Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শত্রু রাষ্ট্রের প্রতি আরো খারাপ সময়ের হুমকি আইএসের

মার্কিন নাগরিকদের ইউরোপ ভ্রমণে সতর্কতা

প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রাসেলস হামলার দায় স্বীকার করে জিহাদি সংগঠন আইএস সতর্কতা উচ্চারণ করে বলেছে, বিশ্বের অন্য দেশের জন্য আরো খারাপ সময় অপেক্ষা করে রয়েছে। তাদের মতে, ব্রাসেলসে কিছুই হয়নি, এরচেয়েও অনেক ভয়াবহ ও নৃশংস হামলা চালানো হবে শত্রু রাষ্ট্রের ওপর। মূলত যেসব দেশ আইএস জিহাদি গোষ্ঠীর বিরুদ্ধে সোচ্চার, জোটবদ্ধ, সমালোচনামুখর তাদের ওপরই আরো নৃশংস হামলার হুমকি দিয়েছে সংগঠনটি। এদিকে আইএসের এই হুমকির মুখে নিজ মার্কিন নাগরিকদের ইউরোপ ভ্রমণের ব্যাপারে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র সরকার। বিদ্যমান জঙ্গি সংগঠনগুলোর অনলাইনভিত্তিক তৎপরতার ওপর নজরদারি চালানো সংস্থা সাইট ইন্টেলিজেন্স আইএসের এই হুমকির বিষয়টি গত মঙ্গলবার রাতে জানায়। ব্রাসেলস হামলার দায় স্বীকার করে দেয়া এই হুঁশিয়ারিতে বলা হয়, আইএসের বিরুদ্ধে যেসব দেশ একজোট হয়েছে, তাদের জন্য অন্ধকারতম দিন দরজায় কড়া নাড়ছে। আগামী দিনে যা হবে, তা হবে আরো সাংঘাতিক খারাপ। আইএসের এই সতর্কবার্তা আরবি ও ফরাসি ভাষায় প্রকাশ করা হয়েছে। সেটির একটি ইংরেজি অনুবাদও প্রকাশ করা হয়েছে সাইটের পক্ষ থেকে।
এদিকে ইউরোপে হামলা এবং আইএসের আরো হামলার হুমকির মধ্যে নিজ দেশের নাগরিকদের ইউরোপ ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে গত বুধবার জারিকৃত এক সতর্কবার্তায় জানানো হয়, সন্ত্রাসী গোষ্ঠীগুলো পুরো ইউরোপ মহাদেশজুড়ে হামলার পরিকল্পনা অব্যাহত রেখেছে। প্রকাশ্য স্থানে এবং গণপরিবহনে চলাচলের ক্ষেত্রে সতর্ক থাকার জন্যও বলা হয়েছে মার্কিন নাগরিকদের। এই সতর্কবার্তায় বলা হয়েছে, ব্রাসেলসে আইএসের ২২ মার্চের হামলাসহ আরো কিছু হামলার পর ইউরোপ ভ্রমণের ক্ষেত্রে সম্ভাব্য ঝুঁকির ব্যাপারে মার্কিন নাগরিকদের সতর্ক করছে স্টেট ডিপার্টমেন্ট। এই সতর্কবার্তায় আরো বলা হয়, ক্রীড়া অনুষ্ঠান, পর্যটনকেন্দ্র, রেস্তোরাঁ এবং পরিবহনকে লক্ষ্য করে ইউরোপজুড়ে শিগগির আরো কিছু হামলার পরিকল্পনা অব্যাহত রেখেছে সন্ত্রাসী গোষ্ঠীগুলো। রয়টার্স, সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শত্রু রাষ্ট্রের প্রতি আরো খারাপ সময়ের হুমকি আইএসের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ