Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুস্তাফিজকে ছাড়াই শুরু ওয়ালশের ক্যাম্প

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : দক্ষিণ আফ্রিকা থেকে শূণ্য হাত, ভাঙা হৃদয় আর আত্মবিশ্বাস তলানীতে নিয়ে দেশে ফিরেছিল বাংলাদেশ ক্রিকেট দল। আশা ছিল শ্রীলঙ্কা দলের বাংলাদেশ সফরে সেই হারানো আত্মবিশ্বাস ফিরে পাবে মাশরাফি-সাকিবরা। হয়েছে উল্টো। যে দলটি এক মাস আগেও ঘরের মাটিতে তলানীর দল জিম্বাবুয়ের হাতে হয়েছে হোয়াইটওয়াশ, সেই দলটির কাছেই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজ, টেস্ট এবং টি-২০ সিরিজ খুইয়েছে দৃষ্টিকটু ভাবে। শুধু তাই নয়, টি-২০’র দুটি ম্যাচ শ্রীলঙ্কা জিতে নিয়েছে ১৯৪ চেজ করে এবং ২১০ রানের স্কোর গড়ে। ধ্বসের মাঝে সমালোচনা হয়েছে কোচিং স্টাফ থেকে শুরু করে বোর্ডের উদাসীনতা নিয়েও। যার রেশে দলের সঙ্গে আর ‘কাজ করবেন না’ বলে জানিয়েছিলেন বর্তমানে টেকনিক্যাল ডিরেক্টরের মোড়কে হোড কোচের দায়িত্ব পালন করা খালেদ মাহমুদ সুজন। আগামী মাসে শ্রীলঙ্কায় ভারতকে নিয়ে ত্রিদেশীয় টি-২০ সিরিজ। তার আগে বাংলাদেশ দলকে ঢেলে সাজাতে উঠে পড়ে লেগেছে বিসিবি। বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনের নির্দেশে পেসারদের নিয়ে করা বিশেষ অনুশীলন ক্যাম্প শুরু হল গতকাল। নয় দিনের এই ক্যাম্পে জন্য ডাক পেয়েছেন ১৪ পেসার। তাদের সঙ্গে স্কিল অনুশীলনের জন্য ডাকা হয়েছে পাঁচ ব্যাটসম্যানকে।
তবে পাকিস্তান সুপার লিগে লাহোর কালান্দার্সের হয়ে খেলতে দুবাইয়ে থাকায় প্রথম দিনে ছিলেন না কোর্টনি ওয়ালশের ক্যাম্পের প্রাণ মুস্তাফিজুর রহমান। শিষ্যদের স্কিল নিয়ে নিবিড় কাজ শুরু করেছেন বাংলাদেশের পেস বোলিং কোচ। মার্চের নিহাদাস ট্রফির আগে রুবেল হোসেন, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফ উদ্দিনদের সেরা ছন্দে ফেরাতে উন্মুখ ওয়ালশ, ‘আমরা ঘরের মাটিতে ভালো করতে পারিনি। সামনে শ্রীলঙ্কায় আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং সিরিজ আছে। শেষ সিরিজে যা হয়েছে আমাদের ভুলে যেতে হবে। আর সামনে যা আসছে তার দিকে মনোযোগ দিতে হবে।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে গতকাল ক্যাম্পের প্রথম দিনের অনুশীলন শেষে ওয়ালশ জানান, ক্যাম্পে পেস বোলিংয়ের মৌলিক ব্যাপারগুলো নিয়ে শিষ্যদের সঙ্গে কাজ করবেন তিনি, ‘আমরা ধারাবাহিকতার ওপর মনোযোগ দেব। যতটা চেয়েছিলাম শেষের দিকে ততটা ধারাবাহিক বোলিং আমরা করতে পারিনি। ওরা যদি ধারাবাহিক হতে পারে তাহলে ১০ বারের মধ্যে আটবারই তা ওদের পক্ষে কাজ করবে।’ স্কিলের পাশপাশি মাঠে পরিকল্পনা বাস্তবায়ন, বোলারদের মানসিক দিক নিয়েও কাজ করবেন এই পেস বোলিং কোচ, ‘আসন্ন সিরিজে নিজেদের ভূমিকাটা ওদের বুঝতে হবে। এই ক্যাম্প থেকে ওরা শিখবে পেস বোলিংয়ের জন্য কতটা কঠোর পরিশ্রম দরকার হয়। আমরা এটাকে যতটা সম্ভব সরল রাখার চেষ্টা করছি। আমরা ক্যাম্পে বোলারদের মানসিক দিক নিয়ে কাজ করব। ওরা খেলে এমন সব কন্ডিশনে কি করতে হবে তা যতটা সম্ভব এই ক্যাম্পে শেখার সুযোগ ওদের সামনে। পেসারদের সামনে। মাঠে ওদের যে কোনো কিছুর জন্য তৈরি থাকতে হবে।’
দক্ষিণ আফ্রিকা আর দেশের মাটিতে ব্যর্থতার কারণ খুঁজে পেয়েছেন ওয়ালশ। ওয়েস্ট ইন্ডিজের সাবেক এই পেসার মনে করেন, বোলাররা নিজেদের ওপর আস্থা রাখতে আর ব্যাপারগুলো সরল রাখতে পারেননি, ‘ওরা অনেক কিছুর চেষ্টা করেছে। ওদের জানতে হবে একটা পরিস্থিতিতে সেরা কাজটা কি আর তা কি করে বাস্তবায়ন করা যায়।’ মাহমুদুল হাসান, কাজী অনিক, রবিউল হক, আলী হোসেনের মতো তরুণরা আছেন নয় দিনের বিশেষ অনুশীলন ক্যাম্পে। শুরুতে তাদের শক্তি-দুর্বলতা বুঝে নিচ্ছেন ওয়ালশ, ‘ওদের কাউকে কাউকে প্রথমবারের মতো ভালো করে দেখছি। পরের কয়েক দিনে সবাইকে নিয়ে সুনির্দিষ্ট কাজ করা হবে। ওদের প্রতিটি বিভাগে উন্নতি করতে হবে। কোনো বিভাগে দুর্বলতা থাকলে সেই বিভাগ নিয়ে আমরা কাজ করব। আর যে বিভাগ ওদের শক্তি সেটাকে আরও শক্তিশালী করে তুলব।’ এই নতুনদের নিয়েও বড় পরিকল্পনায় এগোতে চান ওয়ালশ। পুরোনো শিষ্যদের ভুলগুলো শুধরে নতুনদের গড়তে চান সেরাদের মতো করে, ‘আমি এখানে এসেছি বাংলাদেশ ক্রিকেটের উন্নতির জন্য। আমি তাদেরকে সব ধরণের সহযোগিতার জন্য প্রস্তুত আছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুস্তাফিজ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ