Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মুস্তাফিজের আরেকটি বিস্ময়গাঁথা

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

শামীম চৌধুরী কোলকাতা (ভারত) থেকে : সেøায়ার ডেলিভারীটি যদি হয় অফ কাটার, সঙ্গে যদি ইয়র্কার নামক অস্ত্রও প্রয়োগ করতে পারেন, তাহলে প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানের করণীয় কিইবা থাকতে পারে? স্টক ডেলিভারীর সংখ্যা তার এতেই সীমাবদ্ধ নয়। আন্তর্জাতিক ক্রিকেটের অভিষেক থেকেই মুস্তাফিজ এমন ডেলিভারীর বিশেষত্বে একটার পর একটা বিস্ময়ের জন্ম দিয়েই চলেছেন এই বাঁ হাতি পেস বোলার। শুরুটা টি-২০তে পাকিস্তানের বিপক্ষে হাফিজ, আফ্রিদিকে শিকার দিয়ে। ভারতের বিপক্ষে ওয়ানডেতে বিস্ময়ের ঝাঁপি মেলে ধরা এই বাঁ হাতি অভিষেকে ৫ উইকেট,পরের ম্যাচে ৬ উইকেট, তিন ম্যাচের ওয়ানডে সিরিজে রেকর্ড ১৩ উইকেট, আর এক বছরে ৯ ম্যাচে ২৬ উইকেটে একটার পর পর একটা বিস্ময়ে শুধু নিজেকে চিনিয়েই চলেছেন। গতকাল টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের শেষ ম্যাচেও চেনালেন নিজেকে।
এশিয়া কাপে শ্রীলংকার বিপক্ষে ম্যাচে পাঁজরের পেশিতে টান ধরায় পুরো ২ সপ্তাহ ছিলেন মাঠের বাইরে। টি-২০ বিশ্বকাপ স্কোয়াডে আছেন, দলের সঙ্গে ঘুরছেন, অথচ খেলছেন না। তার বিস্ময় ডেলিভারীগুলো দেখতে উদগ্রীব ভারত মিডিয়া প্রতিটি ম্যাচ পূর্ব এবং ম্যাচোত্তর সংবাদ সম্মেলনে কমন প্রশ্ন করেছে, যে প্রশ্নের সারমর্ম ছিলÑ ‘কবে দেখা যাবে মুস্তাফিজুরকে ?’
ইনজুরি থেকে পুরোপুরি সেরে ওঠার আগে বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নামিয়ে দেয়া হয়েছে অনেকটা অনন্যোপায় হয়ে, তাসকিন নিষিদ্ধ হওয়ায় এ ছাড়া উপায়ও যে ছিল না বাংলাদেশ টীম ম্যানেজমেন্টের। মুস্তাফিজুরের বোলিং নিয়ে গবেষণা করেও তাকে সামাল দেয়ার উপায় খুঁজে পায়নি অস্ট্রেলিয়া। ফুল পেস ডেলিভারীতে ফ্লিক করতে যেয়ে লেগ স্ট্যাম্প উড়ে যাওয়ার দৃশ্য দেখে হতভম্ব অজি অধিনায়ক স্টিফেন স্মিথ, মিচেল মার্শের মতো টুয়েন্টি-২০ স্পেশালিস্ট ব্যাটসম্যান অফ কাটার বুঝতে না পেরে দিয়ে এসেছেন ক্যাচ পয়েন্টে! এমন বোলিং দেখে ভারতের অভিজ্ঞ পেস বোলার আশিষ নেহরা অভিভূত, মুস্তাফিজুর সম্পর্কে তার মূল্যায়ন- ‘সে সৃষ্টিকর্তা প্রদত্ত বোলার।’ বেঙ্গালুরুতে পরের ম্যাচে সেøায়ার অফ কাটার বুঝতে না পেরে রোহিত শর্মা মিড অফে দিয়ে এসেছেন ক্যাচ, জাদেজা হয়েছেন বোল্ড!
টি-২০ বিশ্বকাপের অভিষেকে ২ উইকেট, নামতা গুনে অস্ট্রেলিয়া,ভারতের বিপক্ষে প্রথম ২ ম্যাচে ২টি করে শিকার। মুস্তাফিজুরের সক্ষমতা যে এর চেয়ে অনেক বেশি, আরো বেশি বিস্ময়ে হতবাক করতে পারেনÑ তা প্রমানের দায়িত্বটা নিজেই নিয়েছিলেন সাতক্ষীরার এই ছেলেটি। অ্যাথলিটরা যেমন হিটের চেয়ে ভাল টাইমিং করেন ফাইনালে, অপেক্ষায় রাখেন বিশ্বকে, ঠিক তেমনি আসরে নিজের শেষ ম্যাচে ধরেছেন নিজেকে মেলে। টি-২০ বিশ্বকাপে ৫ উইকেটের কোন রেকর্ড ইতোপূর্বে ছিল না বাংলাদেশের কারো। ওমানের সঙ্গে ধর্মশালায় সাকিবের ৩-০-১৫-৪, এটাই ছিল বাংলাদেশের কোন বোলারের সেরা বোলিং। মুস্তাফিজুরের হাত ধরেই টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম কোন বোলারের ৫ উইকেটের ইনিংস দেখল বিশ্ব (৪-০-২২-৫)! টি-২০ বিশ্বকাপ ইতিহাসে মুস্তাফিজুরের চেয়ে ভাল বোলিংয়ের রেকর্ড আছে আরো ৪ জনের (অজন্তা মেন্ডিজ ৬/৮, হেরাথ ৩/৫, ওমর গুল ৬/৫ আহসান মালিক ৫/১৯)। তবে টি-২০ বিশ্বকাপের চলমান আসরে মুস্তাফিজুর ছাড়িয়ে গেছেন সবাইকে! মোহালীতে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার ফকনারের বোলিংটা (৪-০-২৭-৫) ছিল চলমান আসরে ইতোপূর্বের সেরা। সেই রেকর্ড টপকে গেছেন মুস্তাফিজুর। তবে টি-২০ ক্রিকেটে বাংলাদেশের সেরা বোলিং কিন্তু এটা নয়, ২০১২ সালে বেলফাস্টে আয়ারল্যান্ডের বিপক্ষে ইলিয়াস সানির ৪-১-১৫-৪ এখনো বাংলাদেশ সেরা বোলিং।
তিনটি স্পেলে করেছেন বল, স্পেল তিনটিই তার ভয়ংকর রূপ ছড়িয়েছেন মুস্তাফিজুর। দলের হয়ে প্রথম ব্রেক থ্রু দিয়েছেন তিনিই। ১ ওভারের প্রথম স্পেলে (১-০-২-১) কিউই ওপেনার নিকোলস শ্লোয়ার অফ কাটারে অফ স্ট্যাম্প দিয়েছেন উড়িয়ে। পরের ১ ওভারের (১-০-৫-১) স্পেলে একই বৈশিষ্ট্যের ডেলিভারীতে ইনফর্ম ওপেনার কেন উইলিয়ামসেরও অফ স্ট্যাম্প গেছে উড়ে! ডেথ ওভারে আরো ভয়ংকর রূপ ছড়ানো তার সহজাত বৈশিষ্ট্য, সেটাই জানিয়ে দিয়েছেন আরো একবার এই কাটার মাস্টার। শেষ ২ ওভারের স্পেলটি তার ২-০-১৫-৩! ১৮তম ওভারে ইলিয়টের উইকেটে অবশ্য অবদানটা রেখেছেন শুভাগতহোম, মিড অনে পেছনে পেছনে দৌড়ে অসাধারন ক্যাচে ইলিয়টকে ফিরিয়ে দিয়েছেন শুভাগতহোম। ইনিংসের শেষ ওভারের ৪র্থ বলে স্যান্টনার, ৫ম ডেলিভারীতে ন্যাথান ম্যাকলাম হয়েছেন বোল্ড! ৫ শিকারের ৪টিই বোল্ড আউটে! বিস্ময় ডেলিভারীগুলোর বর্ণনা এটাই। সুপার টেনের তিন ম্যাচে ৮৬ রানে ৯ উইকেট, উইকেট পিছু খরচা মাত্র ৯.৫৫! ৭২টি ডেলিভারীর ২৭টি করেছেন ডট! হোমেই শুধু নয়, চেনাতে পারেন দেশের বাইরে এবং বিশ্বমঞ্চেওÑক্রিকেট বিশ্বকে সে বার্তাই যে দিয়ে গেলেন এই বাঁ হাতি পেস বোলার।
সুপার টেন পর্বে ৪ ম্যাচের ৪টিতেই হার, নিউজিল্যান্ডের কাছে ৭৫ রানে হেরে শেষটা বাংলাদেশের হতাশার। তারপরও কোচ হাতুরুসিংহে আলাদা কাতারে রেখেছেন মুস্তাফিজুরকেÑ ‘সে খুব বেশি ম্যাচ খেলেনি। তারপরও চতুর বোলিং করেছে সে। অন্যরা তা পারেনি। আজ (গতকাল) সে অসাধারন বল করেছে। ইয়র্কার, কাটারের মিশেলে অসাধারন হয়ে উঠছে সে।’ টি-২০ বিশ্বকাপে সেরা ৫ বোলিং
বোলার বোলিং প্রতিপক্ষ ভেন্যু সাল
অজন্তা মেন্ডিজ (শ্রীলংকা) ৪-২-৮-৬ জিম্বাবুয়ে হাম্বানটোটা ২০১২
রঙ্গনা হেরাথ (শ্রীলংকা) ৩.৩-২-৩-৫ নিউজিল্যান্ড চট্টগ্রাম ২০১৪
ওমর গুল (পাকিস্তান) ৩-০-৬-৫ নিউজিল্যান্ড ওভাল ২০০৯
আহসান মালিক (হল্যান্ড) ৪-০-১৯-৫ দ.আফ্রিকা চট্টগ্রাম ২০১৪
মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ) ৪-০-২২-৫ নিউজিল্যান্ড কোলকাতা ২০১৫

 



 

Show all comments
  • নুরে আলম ছিদ্দীকি ২৭ মার্চ, ২০১৬, ১০:৩৮ এএম says : 0
    মুস্তাফিজ বিশ্বের সেরা বোলার
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুস্তাফিজের আরেকটি বিস্ময়গাঁথা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ