Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজিটাল নিরাপত্তা আইন দুর্নীতির বিস্তার ঘটাবে -ড. ইফতেখারুজ্জামান

| প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মন্ত্রিসভায় প্রস্তাবিত ডিজিটাল নিরাপত্তা আইনে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা খর্ব করা হয়েছে বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। গতকাল নীলফামারীতে একটি মতবিনিময় তিনি এ অভিমত ব্যক্ত করেন। তিনি বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনে মানুষের নিরাপত্তাহীনতা সৃষ্টি হয়েছে, নিরাপত্তার প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে এবং সংবিধানের মৌলিক যে নীতিমালাগুলো আছে তার মধ্যে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা ও বাক স্বাধীনতা হরণ করা হয়েছে। এই আইনের ফলে তথ্য প্রকাশের অধিকার খর্ব হবার পাশাপাশি দুর্নীতির বিস্তার ঘটবে’।
ইফতেখারুজ্জামান বলেন, এ আইনের ফলে দুর্নীতির যেমন বিস্তার ঘটবে পাশাপাশি মানবধিকার লঙ্ঘন, মানুষের মৌলিক অধিকার হরণ সংক্রান্ত যে সমস্ত তথ্যাবলী মানুষের জানার কথা বা জানার অধিকার রয়েছে; এমনকি প্রকাশের অধিকার রয়েছে সাংবাদিকসহ অন্যান্য গণমাধ্যমকর্মীদের তা খর্ব হবে। যারা এ ধরনের আইন করেছেন তারা সাময়িক সুবিধার জন্য করেছেন; তবে চূড়ান্ত বিবেচনায় এসব আইন আত্মঘাতী বলে বিবেচিত হবে।
এই খসড় আইন সংসদে পাশ হওয়ার আগে সংশ্লিষ্ট সকলের সঙ্গে সরকারকে আলোচনায় বসার আহবান জানিয়ে তিনি বলেন, খসড়া করেছেন ঠিক আছে, তবে সংসদে উত্থাপনের আগে আইন প্রয়োগ প্রক্রিয়ায় সংশ্লিষ্টজন, গণমাধ্যমকর্মীসহ আইন বিশেষজ্ঞদের সাথে আলোচনা করে আন্তর্জাতিক ও জাতীয় অভিজ্ঞতাকে ভিত্তি করে সংশোধন করুন।
নীলফামারী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজিত ‘স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন: সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সনাক নীলফামারী জেলা সভাপতি এসএম সফিকুল আলম ডাবলুর সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যন্যের মধ্যে বক্তৃতা করেন নীলফামারী জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম, জেলা পরিষদ চেয়ারম্যান জয়নাল আবেদীন, অতিরিক্ত পুলিশ সুপার এবিএম আতিকুর রহমান, পৌরসভা মেয়র দেওয়ান কামাল আহমেদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মুজিবুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুজার রহমান প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ