Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

জাগপা ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে অধ্যাপিকা রেহানা প্রধান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জাগপা ছাত্রলীগের ইতিহাস পরাধীনতা ভেঙে স্বাধীনতার ইতিহাস
জাগপা ছাত্রলীগের ঐতিহ্য, গৌরব ও সংগ্রামের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্র-জনতাকে অভিনন্দন জানিয়ে সাবেক ছাত্রলীগ নেত্রী ও জাগপা সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধান বলেছেন, জাগপা ছাত্রলীগের ইতিহাস পরাধীনতা ভেঙে স্বাধীনতার ইতিহাস। ১৯৪৮ এ জন্ম থেকে শান্তির জ্বলন্ত প্রদীপ ও স্বাধীনতা সংগ্রামের মহানায়ক জাগপা ছাত্রলীগ। ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৬২, ৬৬, ৬৯, ৭১’র স্বাধীনতা সংগ্রাম, ৭৪’ দুর্নীতি বিরোধী সংগ্রাম, ৯০’র স্বৈরাচার বিরোধী আন্দোলন, জাগপা ছাত্রলীগের এক গৌরব উজ্জ্বল ইতিহাস।
গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর আসাদ গেট জিইউপি মিলনায়তনে জাগপা ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলনের সময় এ কথা বলেন।
রেহানা প্রধান বলেন, জাগপা ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ইতিহাসের কথা, ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ৭৪’র দুর্নীতি-দুঃশাসন ও স্বজনপ্রীতির বিরুদ্ধে তৎকালীন বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মরহুম শফিউল আলম প্রধান স্বাধীন দেশে প্রথম দুর্নীতি বিরোধী আন্দোলনের সুচনা করেন। তৎকালীন মুজিববাদী শাসকগোষ্ঠির দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করে ক্ষমতার দম্ভকে চুরমার করে দেন।
জাগপা নেত্রী বলেন, শাসকগোষ্ঠির দুঃশাসন, শোষণ-নিপীড়নের বিরুদ্ধে লড়তে গিয়ে শফিউল আলম প্রধান কারাবরণ করেন। ভয়-ভীতিকে উপেক্ষা করে মজলুম মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে আমৃত্যু লড়াই করে গেছেন। জাগপা ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে এই মহান মজলুম নেতাকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন তিনি।
তিনি বলেন, আজ দুঃখের সাথে বলতে হচ্ছে স্বাধীনতার ৪৭ বছর পরেও মজলুম মানুষের ভাগ্য পরিবর্তন হয়নি। শাসকেরা নিজেদের ভাগ্য পরিবর্তনের জন্য ক্ষমতাকে পুঁজিবাদের ন্যায় প্রতিষ্ঠিত করেছেন। তদরুপ ৫ জানুয়ারির ভোটারবিহীন নির্বাচনের মধ্য দিয়ে স্বাধীনতার সোনালী স্বপ্নের সকল ইতিহাস বাকশালের খাঁচায় বন্দী। গণতন্ত্রের জন্য মজলুম মানুষের আর্তচিৎকার। বাংলার মাটি রক্তে লাল। গণতন্ত্রের আরেকটি রক্তাক্ত ইতিহাস লাশ আর লাশ।
তিনি ৫ জানুয়ারির গণতন্ত্র হত্যা দিবসে ছাত্র-জনতাসহ দেশপ্রেমিক জনগণকে গণতন্ত্র পুনরুদ্ধারে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার আন্দোলনের কর্মসূচিকে সফল করার জন্য প্রস্তুতি নেবার আহŸান জানান।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাগপা’র দপ্তর সম্পাদক গোলাম মোস্তফা কামাল, জাগপা ছাত্রলীগের সভাপতি সাইফুল আলম, সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রুবেল, যুগ্ম সম্পাদক মিনহাজ প্রধান রাব্বি, সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান ফারুকী, সহ সাংগঠনিক সম্পাদক শাহরিয়ার সোহেল, মহানগর জাগপা ছাত্রলীগের সভাপতি ফয়সাল আহমেদ অরণ্য, সাধারণ সম্পাদক আমির হোসেন আমু, প্রচার সম্পাদক সাইদুল ইসলাম রাজ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাগপা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ