Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

৮ ফেব্রুয়ারি নিরাপত্তা জোরদার থাকবে -পুলিশ কমিশনার

| প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া বলেছেন,আগামী ৮ ফেব্রুয়ারী নিরাপত্তা জোরদার থাকবে। বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে নৈরাজ্য সুষ্টিা চেষ্টা করলে তা কঠোর ভাবে দমন করা হবে। কোনো অবস্থাতেই ২০১৪-১৫ সালের মতো নৈরাজ্য বরদাশত করা হবে না।
গতকাল মঙ্গলবার দুপুরে অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি এলাকা পরিদর্শনে গিয়ে ডিএমপি কমিশনার এ কথা বলেন।
রায়কে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি কেমন থাকবে?
সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে, আছাদুজ্জামান মিয়া বলেন, দেশের কোনো নাগরিক আইনের ঊর্ধ্বে নয়। যদি কেউ আইন ভাঙার চেষ্টা করে, তাহলে কঠোর হাতে দমন করা হবে।
ডিএমপি কমিশনার আরও বলেন, রায়কে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তাব্যবস্থা নেওয়া হবে। শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই। কেউ আইনবহির্ভূত কাজ করলে কঠোর হাতে দমন করা হবে। কোনো অবস্থাতেই ২০১৪-১৫ সালের নৈরাজ্য বরদাশত করা হবে না।
কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে, এমন বই প্রকাশ করা বা অমর একুশে গ্রন্থমেলায় আনা যাবে না। যদি এ ধরনের কাজ কেউ করেন তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
ডিএমপি কমিশনার বলেন, ‘মেলায় লেখক, প্রকাশক থেকে শুরু করে কারো বাড়তি নিরাপত্তার প্রয়োজন হলে তা দেওয়া হবে। এজন্য মেলায় বসানো পুলিশের কন্ট্রোল রুমে যোগাযোগ করতে হবে। তবে গ্রন্থমেলায় এমন কোনো বই প্রকাশ করা বা আনা যাবে না যা ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে। সা¤প্রদায়িক আঘাত ও ধর্মীয় উস্কানিমূলক কোনো বই প্রকাশ না করতে প্রকাশকদের নিষেধ করে দেওয়া হয়েছে। তারপরও যদি এমন কাজ কেউ করেন তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
তিনি বলেন, প্রবেশ গেটে আর্চওয়ে লাগানো হবে। এ ছাড়াও পুলিশের সদস্যরা মেটাল ডিটেক্টর দিয়ে আগতদের তল্লাশি করবে। নিরাপত্তার স্বার্থে মেলায় আগতদের ভ্যানেটি ব্যাগ, ব্যাকপ্যাক, ধারালো অস্ত্র এবং দাহ্য পদার্থ নিয়ে আসা যাবে না।
একুশে বইমেলার নিরাপত্তার বিষয়ে কমিশনার বলেন, মেলাকে কেন্দ্র করে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মেলার ভেতর ও চারপাশে সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। মেলায় প্রবেশ ও বাহিরে আলাদা গেট থাকবে যাতে দর্শনার্থী বের হওয়ার সময় শীলতাহানি কিংবা ধাক্কাধাক্কির ঘটনা না ঘটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ কমিশনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ