Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আলোচনা সভায় বক্তাদের অভিমত নির্বাচন ছাড়া গণতন্ত্র হয় না

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

নির্বাচন ছাড়া গণতন্ত্র চর্চা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনেরা। গতকাল এক আলোচনা সভায় আওয়ামী লীগ অনুগত বুদ্ধিজীবী সুশীল সমাজের প্রতিনিধি ও এনজিও কর্মীরা এ মন্তব্য করেন।
রাজধানীর একটি অভিজাত হোটেলে ‘গণতন্ত্রে নির্বাচন’ শীর্ষক এই আলোচনায় সভার আয়োজন করা হয়। ইনস্টিটিউট অব কনফ্লিক্ট, ল’ অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের উদ্যোগে আয়োজিত এই সভার সভাপতিত্ব করেন সাবেক প্রধান তথ্য কমিশনার ও আইন ক্ল্যাডস চেয়ারম্যান মোহাম্মদ জমির।
আলোচনায় সাবেক রাষ্ট্রদূত ওয়ালিউর রহমান বলেন, নির্বাচন ছাড়া গণতন্ত্র হয় না। এর কোনো সঠিক প্রক্রিয়াও নেই। বিএনপি জিতলে ও আওয়ামী লীগ হারলেই কেবল নির্বাচনে লেবেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত হয় এই ধারণা থেকে বের হয়ে আসতে হবে। উন্নয়ন সংগঠন নিজেরা করি’র নির্বাহী পরিচালক ও নারী নেত্রী খুশী কবির বলেন, প্রত্যেক রাজনৈতিক দল চায় কিভাবে নির্বাচনে জিতবে। কিন্তু গ্রহণযোগ্য নির্বাচন কিভাবে হবে তা নিয়ে আলোচনা করে না। দলগুলো কিভাবে ভোটারদের কাছাকাছি থাকবে সে পদ্ধতি নিয়ে সিদ্ধান্ত নিতে হবে। তিনি বলেন, জাতীয় সংসদ নির্বাচনে দলগুলো নারীদের মনোনয়ন তেমন দেয় না। তাই কমপক্ষে ৪০ শতাংশ আসনে নারীদের সরাসরি প্রতিদ্ব›িদ্বতার জন্য মনোনয়ন দিতে হবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জিয়াউর রহমান বলেন, গণতন্ত্র বলতে নির্বাচনকে বলা হয়। কিন্তু কাঠামোতে গণতন্ত্র নিয়ে কথা বলা হয় না। বিএনপি যেমন অতীতে নির্বাচন বানচালের চেষ্টা করেছে; তেমনি সরকারের মধ্যেও সমস্যা আছে। কাজেই এসব সমস্যার সমাধান করতে হবে। আবু সাঈদ খান বলেন, গণতন্ত্রের কথা বললেও রাজনৈতিক দলগুলোর অভ্যন্তরেই এর চর্চা নেই। অথচ তারা একটি ভালো নির্বাচন চায়। কাজেই রাজনৈতিক দলগুলোর মধ্যে একটা ঐক্যমত হওয়া দরকার। কেননা বিএনপি, আওয়ামী লীগ ছাড়া কোনো নির্বাচন গ্রহণযোগ্য হবে না। একাত্তর টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোজাম্মেল বাবু বলেন, বিএনপি ও আওয়ামী লীগের কথা ভেবে লেভেল প্লেয়িং ফিল্ড বিবেচনা করলে হবে না। লেভেল প্লেয়িং ফিল্ড হতে হবে মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

১৬ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ