Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অবৈধ বসতি স্থাপন মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া বিঘ্নিত করবে : ট্রাম্প

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পশ্চিম তীরে ইসরাইলের দখলকৃত এলাকায় স্থাপন করা বসতিগুলো মধ্যপ্রাচ্যের শান্তি-প্রক্রিয়াকে জটিল করে তুলছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়লি কর্তৃপক্ষকে বিষয়টি ‘নজরে’ রাখার আহŸান জানিয়েছেন তিনি। রবিবার দেশটির রক্ষণশীল সংবাদমাধ্যম ইসরাইল হাইয়ুমে প্রকাশিত এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট এসব মন্তব্য করেন।
১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধের পর পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরাইল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, এসব এলাকায় ১৪০টি বসতিতে ছয় লাখেরও বেশি ইহুদি বসবাস করেন। আন্তর্জাতিক আইন অনুসারে এসব বসতিকে অবৈধ বলে বিবেচনা করা হয়। তবে ইসরাইল একে বৈধ দাবি করে থাকে।
ইসরাইলের বসতি নিয়ে সংবাদমাধ্যমটির এক প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমরা বসতি নিয়ে কথা বলবো। বসতির বিষয়টি জটিল আর সবসময়ই তা শান্তি প্রক্রিয়াকে জটিল করে তোলে। আমার মনে হয় ইসরাইলের বিষয়টা খেয়াল রাখা উচিত’।
গত বছরের ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরপর ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জানিয়ে দেন, যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আর কোনও শান্তি আলোচনায় বসবেন না তারা। পরে অবশ্য আন্তর্জাতিক স¤প্রদায়ের অংশ হয়ে যুক্তরাষ্ট্র এই পরিকল্পনায় এলে তা মানতে রাজি হয় আব্বাসের দল পিএলও।
যুক্তরাষ্ট্র কখন তাদের মধ্যপ্রাচ্য পরিকল্পনা উপস্থাপন করবে- ইসরাইল হাইয়ুমের এডিটর ইন চিফ বোয়াজ বিসমাউথের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘কী ঘটছে তা আমরা পর্যবেক্ষণ করছি। এই মুহূর্তে ফিলিস্তিনিরা শান্তি প্রক্রিয়ার মধ্যে নেই, তারা এরমধ্যে একেবারেই নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ