Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিত্রকর্মের মাধ্যমে জাতির ইতিহাসকে তুলে ধরুন স্পীকার

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, সাধারণ চোখে দেখা যায় না অথচ শিল্পীর রং তুলিতে আঁকা অত্যন্ত বিরল ও ভিন্নধর্মী চিত্রকর্মগুলি ৭১ এর জীবনচিত্র যা আমাদের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসকে স্মরণ করিয়ে দেয়। একটি চিত্রকর্মের মাধ্যমে জাতির ইতিহাসকে তুলে ধরা সম্ভব।
গতকাল শুক্রবার আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকার লা গ্যালারিতে শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু এর ‘স্মরণ’৭১’ শীর্ষক একক চিত্র শিল্পকর্ম প্রদর্শনীতে এ আহবান জানান তিনি। স্পীকার বলেন, এ শিল্পকর্ম নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার প্রকৃত ইতিহাস তুলে ধরবে এবং তরুণ শিল্পীদের এ কাজে উৎসাহিত করবে। তিনি বাংলাদেশের অভ্যুদয়ের প্রেক্ষাপটে জাতির পিতার অবদানের কথা স্মরণ করে বলেন স্বাধীনতা আমাদের গৌরবের ধারা বহন করে। এধারা অব্যাহত থাকলে বাংলাদেশ অবশ্যই এগিয়ে যাবে। তিনি আরো বলেন, এ চিত্রকর্মের মাধ্যমে ৬৯’র গণঅভ্যুত্থান, ৭১’র মহান মুক্তিযুদ্ধ ও গণহত্যা, ৭৫’র কালো অধ্যায়সহ বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যের অনেক দূর্লভ বিষয় সহজে তুলে ধরা সম্ভব হয়েছে । তাই এ সকল প্রদর্শিত চিত্রকর্ম বাংলাদেশের নবদিগন্ত উন্মোচনে কার্যকরী ভূমিকা পালন করবে। এ সময় তিনি শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু এর ‘স্মরণ’৭১’ শীর্ষক একক চিত্র শিল্পকর্ম প্রদর্শনীর শুভ উদ্বোধন করেন এবং শিল্পকর্মের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন। আলিয়ঁস ফ্রঁসেস দো ঢাকার পরিচালক ব্রæনো প্লাস এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্পী চন্দ্র শেখর দে, সমালোচক মইনুদ্দীন খালেদ, এসকেএস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রজব আলী এবং শিল্পী শাহ মাইনুল ইসলাম শিল্পু। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ মোছাঃ মাহবুব আরা বেগম গিনি এমপি, হুইপ মোঃ শাহাব উদ্দিনসহ দেশের বরেণ্য শিল্পী এবং কলা-কুশলীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতিহাস

২ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ