Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জমে উঠেছে চা প্রদর্শনী

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চা, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পানীয়ের মধ্যে অন্যতম। যুগের পর যুগ এই জাদুকরি বৃক্ষ তার কচিপাতার নির্যাসজাত পানীয়ের মাধ্যমে পুরো বিশ্বকে বিমোহিত করে রেখেছে। ধারণা করা হয় ঊনবিংশ শতাব্দীর গোড়ার দিক থেকে এ অঞ্চলে ‘চা’ উৎপাদন শুরু হয়। দেশীয় চায়ের এই ইতিহাস-ঐতিহ্য নিয়ে বাংলাদেশে দ্বিতীয়বারের মতো চলছে ‘বাংলাদেশ চা প্রদর্শনী-২০১৮’। গত রোববার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে তিন দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
তিন দিনব্যাপী এই মেলা আজ মঙ্গলবার শেষ হবে। বাংলাদেশে চা শিল্পের অবস্থান, বিভিন্ন ধরনের চা, এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পণ্য উৎপাদকদের নিয়ে এ মেলার আয়োজন করেছে বাংলাদেশ চা বোর্ড। গতকাল সোমবার প্রদর্শনীস্থল ঘুরে দেখা গেছে চা-প্রেমীদের ভিড়। বছরজুড়ে দেশের সব জায়গাতেই চা পাওয়া গেলেও প্রদর্শনীতে ক্রেতা-দর্শনার্থীর কমতি নেই। এদিন বেলা ১১টা থেকে প্রদর্শনী শুরু হওয়ার পর ১২টা থেকে ভিড় জমাতে শুরু করেন ক্রেতা-দর্শনার্থীরা। এরপর স্টলগুলো ঘুরে ঘুরে পছন্দের এবং নতুন নতুন ব্র্যান্ডের চা ক্রয় করেন ক্রেতারা। একটি ফার্মাসিউটিক্যালের ন্যাশনাল সেলস ম্যানেজার মহিউদ্দিন ইসলাম চৌধুরী প্রদর্শনীতে এসে বিভিন্ন ব্যান্ডের পাঁচটি আইটেমের চা ক্রয় করেছেন। তিনি বলেন, চা-তো সবখানেই পাওয়া যায়, কিন্তু এখানে নতুন কিছু কেনার জন্য এসেছি। নতুনের মধ্যে ইস্পাহানির একটি বøাক টি এবং কাজী’র ক্লোন টি কিনলাম। তাছাড়া আরো কিছু পছন্দের চা কিনেছি। এদিকে প্রদর্শনীতে দর্শনার্থীদের আকর্ষণ বাড়াতে মূল্যছাড়সহ বিভিন্ন অফার দিচ্ছেন অংশগ্রহণকারীর। ড্যানিশ সিমলা স্টলের ব্র্যান্ড অ্যাক্টিভেশন অফিসার সাইদুর বলেন, আমরা স্টলেই বিনামূল্য বিভিন্ন ধরনের চায়ের স্বাদ চেখে দেখার ব্যবস্থা করেছি। দর্শনার্থীরা তাদের কমেন্ট লিখিতভাবে জানাচ্ছেন। তাছাড়া ক্রেতাদের জন্য প্রতিটি আইটেমে মূল্যছাড় দেওয়া হচ্ছে।
ইস্পাহানী, ডানকান, সিলোন, ম্যাগনোলিয়া, ফিনলে’র মতো বড় বড় চা উৎপাদনকারী প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিয়েছে এই মেলায়। বেসরকারি সংস্থা ব্র্যাকও চা নিয়ে এসেছে মেলায়। চায়ের পাশাপাশি মেলায় পাওয়া যাচ্ছে ফাস্ট ফুড। বাংলাদেশ চা বোর্ড, চা গবেষণা ইনস্টিটিউট, চা ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ চা সংসদের স্টলও রয়েছে মেলায়। মেলায় দর্শনার্থীদের জন্য রয়েছে বিভিন্ন স্বাদ ও গন্ধের চা কেনার সুযোগ। পাশাপাশি জানা যাবে চা পানের উপকারিতা, চা কীভাবে তৈরি হয়, চা শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরা কী ধরনের সুযোগ-সুবিধা পায় সে সবের পাশাপাশি চা সম্পর্কিত বিভিন্ন তথ্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চা প্রদর্শনী

২০ ফেব্রুয়ারি, ২০১৮
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ