Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর পর দলীয় প্রধানেরও পদ হারালেন নওয়াজ শরিফ

সুপ্রিম কোর্টের রায়

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:২৯ এএম

প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর এবার নওয়াজ শরীফকে পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) প্রধানের পদেও অযোগ্য ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট। ফলে নিজের তৈরি পার্টি থেকেই বিতাড়িত হলেন নওয়াজ শরিফ। গতকাল বুধবার ক্ষমতাসীন পিএমএল-এন-এর প্রেসিডেন্ট পদ থেকে নওয়াজ শরিফকে সরানোর নির্দেশ দেন সে দেশের সবোর্চ্চ আদালত। ২০১৭-র নির্বাচন বিধি নিয়ে একটি মামলায় শীর্ষ আদালত বলেন, সংবিধানের ৬২ এবং ৬৩ ধারা অনুযায়ী দলের শীর্ষ পদে থাকতে পারবেন না নওয়াজ শরিফ। অতএব সেই পদ ধরে রাখার কোনও অর্থই নেই নওয়াজের। পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রায় যাওয়ায় দলের শীর্ষ পদ খোওয়াতে হচ্ছে নওয়াজকে। পাশাপাশি, আগামী মাসে পাকিস্তান সংসদের উচ্চকক্ষের নির্বাচনেও অংশগ্রহণ করতে পারবেন না তিনি।
নওয়াজের পরিবর্তে কাকে সংসদে পাঠানো হবে, সে নিয়ে তোড়জোড় শুরু করেছে পিএমএল-এন। এমনকি, সে দেশের শীর্ষ আদালত পার্টি প্রেসিডেন্ট হিসাবে নওয়াজের নাম তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশনকেও। এর আগে নওয়াজ শরীফকে পানামা পেপারস কেলেঙ্কারির রায়ে সুপ্রিমকোর্ট প্রধানমন্ত্রী পদে থাকার অযোগ্য ঘোষণা করে। এরপর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান তিনি। দেশটিতে ২০১৮ সালে নির্বাচনের কথা রয়েছে। সূত্র : ওয়েবসাইট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ