Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কানাডায় বন্দুকধারীর হামলায় ৫ জনের প্রাণহানি, আটক ১

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কানাডায় একটি হাইস্কুল ও উত্তরাঞ্চলীয় সাকচেয়ান কমিউনিটিতে বন্দুকধারীর হামলায় কমপক্ষে ৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় কমপক্ষে ২ জন গুরুতর আহত হয়েছেন। এদিকে এ ঘটনায় এক সন্দেহভাজনকে আটক করা হয়েছে বলেও জানিয়েছেন ট্রুডো। স্থানীয় সময় গত শুক্রবার এ ঘটনা ঘটে বলে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। গত শনিবার সংবাদমাধ্যম জানায়, ওই বন্দুকধারী প্রথমে স্কুলে প্রবেশ করে এলোপাতাড়ি গুলি চালায়। এরপর সাকচেয়ান কমিউনিটিতে প্রবেশ করে একই কা- ঘটায়। রয়েল কানাডিয়ান পুলিশ সমস্যার সমাধান না করা পর্যন্ত স্কুলটি বন্ধ রাখা হবে বলে নিজস্ব ফেসবুক পেজে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ। এছাড়া জনসাধারণকে ওই এলাকা থেকে দূরে থাকতে বলা হয়েছে। সুইজারল্যোন্ডের দাভোসে অর্থনৈতিক বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে থাকা দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ঘটনাটি নিশ্চিত করে জানিয়েছেন, উত্তর প্রদেশের লা লোচি কমিউনিটি স্কুলের ঘটনা প্রত্যেক বাবা-মায়ের জন্য দুঃস্বপ্নের মতো ছিল। এ ঘটনায় জড়িত একজন বন্দুক হামলাকারীকে ধরে জেলে পাঠানো হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, স্কুলে চেঁচামেচি ও অর্ধ ডজন গুলির শব্দ শোনা গেছে। গত শুক্রবার স্কুলে দুপুরের ঘণ্টার পর ওই হামলা চালানো হয়। নিহতরা স্কুলের শিক্ষক না শিক্ষার্থী তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। প্রধানমন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি হতাহতের সংখ্যার বিষয়টি পুলিশের কাছ থেকে পেয়েছি। তারা আমাকে নিশ্চিত করেছে- বিষয়টি তাদের নিয়ন্ত্রণে রয়েছে। সত্যিই, এটা প্রতিটি বাবা-মায়ের জন্য ছিল দুঃস্বপ্ন। আমরা সবাই শোকাহত পরিবার ও কমিউনিটির প্রতি সমবেদনা এবং ধৈর্য ধরার আহ্বান জানাচ্ছি। সাচকাচোয়ান প্রদেশের প্রিমিয়ার ব্রড ওয়াল বলেন, এখাকার একটি আদিবাসী স্কুলে বন্দুকহামলা চালানো হয়। তবে হামলার বিষয় বিস্তারিত কোনো কিছু বলেননি তিনি। তিনি বলেন, ‘লা লোচির আজকের ঘটনায় আমি দুঃখিত ও স্তম্ভিত। এটা আমি প্রকাশ করতে পারছি না।’ স্কুলের পাশ থেকে হামলাকারী একজনকে গ্রেফতার করা হলেও এতে কতজন অংশ নেয় তা জানা যায়নি। তবে আটক ওই ব্যক্তি স্বীকার করেছে, তিনিই ওই হামলার প্রধান পরিকল্পনা। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কানাডায় বন্দুকধারীর হামলায় ৫ জনের প্রাণহানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ