Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মটরশুঁটি চাষে মীরসরাইয়ের কৃষক

| প্রকাশের সময় : ৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

আমিনুল হক, মীরসরাই ( চট্টগ্রাম) থেকে ঃ কৃষি প্রধান জনপদ মীরসরাই উপজেলার পতিত কৃষি জমিতে সহজ চাষ ও লাভজনক মোটরসুটি আবাদে ঝুঁকছে কৃষক। শূণ্য থেকে শুরু করে গত কয়েক বছরের মধ্যে ৫ হেক্টর জমিতে এখন মটরশুটি চাষাবাদ হচ্ছে। তবে ৫ শ’ থেকে এক হাজার হেক্টর মটরশুটি চাষাবাদ উপযোগী জমি রয়েছে। তবে এখন চাষাবাদ বৃদ্ধি পাওয়ায় আশাবাদি কৃষি বিভাগও ।
মীরসরাই উপজেলা কৃষি সুপারভাইজার নুরুল আলম জানান উপজেলার ১২ নং খৈয়াছরা ইউনিয়নের পূর্ব খৈয়াছরা গ্রামের কৃষক মোস্তাফিজুর রহমান, সুবাস কান্তি নাথসহ বেশ কয়েকজন কৃষক প্রায় ৫ হেক্টর জমিতে মটরশুটি চাষ করেছেন। কৃষক বানিজ্যিক ভিত্তিতে না হলেও নিজেদের পবিারের সারা বছরের ডালের চাহিদা মিটাতে সক্ষম মটরশুটি দিয়ে। সবজি কিংবা আমিষের বিকল্প রান্না হিসেবে মটরশুটি তুলনাহিন। আবার উন্নত উপাদেয় খাবারে আজকাল মটরশুটি ব্যবহার করা হয়। মীরসরাই উপজেলায় উপযোগি পর্যাপ্ত জমি থাকা স্বত্বেও এখানকার বাজারে উত্তর বঙ্গ থেকে আমদানী হয় মটরশুটি। অথচ এখানকার পতিত জমিতে চাষাবাদ করলে রপ্তানি করা সম্ভব। মীরসরাই উপজেলা কৃষি অফিসার বুলবুল আহমেদ বলেন আমরা কৃষকদের এখন থেকে মটরশুটি চাষে উদ্বুদ্ধ করছি। আশা করছি শীঘ্রই ব্যাপকতর হবে এই উৎপাদনমুখী কৃষি পণ্য। কৃষি বিভাগ জানায় জমিতে মাত্র একটি চাষ দিয়েই অক্টোবর- নভেম্বর মাসে মটরশুঁটির বীজ বপন করা সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ