Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেনা অভিযানে দুর্বল হয়ে পড়েছে বোকো হারাম

নাইজেরিয়ার বিভিন্ন স্থান থেকে ৮শ’ বন্দির মুক্তিলাভ

প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নাইজেরিয়ার তথ্যমন্ত্রী লাই মোহাম্মদ বলেছেন, সেনাবাহিনীর অভিযানের ফলে সন্ত্রাসী সংগঠন বোকো হারামের শক্তি দুর্বল হয়ে পড়েছে। এখন বোকো হারামের পক্ষে বড় ধরনের হামলা চালানোর ক্ষমতা নেই বললে চলে। সাম্প্রতিককালে বোকো হারামের তৎপরতা অনেক কমে এসেছে। কারণ, তাদেরকে অনেক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে হয়েছে, আর এর ফলে তারা এখন আর বড় মাত্রার হামলা চালাতে সক্ষম নয়।
গত বৃহস্পতিবার পর্যন্ত নাইজেরিয়ার বিভিন্নস্থানে সামরিক অভিযানে জঙ্গি সংগঠন বোকো হারামের কাছ থেকে ৮ শতাধিক বন্দিকে মুক্ত করা হয়েছে বলে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। তারা জানায়, দেশটির উত্তর-পূর্বাঞ্চল থেকে বোকো হারামের কাছে আটককৃত শতাধিক বন্দিকে মুক্ত করা হয়েছে। সেনাবাহিনীর ক্লিয়ারেন্স অপারেশন অভিযানে ২৫ বোকো হারাম সদস্য নিহত হয়েছেন এবং একজনকে জীবিত আটক করা হয়েছে। সেনা মুখপাত্র কর্নেল সানি কুকাশেকা উসমান জানান, ক্লিয়ারেন্স অপারেশন-এর অধীনে অভিযান চালিয়ে কুসুম্মা গ্রাম থেকে ৫২০ জনকে মুক্ত করা হয়। এ সময় তিন বোকো হারাম সদস্য নিহত এবং একজনকে জীবিত আটক করা হয়। গত বৃহস্পতিবার নাইজেরীয় সেনাবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়, ওই এলাকার ১১টি গ্রামে অভিযান চালিয়ে আরো ৩০৯ জনকে বোকো হারামের কবল থেকে মুক্ত করা হয়েছে। এসব অভিযানে ২২ সন্ত্রাসী নিহত হয়েছেন বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।
সম্প্রতি প্রকাশিত এক সাক্ষাৎকারে নাইজেরিয়ার তথ্যমন্ত্রী লাই মোহাম্মদ জানান, সেনাবাহিনীর অভিযানে কোণঠাসা অবস্থায় বোকো হারাম আত্মঘাতী হামলা বাড়ানোর আশ্রয় নিয়েছে বলে ধারণা করা হচ্ছে। চলতি মাসের প্রথমদিকে, দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় মাইদুগুরি শহরের একটি মসজিদে দুই নারী আত্মঘাতী বোমা হামলা চালান। এতে ২২ জন নিহত হন। উল্লেখ্য, মাইদুগুরি শহরেই বোকো হারামের জন্ম। মার্কিন সেনাবাহিনী বোকো হারামকে বিশ্বের সবচেয়ে সহিংস সশস্ত্র গ্রুপ বলে অভিহিত করেছে। উল্লেখ্য, ২০০৯ সালে বোকো হারামের তৎপরতা শুরুর পর থেকে এখন পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত হয়েছেন। সেই সাথে বাস্তুচ্যুৎ হয়েছেন আরও অন্তত ২৩ লাখ মানুষ। আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনা অভিযানে দুর্বল হয়ে পড়েছে বোকো হারাম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ