Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাখাইন থেকে তিন বছর পর কারফিউ প্রত্যাহার

প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের বিদায়ী প্রেসিডেন্ট তিন বছর পর পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাখাইনে আরোপিত কারফিউ প্রত্যাহার করে নিয়েছে। ২০১২ সালে বৌদ্ধ এবং সংখ্যালঘু মুসলমানদের মধ্যে সংঘর্ষর জের ধরে ওই কারফিউ বলবৎ করা হয়েছিলো। রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে গতকাল মঙ্গলবার এ খবর জানানো হয়। সরকার জানায়, জনগণের জানমালের প্রতি এখন কোনোরকম হুমকি না থাকায় জরুরি আইন প্রত্যাহার করা হয়েছে। রোহিঙ্গা মুসলমান ও স্থানীয় রাখাইন সম্প্রদায়ের মধ্যে সাম্প্রদায়িক দাঙ্গার জের ধরে বিশেষ করে রাজ্যের সব শহরে ২০১২ সালে ওই প্রদেশে সান্ধ্যকালীন জরুরি অবস্থা জারি করা হয়েছিলো। রাখাইনরা বৌদ্ধ ধর্মাবলম্বী।
জাতিসংঘের মানবাধিকার বিষয়ক কার্যালয় জানায়, দাঙ্গার শুরু থেকে এ পর্যন্ত ৩ লাখ রোহিঙ্গা প্রাণ হারায় এবং ১ লাখ ৪০ হাজার রোহিঙ্গা এখনো অস্থায়ী ক্যাম্পে বসবাস করছে, যাদের জরুরি মানবিক সহায়তা প্রয়োজন। মিয়ানমার সরকার রোহিঙ্গাদের সে দেশের নাগরিক হিসেবে গণ্য করে না। ১০ লাখেরও বেশি রোহিঙ্গা এখনো রাজ্যহীন অবস্থায় বিভিন্ন দেশে অবস্থান করছে। ডিপিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাখাইন থেকে তিন বছর পর কারফিউ প্রত্যাহার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ