Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ওয়াইপিজিকে সমর্থন বন্ধ না করলে তুর্কি সৈন্যদের সাথে সংঘর্ষের ঝুঁকি নিতে হবে

যুক্তরাষ্ট্রকে তুরস্কের কড়া হুঁশিয়ারি

প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৪:২১ পিএম, ২৭ জানুয়ারি, ২০১৮

রয়টারস : তুরস্ক যুক্তরাষ্ট্রের প্রতি কড়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, কুর্দি ওয়াইপিজি যোদ্ধাদের প্রতি মার্কিন সমর্থন হয় বন্ধ করতে হবে, নয় সিরিয়ার মাটিতে তুর্কি সৈন্যদের সাথে সংঘর্ষের ঝুঁকি নিতে হবে। ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্রের প্রতি এটা আঙ্কারার অন্যতম কঠোর মন্তব্য।
প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান সরকারের মুখপাত্রের এ মন্তব্য সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে আফরিন অঞ্চলে সাতদিন আগে ‘অলিভ ব্রাঞ্চ’ নামে তুর্কি স্থল ও বিমান অভিযান শুরুর পর দু’পক্ষের মধ্যকার উত্তেজনাকে তুলে ধরেছে।
ওয়াইপিজির বিরুদ্ধে তুরস্কের এ সামরিক অভিযান সিরিয়ার বহুপাক্ষিক গৃহযুদ্ধে এক নতুন রণাঙ্গন খুলেছে। আফরিন থেকে পুবদিকে ১শ’ কিমি দূরে অবস্থিত মানবিজ শহরের দিকে তুর্কি বাহিনী অগ্রসর হলে তা উত্তরপূর্ব সিরিয়াকে স্থিতিশীল করার মার্কিন পরিকল্পনার প্রতি হুমকি সৃষ্টি করতে এবং সেখানে মোতায়েন মার্কিন সৈন্যদের সাথে তুর্কি সৈন্যদের সরাসরি সংঘর্ষে জড়িত করতে পারে। মানবিজ ওয়াইপিজি নিয়ন্ত্রিত এলাকার অঙ্ক।
তুরস্কের উপ প্রধানমন্ত্রী বাকির বোজদাগ বলেন, যারা সন্ত্রাসবাদী সংগঠনগুলোকে সমর্থন করে, এ লড়াইয়ে তারা টার্গেট হবে। বোজদাগ, যিনি সরকারের মুখপাত্রও বটে, বলেন, তুরস্কের সাথে সংঘর্ষ এড়ানোর জন্য এভাবে সন্ত্রাসীদের সমর্থন প্রদানের বিষয়টি যুক্তরাষ্ট্রের পর্যালোচনা করা প্রয়োজন। ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইয়ে মার্কিন নেতৃত¦াধীন আন্তর্জাতিক বাহিনীর অঙ্ক হিসেবে সরকারী ভাবে সিরিয়ায় প্রায় ২ হাজার মার্কিন সৈন্য রয়েছে। তুরস্ক যাদের সন্ত্রাসবাদী বলে গণ্য করে সেই সিরীয় কুর্দি বাহিনীকে অস্ত্র, প্রশিক্ষণ ও সমর্থন দিয়ে যুক্তরাষ্ট্র আঙ্কারাকে ক্ষিপ্ত করেছে।
তুরস্ক ও মার্কিন সমর্থিত সিরীয় বিদ্রোহীদের পরস্পরের প্রতি হামলা রুখতে গত মার্চে মানবিজ ও তার চারপাশে মার্কিন বাহিনী মোতায়েন করা হয়। তারা কুর্দি যোদ্ধাদের প্রশিক্ষণও দিচ্ছে।
হোয়াইট হাউস জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার সিরিয়ায় সামরিক অভিযান বন্ধ করার জন্য এরদোগানের প্রতি আহŸান জানান। তবে তুরস্ক তাদের মধ্যে কথাবার্তার বিষয় সম্পর্কে একমত হয়নি। একজন তুর্কি কর্মকর্তা বলেন, ডোনাল্ড ট্রাম্প আফরিনে চলমান অভিযান প্রসঙ্গে সহিংসতার বিস্তারের বিষয়ে কোনো উদ্বেগ প্রকাশ করেননি। তিনি বলেন, দু’ নেতার মধ্যে অপারেশন অলিভ ব্রাঞ্চ প্রসঙ্গে আলোচনা মত বিনিময়ের মধ্যেই সীমাবদ্ধ ছিল।
সীমিত অর্জন
আফরিনে সামরিক অভিযান শুরুর সাতদিন পরও তুর্কি সৈন্য তাদের মিত্র ফ্রি সিরিয়ান আর্মি বিদ্রোহী যোদ্ধারা পশ্চিম, উত্তর ও পূর্ব অংশে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য লড়াই করছে। বৃষ্টি ও মেঘের কারণে বিমান সমর্থন ব্যাহত হওয়ায় তাদের সাফল্য সীমিত।
ব্রিটেন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউমান রাইটস জানায়, ভ‚মিতে প্রচন্ড গোলাবর্ষণের পাশাপাশি তুর্কি জঙ্গি বিমানগুলো আফরিনের উত্তর সীমান্তে বোমাবর্ষণ করে। এ সময় একজন বেসামরিক লোক নিহত হয়। অবজারভেটরি বলে, তুরস্কের অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত কয়েক ডজন যোদ্ধা ও দু’ ডজনেরও বেশি বেসামরিক লোক নিহত হয়েছে।
তুর্কি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, অভিযান শুরুর পর থেকে তারা উত্তর সিরিয়ায় ৩শ’ ৩ জন জঙ্গিকে হত্যা করছে।
ওয়াইপিজি যোদ্ধা প্রধান সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) বলেছে, তুরস্ক নিহতদের সংখ্যা বাড়িয়ে বলেছে।
মার্কিন সম্পর্ক. জার্মান ট্যাঙ্ক
ওয়াইপিজির প্রতি মার্কিন সমর্থন ও অন্যান্য বিষয় নিয়ে সাম্প্রতিক মাসগুলোতে ওয়াশিংটন ও আঙ্কারার সম্পর্ক প্রায় ভেঙ্গে পড়ার কাছাকাছি পৌঁছেছে। আঙ্কারা ওয়াইপিজিকে বেআইনি কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা বলে গণ্য করে। পিকেকে তিন দশক ধরে তুরস্কের দক্ষিণপূর্বে কুর্দি প্রধান এলাকায় সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। ওয়াশিংটন ওয়াইপিজিকে আইএসের বিরুদ্ধ লড়াইয়ে এক কার্যকর অঙ্কীদার মনে করে।
মার্কিন নেতৃত¦াধীন জোট ২০১৬ সালে মানবিজ থেকে আইএসকে বিতাড়িত করতে সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সকে সাহায্য করে।
তুরস্ক বলেছে, যুক্তরাষ্ট্র সিরিয়ার সাথে তুরস্কের সীমান্তে ৩০ কি মি (১৯ মাইল) নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার প্রতিষ্ঠার প্রস্তাব দিয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসোগলু সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের সাথে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠা বা অন্য বিষয়ে আলোচনা করতে হলে আমাদের আস্থা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে।
আফরিন অভিযান আরেক ন্যাটো মিত্র জার্মানিতে উদ্বেগ সৃষ্টি করেছে। জার্মানির তত্ত¡াবধায়ক সরকার বৃহস্পতিবার জানায়, তারা তুরস্কের জার্মান নির্মিত ট্যাঙ্ক উন্নয়নের সিদ্ধান্ত স্থগিত করবে।
আফরিন অভিযানে তুরস্কের লিওপার্ড ২ ট্যাঙ্ক ব্যবহার অস্ত্র রফতানিতে বার্লিনের অনুমোদন বিষয়ে এক র্বিতর্ক সৃষ্টি করেছে।
বৃহস্পতিবার এক কুর্দি কর্মকর্তা বলেন, আগামী সপ্তাহে রাশিয়ায় সিরিয়া শান্তি আলোচনায় সিরিয়ার প্রধান কুর্দি গ্রæপ যোগ দেবে না এবং তুর্কি অভিযান অব্যাহত থাকলে যুদ্ধ অবসানের কোনো আলোচনা হবে না।



 

Show all comments
  • পারভেজ ২৭ জানুয়ারি, ২০১৮, ৩:৩৭ এএম says : 1
    তুরস্ককে তাঁর অবস্থানে অটল থাকতে হবে।
    Total Reply(0) Reply
  • নাভিল ২৭ জানুয়ারি, ২০১৮, ২:৫৮ পিএম says : 1
    প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আপনি এগিয়ে যান, আমরা আপনার সাথে আছি
    Total Reply(0) Reply
  • খোরশেদ আলম ২৭ জানুয়ারি, ২০১৮, ২:৫৯ পিএম says : 1
    আমেরিকাকে মধ্যপ্রাচ্য থেকে সরে যেতে হবে।
    Total Reply(0) Reply
  • Masud ২৭ জানুয়ারি, ২০১৮, ৯:৪৪ পিএম says : 0
    Modda praicco theke america sore gelei sob somssar somadhan hoye zabe.
    Total Reply(1) Reply
    • Anam ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৫৮ এএম says : 4
      Right

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ