Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হাতিয়ার ৬ লক্ষাধিক অধিবাসীর দুর্ভোগ

১টি বিকল অপর সি-ট্রাক’টি দুর্ঘটনার আশঙ্কা রয়েছে

| প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নোয়াখালী ব্যুরো : ছয় লক্ষাধিক জনসংখ্যা অধ্যুষিত এবং উত্তাল মেঘনা বেষ্টিত হাতিয়া উপজেলার সাথে যোগাযোগের একমাত্র নিরাপদ মাধ্যম হচ্ছে সী-ট্রাক। বিআইডবিøউটিসি চেয়ারম্যান ঘাট-নলচিরা রুট ও চেয়ারম্যান ঘাট-চরচেঙ্গা রুটে ২টি সী-ট্রাক চার্টার প্রদান করে। এরমধ্যে চেয়ারম্যান ঘাট - চরচেঙ্গা রুটে চলাচলকারী শহীদ আবদুর রব সেরনিয়াবাত সি-ট্রাক’টি মেরামতের জন্য সাড়ে তিনমাস পূর্বে এটিকে নারায়নগঞ্জ ডকইয়ার্ডে নিয়ে ফেলে রাখা হয়। চেয়ারম্যান ঘাট-নলচিরা রুটে চলাচলকারী অপর সী-ট্রাক শেখ ফজলুল হক মনি গত পাঁচ বছরেও ডকিং সার্ভে হয়নি। এছাড়া এটি’র বিভিন্ন অংশে ফাটলসহ জরাজীর্ণ হয়ে পড়েছে। ফলে উত্তাল মেঘনায় এটি যে কোন সময় ভয়াবহ দুর্ঘটনায় শিকার হয়ে ব্যাপক জানমালহানির আশংকা করছে সংশ্লিষ্ট সী-ট্রাক মাষ্টার ।
উল্লেখ্য, দেশের অন্যান্য নৌ-রুটের চাইতে এ রুটটি অধিক ঝুঁকিপূর্ণ। বিশেষ করে সাগরের থেকে জোয়ার সরাসরি হাতিয়া চ্যানেলের মাধ্যমে দেশের প্রবাহিত হয়। ফলে যে কোন মৌসুমে চেয়ারম্যান ঘাট-চরচেঙ্গা ও নলচিরা রুট উত্তাল ঢেউ ও তীব্র ¯্রােত পরিলক্ষিত হয়। দ্বীপাঞ্চলে ঝুঁকিমুক্ত ও নিরাপদ যোগাযোগের মাধ্যম হচ্ছে একমাত্র সী-ট্রাক। হাতিয়ার লাখ লাখ অধিবাসীর একমাত্র নিরাপদ বাহন হিসেবে সী-ট্রাকের গুরুত্ব অপরিসীম। অথচ চেয়ারম্যান ঘাট-নলচিরা রুটে চলাচলকারী সী-ট্রাকটি বন্ধ হয়ে গেলে হাতিয়াবাসীর দুর্ভোগ চরমে উঠবে। জানা গেছে, বছরের ১৫ মার্চ থেকে সমুদ্র উত্তাল থাকে। তাই হাতিয়াবাসী এখন থেকে চরম আতঙ্কের মধ্যে রয়েছে।
চেয়ারম্যান ঘাট-নলচিরা রুট ও চেয়ারম্যান ঘাট-চরচেঙ্গা রুট সী-ট্রাকের চার্টার গ্রহীতা গোলাম মাওলা ইনকিলাবকে জানান, চেয়ারম্যান ঘাট-চরচেঙ্গা রুটের সী-ট্রাকটি কবে নাগাদ মেরামত হবে তারও কোন নিশ্চয়তা নাই। অপরদিকে চেয়ারম্যান ঘাট-নলচিরা রুটে চলাচলকারী সী-ট্রাকটি যে কোন সময় দুর্ঘটনার সম্মুখীন হবার আশঙ্কা রয়েছে । তিনি আরো বলেন, বিআইডবিøউটিসি থেকে এক বছরের জন্য লীজ নিয়ে কোন ফলোদয় হচ্ছে না। তিন অথবা পাঁচ বছরের জন্য লীজ দেয়া হলে চার্টার গ্রহীতা নিজ খরচে ডকিং মেরামত ও রার্নিং মেরামতসহ যাবতীয় খরচ বহন করবে। এতে করে সংশ্লিষ্ট বিভাগের আর্থিক সাশ্রয়ের পাশাপাশি নিয়মিত সী-ট্রাক সার্ভিস সম্ভব হবে ।



 

Show all comments
  • AZIZUR RAHMAN ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১০:২৪ এএম says : 0
    so nice news pls. again publish thanks
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্ঘটনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ