছার কৃষক ভুট্টা চাষে ঝুঁকছে

| প্রকাশের সময় : ৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

পীরগাছা (রংপুর) থেকে এস. এম সিরাজুল ইসলাম : রংপুরের পীরগাছা উপজেলার চরাঞ্চলের গ্রামগুলোতে ভুট্টা চাষে ঝুকে পড়েছে চাষিরা। অল্প খরচে অধিক ফলন ও বেশী লাভ হওয়ায় চরাঞ্চলের কৃষকরা ভুট্টা চাষাবাদ করছে। চলতি মৌসুমে চাষিরা ভুট্টার বাম্পার ফলনের আশা করছে। সরজমিনে চরাঞ্চলের বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, চরগুলোতে ব্যাপক ভুট্টা চাষ হয়েছে। চরের জমিতে অল্প খরচে অধিক ফলন ও দাম ভালো পাওয়ায় ভুট্টা চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। নদী বেষ্ঠিত চরগুলোতে ভ্ট্টুার ভাল ফলন হচ্ছে।
উপজেলার ছাওলা ইউনিয়নের চর ছাওলা, শিবদেব চর, চর খারিজা, জুয়ানের চর, চর রামসিং, গাবুরার চর, কান্দিনার চর, তাম্বুলপুর চর, রহমত চর গ্রামের দিগন্ত মাঠ জুরে ভুট্টা চাষ হয়েছে। চর রহমত গ্রামের ভ্ট্টুা চাষি বসির উদ্দিন (৫৫) জানান, তিনি মৌসুমে আগাম জাতের ভুট্টা ১বিঘা জমিতে রোপন করেছেন। ফলন মোটামুটি ভাল হয়েছে, সেই সাথে ভাল দাম পাওয়ার আশা করেছেন। ছাওলা চর গ্রামের কৃষক আবু তালেব জানান, তিনি এবার ১একর জমিতে ভুট্টা চাষ করেছেন। তার খরচ হয়েছে ৮হাজার টাকা।
তিনি ২ থেকে ২.৫মেট্ট্রিক টন ভুট্টা ফলনের আশা করেছেন। বর্তমানে বাজারের মূল্য ২ হাজার থেকে ২৫’শ টাকা মন। তিনি আরও জানান, ভুট্টার পাতা গো খাদ্য ও গাছ রান্নার জ্বালানীর কাজে ব্যবহার হয়। ভুট্টা চাষি ছানোর ও ফুল মিয়া জানান, ভুট্টা চাষে সামান্য সমস্যা হয়েছে। এর মধ্যে মারাই ও বাজার জাত করন।
এছাড়াও সরকারের পৃষ্টপোষকতা ও ব্যাংক ঋণের অভাব। কৃষকরা সহজ শর্তে কিস্তিতে মারাই মেশিন, কৃষি ঋণ, চাষাবাদে আধুনিক প্রযুক্তিগত প্রশিক্ষন, উন্নতমানের বীজ সরবরাহ, সংরক্ষনাগার ও বিপনন ব্যবস্থা চালুর দাবি জানান। উপজেলা কৃষি কর্মকর্তা সামিমুর রহমান জানান, চলতি মৌসুমে উপজেলায় ১৬’শ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্য মাত্রা ছিল। কিন্তু কৃষকরা বেশি লাভ পাওয়ায় এবারে ২ হাজার হেক্টর পার করেছে। এর মধ্যে এনকে-৪০, সুপার মাইন হাইব্রিড-৭০২, পেসিফিক-১১, ৯৮৮, হাইব্রিড-৯৪০, ৯৯৯, ৯৮৪, কনক, কাবেরী, কহিনুর ৯০০ এম গোল্ডসহ বেশকিছু জাতের ভুট্টা চাষ হয়েছে।
উপজেলার ভুট্টা চাষে ৩’শ জন চাষিকে প্রনদনা দেয়া হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা হেক্টর প্রতি ৬.৭৫মেট্রিকটন ধরা হয়েছে। আবহাওয়া ভাল থাকায় ফলন ভাল হবে আশা করছেন কৃষকরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ