Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বুরসায়া পর্বত দখল : ৫৯৭ কুর্দি যোদ্ধা নিহত মানবিজ থেকে মার্কিন সৈন্য সরবে না যুক্তরাষ্ট্র

দি নিউ আরব | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

সিরিয়ার উত্তরাঞ্চলীয় মানবিজ শহরের দিকে তুর্কি সামরিক বাহিনীর অগ্রাভিযানের মুখে সেখানে মার্কিন সৈন্যদের সরে যাওয়ার হুঁশিয়ারি দেয়া সত্তে¡ও তারা সেখান থেকে সরবে না বলে যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে।
মার্কিন সেন্ট্রাল কমান্ডের (সেন্টকম) একজন কমান্ডার জেনারেল জোসেফ ভোটেল ২৮ জানুয়ারি সিএনএন ইন্টারন্যাশনালকে বলেন, কৌশলগত মানবিজ শহর থেকে মার্কিন সৈন্যরা সরবে না। তিনি বলেন, মানবিজ থেকে সৈন্য সরিয়ে নেয়ার মত কিছু আমরা ভাবছি না।
তুরস্ক এর আগে আফরিন অভিযানের পর মানবিজের দিকে অগ্রসর হওয়ার কথা ঘোষণা করে। সেক্ষেত্রে মানবিজে মোতায়েন মার্কিন সৈন্যদের সাথে সংঘর্ষের ঝুঁকি সৃষ্টি হতে পারে বলে তাদের সেখান থেকে সরিয়ে নিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহবান জানায়।
আরব সংখ্যাগরিষ্ঠ শহর মানবিজ তুরস্ক-সিরিয়া সীমান্তের ২৫ মাইল দক্ষিণে অবস্থিত।
তুরস্ক কুর্দি যোদ্ধা ও মার্কিন মিত্র পিপলস প্রটেকশন ইউনিট (ওয়াইপিডি)কে আফরিন থেকে বিতাড়িত করতে ২০ জানুয়ারি ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ’ নামে সামরিক অভিযান শুরু করে। এ অভিযান তুরস্ক ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে। ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র কুর্দিদের অস্ত্রসজ্জিত করে। এদিকে আফরিনে এ ক’দিনের সামরিক অভিযানে নিহত বেসামরিক লোকদের সংখ্যা ৫১-তে পৌঁছেছে। রবিবার অভিযানকালে ৫ তুর্কি সৈন্য নিহত হয়েছে বলে তুর্কি সংবাদপত্র দৈনিক হুররিয়েত জানিয়েছে। তুর্কি সামরিক বাহিনী বলেছে যে তারা কৌশলগত বুরসায়া পর্বত দখল করেছে। তুরস্কের কিলিস প্রদেশের বেসামরিক লোকদের উপর হামলা চালাতে তারা এ পর্বতে তাদের অবস্থানকে ব্যবহার করত। তুর্কি সামরিক বাহিনী জানায়, পর্বতে সুড়ঙ্গ পথ ও কংক্রিটের অবকাঠামো রয়েছে। এগুলো ওয়াইপিজি যোদ্ধাদের দীর্ঘকালীন প্রতিরক্ষা ও আশ্রয় কেন্দ্র।
আনাদলু তুর্কি সামরিক বাহিনীকে উদ্ধৃত করে জানায়, সোমবার পর্যন্ত লড়াইয়ে ৫৯৭ জন ওয়াইপিজি যোদ্ধা নিহত হয়েছে।
এদিকে তুরস্ক সমর্থিত সিরীয় সরকার বিরোধী ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) বলেছে, ওয়াইপিজি যোদ্ধারা তুর্কি সৈন্য ও এফএসএ যোদ্ধাদের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য জোর করে কিশোরদের নিয়োগ করছে। তারা ১৬ থেকে ১৭ বছরের কিশোরদের ওয়াইপিজিতে যোগ দিতে বাধ্য করছে।



 

Show all comments
  • আমিনুল ইসলাম ৩১ জানুয়ারি, ২০১৮, ২:২৯ এএম says : 0
    মধ্যপাচ্যের অশান্তির মুলে যুক্তরাষ্ট্র
    Total Reply(0) Reply
  • Al Farabi ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:২৭ পিএম says : 0
    আমেরিকা মানবজাতিরর শত্রু
    Total Reply(0) Reply
  • Al Farabi ৩১ জানুয়ারি, ২০১৮, ১২:২৮ পিএম says : 0
    আমেরিকা মানবজাতিরর শত্রু
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ