Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য সফরের প্রাক্কালে মিসর যাবেন সউদী যুবরাজ

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিংহাসনের উত্তরাধিকারী হিসেবে তার প্রথম বিদেশ সফরে সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান আগামীকাল মিসর যাবেন। সরকারী একটি সূত্র একথা এএফপিকে জানিয়েছে। ক্ষমতাধর যুবরাজ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে আলোচনার জন্য আগামী বুধবার ব্রিটেন সফরে যাবেন এবং আগামী ১৯ থেকে ২২ মার্চ তার যুক্তরাষ্ট্র সফরের কথা রয়েছে।
সউদী আরব ও মিসর দু’টি আঞ্চলিক গুরুত্বপূর্ণ সহযোগী যারা ইয়েমেন যুদ্ধ ও কাতার সঙ্কটে পরস্পর একসঙ্গে রয়েছে। যুবরাজের দু’দিনের সফর অনুষ্ঠিত হতে যাবে এ মাসের শেষের দিকে মিসরের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাক্কালে। এ নির্বাচনে শক্তিশালী প্রতিদ্ব›দ্বী আবদুল ফাত্তাহ আল-সিসি দ্বিতীয় দফা জিতে যাবেন বলে আশা করা হচ্ছে।
সরকারী সূত্র বৃহস্পতিবার জানায় যে, যুবরাজ হিসেবে মোহাম্মদ বিন সালমানের প্রথম বিদেশ সফর হিসেবে মিসরকে বেছে নেয়া ‘সউদী-মিসর উচ্চ পর্যায়ের সহযোগিতার বিষয়টি পুনর্ব্যক্ত করে’।
সূত্র জানায়, আলোচনায় স্থান পেতে পারে, আঞ্চলিক শত্রæ ইরান, ইয়েমেনের সঙ্ঘাত, সন্ত্রাস দমন এবং জ্বালানী সহযোগিতার বিষয়গুলো। মিসর হচ্ছে সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের অংশ। এ জোটই গত ২০১৫ সালে ইরান সমর্থিত হুছি বিদ্রোহীদের হটাতে ইয়েমেনে হস্তক্ষেপ করে। এর ফলে যে সঙ্কটের সৃষ্টি হয় তাকে জাতিসঙ্ঘ বিশ্বের সবচেয়ে নিকৃষ্টতম মানবিক সঙ্কট বলে অভিহিত করেছে। সউদী আরব ও মিসর আরো একটি বøকের সদস্য যারা ইরান ও সন্ত্রাসবাদীদের সাথে সম্পর্ক থাকার অভিযোগে কাতারকে গত বছরের জুন থেকে বয়কট করে আসছে।
গত জুনে উত্তরাধিকারী হিসেবে ঘোষিত যুবরাজ আগামী কয়েক সপ্তাহের মধ্যে ফ্রান্স সফর করবেন বলেও আশা করা যাচ্ছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ