Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বাবেল শহরের মেয়রসহ ৬৫ জন নিহত

ব্রাসেলসের পর ইরাক, এবার আইএসের আত্মঘাতী হামলা ফুটবল স্টেডিয়ামে

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদের দক্ষিণের একটি গ্রামে এক ফুটবল স্টেডিয়ামে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৬৫ জন নিহত এবং ৬০ জন আহত হয়েছেন। গত শুক্রবার সন্ধ্যায় রাজধানী বাগদাদের দক্ষিণে সুন্নি ও শিয়া মুসলমানদের শহর ইস্কান্দারিয়ায় এ হামলা চালায় এক কিশোর আত্মঘাতী। বোমার আঘাতে বাবেল শহরের মেয়র আহমেদ শাকেরও নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, ফুটবল ম্যাচ শেষে বিজয়ী দলকে ট্রফি তুলে দেওয়ার জন্য মঞ্চে উপস্থিত ছিলেন মেয়র। তখনই এক আত্মঘাতী হামলাকারী তার সাথে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়। হামলায় মেয়রের এক দেহরক্ষী সহ নিরাপত্তা বাহিনীর ৫ কর্মকর্তা নিহত হয়েছেন বলে এক চিকিৎসক জানিয়েছেন। জিহাদি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলার দায় স্বীকার করেছে। প্রসঙ্গত ব্রাসেলসে আইএসর আত্মঘাতী হামলার চারদিনের মাথায় ইরাকে এ ঘটনা ঘটল।
বাবেল প্রদেশের প্রধান নিরাপত্তা কর্মকর্তা ফালাহ আল খাফাজি জানিয়েছেন, সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে অপেশাদার ফুটবল ম্যাচ শেষে স্টেডিয়ামে বোমাটির বিস্ফোরণ ঘটে। এতে কমপক্ষে ৬৫ জনের প্রাণহানি হয়েছে। পুলিশ জানায়, খেলা শেষে বিজয়ী দলের কাছে যখন ট্রফি হস্তান্তর করা হচ্ছিল ঠিক ওই সময় কিশোর আত্মঘাতী হামলা চালায়। স্থানটি বাগদাদ থেকে মাত্র ২৫ কিমি দূরে। উল্লেখ্য, ইরাকের উত্তর ও পশ্চিমের বেশ বড় একটি অংশ আইএস নিয়ন্ত্রণ করছে। আইএসের সঙ্গে সংশ্লিষ্ট আমাক নিউজ এজেন্সি জানিয়েছে, স্টেডিয়ামে আইএসের পক্ষ থেকে এ হামলা চালানো হয়েছে। চলতি মাসের শুরুর দিকে দক্ষিণ ইরাকের হিল্লায় সেনাবাহিনীর একটি তল্লাশি চৌকিতে বোমা হামলা চালিয়েছিল আইএস। এতে কমপক্ষে ৬০ জন নিহত হয়েছিল। বাবেলের নিরাপত্তা বাহিনীর প্রধান ফালাহ আল-খাফাজি আরো জানান, ওই সময় স্থানীয় স্টেডিয়ামে স্থানীয় দুটি দলের মধ্যে একটি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হচ্ছিল। ওই আত্মঘাতী বোমা হামলা দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এক বিবৃতিতে আইএস দাবি করেছে, ওই হামলায় অন্তত ৬০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন শতাধিক। হামলাকারী কিশোরের নাম সাইফুল্লাহ আল-আনসারি বলে জানানো হয়েছে। সম্প্রতি সিরিয়া ও ইরাকে সামরিক চাপের মুখে আইএস আত্মঘাতী হামলার মাত্রা বৃদ্ধি করেছে।
এর আগে ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশে এক ব্রিটিশ আইএস জিহাদি আত্মঘাতী গাড়িবোমা হামলা চালিয়েছে বলে দাবি করেছে আইএস। সংগঠনটির সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে বলা হয়েছে আবু মুসা আল ব্রিটানি নামের এই জিহাদি ইরাকি বাহিনী এবং তাদের সহযোগী সুন্নী সেনা বহনকারী গাড়িবহরের উপর হামলা চালিয়ে প্রায় ৩০ জনকে হত্যা করেছে। তবে ইরাকী সামরিক বাহিনী এ দাবি অস্বীকার করে বলেছে এতে শুধুমাত্র আত্মঘাতী বোমা হামলাকারী নিহত হয়েছে। এদিকে আইএসের পক্ষ থেকে আরো দাবি করা হয়, আল আনবার এলাকায় পাঁচ আত্মঘাতী বোমা হামলাকারী হামলা চালিয়েছে। এসব হামলাকারীর মধ্যে ফ্রান্স, তুরস্ক এবং জর্ডানের নাগরিক রয়েছে বলে দাবি তাদের। যদিও ইরাকি বাহিনী বলছে রামাদির দক্ষিণপূর্বাঞ্চলীয় আলবো ওবায়েদ এলাকায় চার আত্মঘাতী বোম হামলাকারী নিহত হয়েছে এবং তাদের তিন সেনা নিহত ও চার জন আহত হয়। এএফপি, ডেইলি মেইল, বিবিসি।


স সংঘাতময় বেলুচিস্তানের অনেক সন্ত্রাসী ও নাশকতামূলক তৎপরতায় এই গুপ্তচর জড়িত বলে সন্দেহ করা হচ্ছে। উপরন্তু করাচিতে সাম্প্রদায়িক সহিংসতা এবং সন্ত্রাসী হামলাতেও তার সম্পৃক্ততা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

স বেলুচিস্তানের মধ্য দিয়ে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর গেছে। আর সেখানেই ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর পক্ষে ছদ্মনামে গুপ্তচরবৃত্তি করছিলেন কূলভূষণ।
পাকিস্তানে ভারতীয় গুপ্তচর গ্রেফতার



 

Show all comments
  • ৬ জানুয়ারি, ২০১৭, ৭:৫৭ এএম says : 0
    ইনকিলাব অনেক ভাল একটি পএিকা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাবেল শহরের মেয়রসহ ৬৫ জন নিহত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ