Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মুসলমানদের ঢালাওভাবে দোষারোপ করে ট্রাম্প মূলত জঙ্গীদের সহায়তা করছেন -ক্যামেরন

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন জঙ্গীদের সহায়তার জন্য মার্কিন রিপাবলিকান দলীয় মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পকে দায়ী করেছেন। ক্যামেরন বলেন, ট্রাম্পের বিতর্কিত দৃষ্টিভঙ্গী ও মন্তব্যের কারণে মূলত জঙ্গীদের বিরুদ্ধে অভিযান চালানো কঠিন হয়ে পড়ছে।
প্রধানমন্ত্রী ক্যামেরন আরও বলেন, সংখ্যালঘু ভেবে সব মুসলমানকে দোষারোপের চেষ্টা করে ট্রাম্প একটি মৌলিক ভুল করছেন। যুক্তরাষ্ট্র এবং লন্ডনের কিছু কিছু জায়গায় মুসলমানদের অনুপ্রবেশ বন্ধ করার দাবি জানিয়ে ট্রাম্প বলেছিলেন, এরা দুর্ধর্ষ জঙ্গী এবং পুলিশও এখন তাদের নিরাপত্তা নিয়ে ভীত। ট্রাম্পের ওই মন্তব্যে সারা বিশ্বে ব্যাপক সমালোচনার ঝড় উঠেছিলো।
ক্যামেরন মার্কিন ওয়েবসাইট মিক ডট কম কে বলেন, আমি মনে করি, ট্রাম্প যেভাবে সকল মুসলমানকে নির্বিচারে জঙ্গীবাদের জন্য দোষারোপ করে যাচ্ছেন, তা ঠিক নয়, এটা ভুল চিন্তাপ্রসূত। তার এ ধরনের মন্তব্য ও দৃষ্টিভঙ্গী বিভিন্নভাবে উগ্রবাদীদের সাহায্য করে যাচ্ছে, কারণ তারাও চাচ্ছে ইসলাম এবং খ্রিষ্ট ধর্মাবলম্বী বা ইসলাম ও পশ্চিমা বিশ্বের মধ্যে একটি সংঘাত সৃষ্টি হোক। ট্রাম্প তার কথাবার্তায় তাদের সেই সুযোগটিই করে দিচ্ছেন।
আসলে বিষয়টি কি? ক্যামেরন বলেন, এটা মুসলমানদের ভেতরের একটি সহিংসতা, যেখানে সংখ্যাগরিষ্ঠই ইসলামকে একটি শান্তির ধর্ম মনে করে। তারাও আমাদের মতোই বহু জাতি, ধর্ম, বর্ণ ও বিশ্বাসের একটি গণতান্ত্রিক পরিবেশে বাস করতে চায় এবং আমাদের এই দেশটির জন্য তারাও অবদান রাখতে চায়। অল্পকিছু বিপথগামী মানুষই শুধু এই চরম পন্থার সাথে জড়িত।
তাই আমার দৃষ্টিতে ট্রাম্পের বক্তব্য শুধু ভুলই নয়, আমরা যে উগ্রবাদের মূল উৎপাটন করতে চাচ্ছি, তার এ ধরনের বক্তব্যের কারণে তা আরও কঠিন হয়ে পড়ছে। গত বছরও ট্রাম্পের এ ধরনের বক্তব্যকে ক্যামেরন ‘বিভক্তকারী, নির্বোধের মতো ভুল কর্মকা- বলে অভিহিত করেছিলেন।
নভেম্বরের নির্বাচনে মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প বিজয়ী হলে ক্যামেরনের এই মন্তব্যের কারণে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে মনে করা হচ্ছে। স্কাই নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলমানদের ঢালাওভাবে দোষারোপ করে ট্রাম্প মূলত জঙ্গীদের সহায়তা করছেন -ক্যামেরন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ