Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উগ্রবাদী হয়ে ওঠার আগেই মুসলমানদের রুখতে হবে

ট্রাম্পকে পেছনে ফেলার কৌশল নিয়ে মাঠ গরম করতে চান ক্রুজ

প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের রিপাবলিকান দলের সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী টেড ক্রুজ আবারো মুসলমানদের আক্রমণ করে বক্তব্য দিয়েছেন। নিজের মুসলিম বিদ্বেষী চিন্তাধারা প্রকাশের ক্ষেত্রে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সন্ত্রাসী হামলার ঘটনা ব্যবহার করে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলিম অধ্যুষিত এলাকাগুলোর ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করতে হবে। মুসলমানরা উগ্রবাদের দিকে ঝুঁকে পড়ার আগেই তাদেরকে রুখতে হবে বলেও দাবি করেন তিনি।
এদিকে, টেড ক্রুজের এ বক্তব্যের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রসহ সারাবিশ্বে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে। কোনো কোনো বিশ্লেষক মনে করছেন, রিপাবলিকান দলের অপর সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলার লক্ষ্যে ক্রুজ মুসলিম বিদ্বেষী বক্তব্য দিয়েছেন। ট্রাম্প এরইমধ্যে একাধিকবার মুসলিম বিদ্বেষী বক্তব্য দিয়ে তীব্রভাবে বিতর্কিত হয়েছেন।  
বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে গত মঙ্গলবার ধারাবাহিক বোমা হমলায় অন্তত ৩৪ জন নিহত হয়। জিহাদি সংগঠন আইএস এই হামলার দায় স্বীকার করে অন্যান্য ইউরোপীয় শহরেও একই রকম হামলা চালানোর হুমকি দিয়েছে।
এ সম্পর্কে টেড ক্রুজের নির্বাচনি প্রচারাভিযান পরিচালনাকারী দল বলেছে, মুসলমানদের উগ্রবাদী হয়ে ওঠার আগেই মুসলিম অধ্যুষিত এলাকাগুলোর নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে আমাদেরকে আইনের প্রয়োগ শক্তিশালী করতে হবে। আমাদের ইউরোপীয় মিত্ররা বর্তমানে শরণার্থীদের এমন ঢলের সম্মুখীন হয়েছেন যাদের মধ্যে সন্ত্রাসী ও উগ্রবাদী মুসলমানরা রয়েছে।
টেড ক্রুজ আরো বলেছেন, সন্ত্রাসীদের প্রবেশ রুখে দিতে আমাদেরকে দক্ষিণের সীমান্তে নিরাপত্তা কঠোর করতে হবে। ইউরোপের মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে কি হচ্ছে তা আমরা দেখতে পাচ্ছি। যদি যুক্তরাষ্ট্রে একই ঘটনার পুনরাবৃত্তি দেখতে না চাই তাহলে আইনের কঠোর প্রয়োগ করে সম্ভাব্য সমস্যাসঙ্কুল এলাকাগুলোকে চিহ্নিত করে সেইসব উদার মার্কিন নাগরিকদের সাহায্য নিতে হবে যারা তাদের দেশকে রক্ষা করতে চায়। বিবিসি, আল-জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উগ্রবাদী হয়ে ওঠার আগেই মুসলমানদের রুখতে হবে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ