Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সারাদেশে প্রতিবাদ বিক্ষোভ

বেগম খালেদা জিয়ার মুক্তি দাবি

প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০১৮, ১১:২৬ পিএম | আপডেট : ১২:৪৭ পিএম, ১১ ফেব্রুয়ারি, ২০১৮

স্টাফ রিপোর্টার : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজার রায়ের প্রতিবাদে রাজধানীসহ সারাদেশে শান্তিপূর্ণ বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল করেছে বিএনপি। বেগম জিয়ার নির্দেশনা অনুযায়ী
শান্তিপূর্ণভাবে প্রতিবাদ কর্মসূচি পালনকালে রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে বিএনপি নেতাকর্মীদের উপর লাঠিচার্জ করেছে পুলিশ। রাজধানীসহ সারাদেশেই গত ১২ দিনে চার হাজার ২শ নেতাকর্মীকে পুলিশ গ্রেফতার করেছে বলে দাবি করেছে বিএনপি। এদিকে খালেদা জিয়াকে সাজা দেওয়ার প্রতিবাদে নতুন করে তিনদিনের কর্মসূচি ঘোষণা করেছে দলটি। এসব কর্মসূচির মধ্যে সোমবার সারাদেশে মানববন্ধন, মঙ্গলবার অবস্থান কর্মসূচি এবং বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনশন কর্মসূচি।
গতকাল (শনিবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। এসময় রিজভী বলেন, অবস্থান কর্মসূচি হবে এক ঘণ্টা। জেলাগুলো সুবিধামত সময়ে তা করবে। ঢাকার অবস্থান কর্মসূচির স্থান পরে জানানো হবে। খালেদা জিয়া কারাগারে যাওয়ার আগে দলীয় নেতাদের শান্তিপূর্ণ কর্মসূচি দেওয়ার নির্দেশনা দিয়ে গিয়েছিলেন। সেই নির্দেশনা অনুযায়ি শান্তিপূর্ণভাবে দলীয় প্রধানকে কারাগারে নেওয়ার প্রতিবাদ জানাচ্ছে দলে নেতাকর্মীরা। সংবাদ সম্মেলনে জানানো হয়, শনিবার বিক্ষোভ কর্মসূচি থেকে ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি নবীউল্লাহ নবী, যুবদলের সাবেক নেতা মিজানুর রহমান জিমি, অলিউদ্দিনসহ ৫০ জন, নারায়ণগঞ্জে ১৩ জন, নেত্রকোনায় ৫ জন, চট্টগ্রাম উত্তর ও গাইবান্ধায় একজন করে, পিরোজপুরে ৩ জন, টাঙ্গাইলে ৬ জন, ফেনীতে ২ জন, কুমিল্লায় ১১ জন, নাটোরে ১৫ জন, ভোলায় একজন, নড়াইলে ১৬ জনকে গ্রেফতার করা হয়েছে। গত ৩০ জানুয়ারি থেকে এই পর্যন্ত ৪ হাজার ২০০ জনের বেশি বিএনপি নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করে রুহুল কবির রিজভী বলেন, সরকার মনে করেছে, বন্দি করে দেশনেত্রীর মনোবলকে দুর্বল করবে, তার বিরুদ্ধে আরও ষড়যন্ত্র করবে। এটা পারবেন না। জনগণের নেত্রী তার জনগণের অধিকার আদায়ের জন্য যেখানে থাকুন, সেখান থেকে অটুট মনোবল নিয়ে নেতৃত্ব দিয়ে যাবেন অব্যাহতভাবে।
এদিকে বিএনপি’র দুই দিনের ঘোষিত বিক্ষোভ কর্মসূচির অংশ হিসেবে গতকাল খালেদা জিয়ার মুক্তির দাবিতে দলীয় কার্যালয়ের কাছ থেকে একটি মিছিল বের করে দলের নেতাকর্মীরা। এসময় মিছিলে অংশ নেন স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জয়নুল আবদিন ফারুক, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, কেন্দ্রীয় নেতা মোস্তাফিজুর রহমান বাবুল, শহীদুল ইসলাম বাবুল, হারুনুর রশীদ, আ ক ম মোজাম্মেল হক, খান রবিউল ইসলাম রবিসহ আরও অনেক নেতাকর্মী। মিছিলটি নয়া পল্টন থেকে শুরু এই মিছিল ফকিরাপুলের কাছে গেলে পুলিশের ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে যায়। সেখান থেকে কয়েকজনকে পুলিশ আটক করে। বেলা ১টা ২০ মিনিটে পুরানা পল্টনে বায়তুল মোকাররম মসজিদের উল্টোদিকে হাউজ বিল্ডিংয়ের গলি থেকে বিএনপি নেতা-কর্মীরা একটি মিছিল নিয়ে দৈনিক বাংলার কাছে আসে। সেখানে যুবদলের সভাপতি সাইফুল আলম নিরব ও সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু মিছিলে যোগ দেন। মিছিলটি ফকিরাপুল পানি ট্যাংকের কাছে গেলে হাজার খানেক নেতা-কর্মী এই মিছিলে যোগ দেন। তখন মিছিলের সামনে আসেন মির্জা আব্বাস, জয়নুল আবদিন ফারুক ও বরকত উল্লাহ বুলু। মিছিলটি পানির ট্যাংক অতিক্রম করে কিছুদুর গেলেই পুলিশ পেছন দিক থেকে ধাওয়া দেয়। এরপর সেখান থেকে কয়েকজনকে আট করে পুলিশ। এদিকে বিজয়নগর থেকেও একটি মিছিল বের হলে সেখান থেকে নগর বিএনপি নেতা নবীউল্লাহ নবীসহ কয়েকজনকে আটক করে পুলিশ।
তিন দিনের কর্মসূচি: বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে ভিত্তিহীন বানোয়াট মামলায় সাজা দেওয়া হয়েছে দাবি করে এর প্রতিবাদে এবং অবিলম্বে তাঁর নিঃশর্ত মুক্তির দাবিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এসব কর্মসূচির মধ্যে সোমবার ঢাকা মহানগরসহ সারাদেশে জেলা, মহানগর, থানা, উপজেলায় মানববন্ধন কর্মসূচি, মঙ্গলবার ঢাকা মহানগরসহ সারাদেশে জেলা, মহানগর, থানা, উপজেলায় অবস্থান কর্মসূচি এবং আগামী ১৪ ফেব্রæয়ারী বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকা মহানগরসহ সারাদেশে জেলা, মহানগর, থানা, উপজেলায় অনশন কর্মসূচি পালিত হবে। বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীকে এই কর্মসূচিসমূহ পালনের নির্দেশনা দিয়েছে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী
ঢাকা মহানগর উত্তর: বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা, ভুয়া ও জাল নথি’র মাধ্যমে সাজানো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মামলায় সাজা প্রদানের প্রতিবাদে বিক্ষোভ করেছে ঢাকা মহানগর উত্তর বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে উত্তর বিএনপি’র সহ-সভাপতি আতিকুল ইসলাম মতিনের নেতৃত্বে একটি মিছিল মোহাম্মদপুরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান সেগুন, য্গ্মু সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক, সহ-সাধারণ সম্পাদক হাফিজুর রহমান সাগিরসহ বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উত্তরায় হাউস বিল্ডিং থেকে শুরু হয়ে ১১ নং রোডে মিছিল করে। শেরে বাংলা নগর থানা বিএনপির একটি মিছিল সিরাজুল ইসলাম সিরাজ, শাহ আলম, তোফায়েল আহম্মেদসহ থানা বিএনপি ও সকল অঙ্গসংগঠনের নেতৃবৃন্দের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়।
স্বেচ্ছাসেবক দল: খালেদা জিয়া ও তারেক রহমানের সাজা প্রদানের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে স্বেচ্ছাসেবক দল। মিছিলে অংশ নেন স্বেচ্ছাসেবক দল সভাপতি শফিউল বারী বাবু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, সিনিয়র সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান, সহ-সভাপতি গোলাম সারোয়ার, যুগ্ম সাধারণ সম্পাদক সাদরেজ জামান, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এস এম জিলানী, উত্তরের সাংগঠনিক সম্পাদক সাইদুর রহমান সাইদুল, যুগ্ম সাধারণ সম্পাদক আজিজুর রহমান মুসাব্বির, আনু মোহাম্মদ শামীম আজাদ, ইমতিয়াজ বকুল, রফিকুল ইসলাম মাসুম, মোস্তাফিজুর রহমান মনির, তোফাজ্জল হোসেন নিটোল, জাকির হোসেন মিজান, আবুল কালাম আজাদসহ অসংখ্য নেতাকর্মী।
ছাত্রদলের বিক্ষোভ: এছাড়া বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবি ও তারেক রহমানের বিরুদ্ধে সাজার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাটাবন থেকে নীলক্ষেত অভিমুখে মিছিলে নেতৃত্ব দেন ছাত্রদলের সহ-সভাপতি আলমগীর হাসান সোহান। মিছিলে আরো অংশ নেন ওমর ফারুক মুন্না, মির্জা ইয়াসীন আলী, রাজিব আহসান চৌধুরী পাপ্পু, আবু ফয়সাল জিহাদ, জাহাঙ্গীর আলম। ঢাবি ছাত্রদলের হাফিজুর রহমান হাফিজ, আমিনুর রহমান আমিন, হায়দার, মুতাসিম বিল্লাহ, হারুনুজ্জামান, আক্তারুজ্জামান, ফারুক হোসেন, সাদ্দাম হোসেন, জিহাদুল ইসলাম রঞ্জু, মিনহাজ আহমেদ প্রিন্স, রিয়াদ রহমান, রাজু আহমেদ সহ ঢাকা কলেজ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বেসরকারি বিশ্ববিদ্যালয়, ঢাকা মহানগর উত্তর, দক্ষিণ ছাত্রদলের নেতৃবৃন্দ।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি। মহানগরীর বিভিন্ন থানা এবং জেলা-উপজেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন কেন্দ্রীয় শ্রমিক দল নেতা এ এম নাজিম উদ্দিন, চাকসু ভিপি নাজিম উদ্দিনু প্রমুখ উপস্থিত ছিলেন।
কক্সবাজার ব্যুরো জানায়, কক্সবাজার বিএনপির প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির সভাপতি সাবেক এমপি শাহজাহান চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়ার এ সভাস্থল পুলিশ ঘিরে রাখে।
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালী জেলা আইনজীবি সমিতি মিলনায়তনে জেলা বিএনপিসাধারণ সম্পাদকের সভাপতিত্বে সমাবেশ করেছে জেলা বিএনপি। বিভিন্ন উপজেলা থেকে বিএনপি ও অংগসংগঠনের নেতাকর্মীরা অংশ নেয়। এ সময় আইনজীবী সমিতির সামনে, জেলা জজ কোর্ট সড়ক ও পাঁচরাস্তার মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।
রাজশাহী ব্যুরো জানায়, পুলিশ র‌্যাবের কড়া বেষ্টনীর মধ্যদিয়ে রাজশাহীতে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সময় বক্তব্য রাখেন সাবেক সিটি মেয়র ও বিএনপি নেতা মিজানুর রহমান মিনু, সিটি মেয়র ও মহানগর বিএনপির সভাপতি মোসাদ্দেক হোসেন বুলবুল, মহানগর বিএনপিসাধারণ সম্পাদক শফিকুল হক মিলনসহ প্রমুখ নেতাকর্মী।
সিলেট ব্যুরো জানায়, সিলেটে বিএনপির বিক্ষোভ মিছিল থেকে ২ জনকে আটক করা হয়েছে। দুপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ থেকে তাদের আটক করা হয়। এ সময় বিভিন্ন স্থান থেকে আসা খন্ড খন্ড মিছিল এসে নগরীর বন্দর বাজারস্থ করিম উলা মার্কেটের সামনে আসলে পুলিশ বিক্ষোভ মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। এদিকে, পুলিশের বাধা উপেক্ষা করে ছাত্রদলের অপর একটি সমাবেশে অনুষ্ঠিত হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে প্রতিবাদ সমাবেশ করেছে জেলা বিএনপি। সকালে জেলা বিএনপির সভাপতির সভাপত্বিতে ভিক্টোরিয়া রোডস্থ দলীয় কার্যালয় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
রংপুর জেলা সংবাদদাতা জানান, রংপুর মহানগর বিএনপিসাধারণ সম্পাদক কারমাইকেল কলেজের সাবেক জিএস শহিদুল ইসলাম মিজুসহ ৩ বিএনপি নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। প্রতিবাদ সমাবেশে বক্তব্য দিয়ে যাওয়ার সময় তাদের গ্রেফতার করে পুলিশ। বাইরে প্রতিবাদ সমাবেশ করতে না দেয়ায় বিএনপি কার্যালয়েই মহানগর বিএনপির সভাপতির সভাপতিত্বে সমাবেশ করে মহানগর ও জেলা বিএনপি
মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জে জেলা বিএনপির সভাপতির সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নওগাঁয় পুলিশ বেষ্টনীর মধ্যে শনিবার সকালে শহরের কেডির মোড় বিএনপির দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সরকার আদম আলী, নরসিংদী থেকে জানান, নরসিংদী জেলা বিএনপিকে খোলামাঠে প্রতিবাদ সভা করতে দেয়নি পুলিশ। ব্যাপক বাধা ও চাপাচাপির মুখে অস্থায়ী কার্যালয়ের সামনে জেলা বিএনপি’র সভাপতি খায়রুল কবির খোকনের সভাপতিতে সংক্ষিপ্ত পরিসরে প্রতিবাদ সভা করেছে বিএনপি
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, নেত্রকোনায় জেলা মহিলা দলের শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল থেকে বিএনপির কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ড. আরিফা জেসমিন নাহীনসহ মহিলা দলের পাঁচ সদস্যকে আটক করেছে পুলিশ।
কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার জানান, মুরাদনগর সদরে কুমিল্লা উত্তর জেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক ও মুরাদনগর উপজেলা ছাত্রদলের সিনিয়র যুগ্ম আহবায়কের নেতৃত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুর বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বিএনপি। এ সময় জাননো হয়, প্রায় ২ শতাধীক বিএনপির নেতাকর্মীদের বাড়ির সদস্যদের সাথে আচরণবিধি লঙ্ঘন করে অকথ্য ভাষায় গালি গালাজ ও ঘর তসনস করেছেন পুলিশ।
জয়পুরহাট জেলা সংবাদদাতা জানান, জয়পুরহাটে কড়া পুলিশ পাহাড়ায় জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতির সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশ করেছে জেলা বিএনপি। পৃথক সমাবেশ করে জেলা ছাত্রদল।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুর জেলা বিএনপির উদ্যোগে পুরানবাজার পুথিঘর লাইব্রেরীর সামনে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের এক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
গোয়ালন্দ ( রাজবাড়ী ) উপজেলা সংবাদদাতা জানান, নাশকতার আশংকায় রাজবাড়ী জেলা বিএনপির সহ-সভাপতি আফসার আলী সরদারসহ ২২ জনকে আটক করেছে পুলিশ।
বোয়ালমারী (ফরিদপুর) সংবাদদাতা জানান, গতকাল শনিবার বিকেলে বোয়ালমারী উপজেলা বিএনপির বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। বাধার মুখে বিক্ষোভ মিছিল না করতে পেরে অস্থায়ী দলীয় কার্যালয়ে সমাবেশ করে বিএনপি
চাটখিল (নোয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, নোয়াখালীর চাটখিল উপজেলায় বিএনপি’র সভাপতি, সেক্রেটারী নেতৃত্বে প্রতিবাদ মিছিল চাটখিল দক্ষিণ বাজার থেকে বের করা হয়। এ সময় পুলিশ মিছিলে বাধা দেয় এবং ফাঁকা গুলি বর্ষণ করে। পুলিশ ৯ জনকে আটক করে।
ছাতক (সুনামগঞ্জ) সংবাদদাতা জানান, সুনামগঞ্জ জেলা বিএনপির সভাপতি নেতৃত্বে বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবকদল, শ্রমিকদল ও ছাত্রদলের যৌথ উদ্যোগে আয়োজিত প্রতিবাদ সমাবেশে অনুষ্ঠিত হয়।
ঘাটাইল (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, ঘাটাইল উপজেলা ও পৌর বিএনপি প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে। উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি সভাপতিত্বে দলীয় কার্যালয়ের সামনে এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।
গোবিন্দগঞ্জ(গাইবান্ধা)উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জে দলের অস্থায়ী কার্যালয়ে উপজেলা বিএনপির সভাপতি সভাপতিত্বে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
কেরানীগঞ্জ(ঢাকা)উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার কেরানীগঞ্জে পুলিশের বাঁধা উপক্ষো করে মডেল উপজেলা বিএনপির উদ্যোগে কালিন্দী ইউনিয়নের মাদারীপুর এলাকায় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।মিছিলটিতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মডেল উপজেলা বিএনপির সভাপতি শরীফসহ অন্যান্য নেতাকর্মী।
লোহাগড়া (নড়াইল) উপজেলা সংবাদদাতা জানান, নড়াইলের জেলা বিএনপির দপ্তর সম্পাদক ও লোহাগড়া উপজেলার বিএনপির যুগ্ন আহবায়ক টিপু সুলতান কে আটক করেছে ডিবি পুলিশ।
মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুর মঠবাড়িয়ায় পৌর বিএনপির সভাপতি ও উপজেলা ছ্ত্রাদলের সাধারণ সম্পাদকসহ ৪ জন আটক করেছে পুলিশ।
মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, মীরসরাই উপজেলা পরিষদের চেয়ারম্যান (সাময়িক বরখাস্তকৃত) উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক নুরুল আমিন চেয়ারম্যানকে গ্রেপ্তার করেছে পুলিশ।
নিকলী (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নিকলী উপজেলায় পুলিশের বাধায় প্রতিবাদ ও বিক্ষোভ মিছিলটি পন্ড হয়ে যায়। এসময় নিকলী থানা পুলিশ উপজেলা যুবদলের যুগ্ম আহবায়ক ও উপজেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদককে গ্রেফতার করে।
রাবি রিপোর্টার জানান, বেগম খালেদা জিয়াকে কারাগারে নিক্ষেপের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকরা। জাতীয়তাবাদি ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রæপ (সাদা দল), রাবি জাতীয়তাবাদি শিক্ষক ফোরাম ও রাবি শিক্ষক পরিষদ পৃথক পৃথক বিবৃতিতে এ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপি নেতা কর্মীদের কেন্দ্র ঘোষিত কর্মসূচী পালনে বাঁধাদানে আওয়ামীলীগ ও পুলিশ রয়েছে মাঠে। এতে রাজপথের কোন স্পটেই দাঁড়াতে পারছেন না বিএনপি তাদের কর্মসূচী নিয়ে। নেতাকর্মীদের বাড়ি বাড়ি তল্লাশি ও পূর্ব থেকে বিভিন্ন মামলা থাকায় গ্রেফতার এড়াতে পালিয়ে বেড়াচ্ছেন ।
সখিপুর(টাঙ্গাইল)উপজেলা সংবাদদাতা জানান, গতকাল সখিপুর উপজেলা বিএনপি সভাপতির সভাপতিত্বে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।



 

Show all comments
  • Md Masum ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৫২ এএম says : 1
    দূর্বার আনন্দোলন ঘরে তোলতে হবে--
    Total Reply(0) Reply
  • Md Azad Ashraf ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৫২ এএম says : 1
    ঠান্ডা মাথায় আন্দোলন করতে হবে
    Total Reply(0) Reply
  • মোঃ শফিকুল ইসলাম শাহীন ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৫৫ এএম says : 1
    গন আন্দোলন গড়ে তুলতে হবে। আর ছাড়া ছাড়ি নাই
    Total Reply(0) Reply
  • Shahriar Alam ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:০৪ এএম says : 1
    মানুষের জয় কিন্তু কারাগার থেকে হয়।
    Total Reply(0) Reply
  • Taslima Akther ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:০৫ এএম says : 1
    দল কিভাবে সামনে এগিয়ে যাবে তার দিকে সজাগ থাকতে হবে কোনো চক্র দ্বারা বিভ্রান্ত না হয়ে।
    Total Reply(0) Reply
  • MD Aminul Islam ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:০৭ এএম says : 1
    এগিয়ে.জান.জিয়ার.সৈনিকেরা
    Total Reply(0) Reply
  • Farazul Haque ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ২:১১ এএম says : 1
    বিএনপির অহিংস আন্দোলন গুলোকে আওয়ামিলীগ সহিংস করে তোলে, বিএনপি সঠিক সিদ্ধান্ত নিয়েছে
    Total Reply(0) Reply
  • গনতন্ত্র ১১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৩৩ পিএম says : 1
    ঐ জেগেছে গনতন্ত্রের সৈনিক,স্বেচ্ছাতন্ত্রের নেই পথ পালাবার । । ডিজিটাল আইনেও পাবেনা পার, জেগে উঠেছে মুক্তিকামী মানুষেরা আবার।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিক্ষোভ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ