Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকা মহানগরীতে বিএনপির প্রতিবাদ মিছিল

খালেদা জিয়া ও তারেকের বিরুদ্ধে মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা ও গ্রেফতারি পরোয়ানা জারি এবং দলের সিনিয়র নেতৃবৃন্দসহ সারাদেশে লাখ লাখ নেতাকর্মীকে মিথ্যা মামলায় হয়রানির প্রতিবাদে ঢাকা মহানগরীর (উত্তর-দক্ষিণ) বিভিন্ন থানায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে নেতাকর্মীরা। তবে কেন্দ্রীয়ভাবে বিএনপির কোনো মিছিল হয়নি। পুলিশী বাধা ও কঠোর নজরদারি উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন থানার নেতাকর্মীরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। কয়েকটি জায়গায় পুলিশের হামলায় বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি
ঢাকা মহানগর দক্ষিণ: ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক এম এ হান্নানের নেতৃত্বে শাহবাগ থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিল রাজধানীর মুক্তাঙ্গণ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বিজয়নগর পানির ট্যাংকির সামনে এসে শেষ হয়। মিছিলে অংশ নেন বিএনপি নেতা শামসুল আলম চিনু, রফিকুল ইসলাম স্বপন, আবু সুফিয়ান, তৌহিদুল ইসলাম বাবু, সাইফুল ইসলাম, রাইসুল ইসলাম চন্দন, রেফাত উল্লাহ লিটন, হযরত আলী প্রমুখ। বিএনপি নেতা সাইদুর রহমানের নেতৃত্বে শাহবাগ থানা বিএনপির অপরএকটি মিছিল ঢাকা মেডিক্যালের ২য় গেট থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আনন্দ বাজারে গিয়ে শেষ হয়। মিছিলে অংশ নেন শাহবাগ থানা বিএনপি নেতা জাহিদ হোসেন নোয়াব, মাইজউদ্দিন মাইজু, হারুনুর রশিদ, আনোয়ার হোসেন, বাতেন, আলমগীর প্রমুখ। মহানগর বিএনপির সহসভাপতি মীর হোসেন মিরুর নেতৃত্বে কদমতলী থানার একটি বিক্ষোভ মিছিল খন্দকার রোড থেকে শুরু হয়ে ধোলাইপাড় গীত সংগী মিনেমা হলের সামনে শেষ হয়। উপস্থিত ছিলেন থানা বিএনপি নেতা জুম্মন চেয়ারম্যান, বাদল রানা, আলমগীর খান লিপু, মাসুদ, মতিউর রহমান, দিপু, ইসমাইল, ই.ম. রানা, মেহেদেী প্রমুখ। যাত্রাবাড়ী থানা একটি বিক্ষোভ মিছিল যাত্রাবাড়ি আইডিয়াল স্কুলের সামনে থেকে শুরু হয়ে সায়দাবাদ বাস টার্মিনালে শেষ হয়। মিছিলে নেতুত্বে দেন মিজানুর রহমান মিজান ভান্ডারী, আনোয়ার হোসেন সর্দার, ইসহাক তালুকদার, আশরাফউদ্দিন খান, সাইদ আহমেদ শাহীন প্রমুখ। মহানগর বিএনপি জাহাঙ্গীর আলম পাটোয়ারীর নেতৃত্বে নিউমার্কেট থানার বিক্ষোভ মিছিল বিডিআর ৩ নং গেট থেকে শুরু হয়ে পোস্ট অফিসে গিয়ে শেষ হয়। মিছিলে উপস্থিত ছিলেন শাহ আলম নান্টুু, আবু তাহের, আসলাম, মফিজ প্রমুখ। নিউমার্কেট থানার অপর একটি মিছিল সেন্ট্রাল রোডে অনুষ্ঠিত হয়। আ ন ম সাইফুল ইসলামের নেতৃত্বে শ্যামপুর থানার একটি বিক্ষোভ মিছিল ধোলাইপাড় থেকে পোস্তগোলায় শেষ হয়। মিছিলে উপস্থিত ছিলেন নজরুল ইসলাম, নাসির আহম্মেদ মোল্লা প্রমুখ। এই থানার অপর একটি বিক্ষোভ মিছিল গেন্ডারিয়া রেলস্টেশন থেকে শুরু হয়ে জুরাইন বাজারে গিয়ে শেষ হয়। খিলগাঁও থানার বিক্ষোভ মিছিল পুলিশ ফাঁড়ির সামনে থেকে শুরু হয়ে তালতলা বিশ^ রোডে গিয়ে শেষ হয়। ইউনুস মৃধার নেতৃত্বে ফারুকুল ইসলাম, মোয়াজে¥ম হোসেন খান প্রমুখ উপস্থিত ছিলেন।
মহানগর বিএনপির সহ-সভাপতি মোঃ মোহনের নেতৃত্বে বংশাল থানা বিএনপির একটি মিছিল রাজার দেউড়ী থেকে শুরু হয়ে তাঁতী বাজারে গিয়ে শেষ হয়। মিছিলে অংশ নেন হাজী আদিল, তপন কুমার, হায়দার, সালাম, রফিক প্রমুখ। রায়সাহেব বাজারে আবদুস সাত্তারের নেতৃত্বে সুত্রাপুর থানা বিএনপির বিক্ষোভ মিছিলে আক্তার হোসেন, মহসিন কালু, ইমন, তানভীর খান, কাজী কায়ুম প্রমুখ অংশ নেন। সুত্রাপুর থানার অপর একটি মিছিলে অংশ নেন মজিবুর রহমান আনু, নূরুল ইসলাম সেন্টু, দেলোয়ার মোল্লা প্রমুখ। ওয়ারী থানা বিএনপির বিক্ষোভ মিছিল জয়কালী মোড় ভূমি অফিসের সামনে থেকে শুরু ইত্তেফাক মোড়ে এসে শেষ হয়। মিছিলে অংশ নেন মো: আমির হোসেন, মাহফুজুর রহমান মনা, জানে আলম লেদু প্রমুখ। জয়নাল আবেদিন রতনের নেতৃত্বে ডেমরায় বিক্ষোভ মিছিলে অংশ নেন লিটন মেম্বার, তাইজুল ইসলাম, জসিম উদ্দিন, কাশেম প্রমুখ। এই থানার অপর একটি মিছিলে অংশ নেন মোফাজ্জল হোসেন, আবুল হাশেম, হাফেজ মাহাবুবুর, আলী আশরাফ প্রমুখ। কোতয়ালী থানা বিএনপির বিক্ষোভ মিছিলে অংশ নেন মোশারফ হোসেন রিপন, মোল্লা সাইফুল, হীরু প্রমুখ। এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি চকবাজার, পল্টন, মুগদা, ধানমন্ডি, রমনা, মতিঝিল, সবুজবাগ, হাজারীবাগ, শাহজাহানপুর, লালবাগ, কামরাঙ্গীর চর, গেন্ডারিয়া থানায় বিক্ষোভ মিছিল হয়েছে। মিছিল সফল করায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল নেতাকর্মীদের ধন্যবাদ এবং অবিলম্বে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা ও গ্রেফতারি পরোয়ানা প্রত্যাহারের দাবি জানান।
ঢাকা মহানগর উত্তর: এদিকে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা ও গ্রেফতারী পরোয়ানা জারির প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর বিএনপির একাধিক থানায় বিক্ষোভ মিছিল হয়েছে। ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সম্পাদক সাইফুর রহমান মিহিরের নেতৃত্বে রামপুরা থানা বিএনপির একটি বিক্ষোভ মিছিলে অংশ নেন জহিরুল ইসলাম ভূইয়া জহির, আহসান হাবিব ডন, মনিরুল ইসলাম, মোর্শেদ আলম বাবু, আমজাদ হোসেন, হাবিবুর রহমান হাবিবসহ অনেকে। মিছিলটি বনশ্রী বাজার থেকে শুরু হয়ে বনশ্রী ‘এ’ এবং পূর্ব রামপুরা তিতাস রোড হয়ে পূর্ব কুঞ্জবনে গিয়ে শেষ হয়। বাড্ডা থানা বিএনপির বিক্ষোভ মিছিল বাড্ডা লিংক রোড থেকে শুরু হয়ে বাড্ডা সুবাস্তু টাওয়ারের সামনে শেষ হয়। মিছিলে অংশ নেন উত্তর বিএনপি নেতা এজিএম শামসুল হক, মোঃ আবুল হোসেন, মাহফুজুর রহমান, তহিরুল ইসলাম, মাহবুব আলম শাহীন, আব্দুল কাদের বাবু, মিরাজ উদ্দিন বাদল প্রমুখ। পল্লবী থানা বিএনপির মিছিলে অংশ নেন মোঃ সাজ্জাদ, বুলবুল মল্লিক, সোহরাব হোসেন, আবুল কালাম প্রমুখ। খিলক্ষেত থানা বিএনপির বিক্ষোভ মিছিল বসুন্ধরা ৩০০ ফিট এলাকায় অনুষ্ঠিত হয়। শমরিতা হাসপাতালের সামনে শেরেবাংলা নগর থানা বিএনপির মিছিলে অংশ নেন সিরাজুল ইসলাম সিরাজ, শাহ আলম, তোফায়েল আহম্মেদ, আব্দুল কাদের লবু প্রমুখ। মোহাম্মদপুর থানা বিএনপির মিছিল আনন্দ বিদ্যালয় হতে শুরু হয়ে শিশু মেলায় গিয়ে শেষ হয়। এতে অংশগ্রহণ করেন বজলুর রহমান ও আলমগীর হোসেন লাবু, রাজু ভান্ডারী প্রমুখ। উত্তরখান থানা বিএনপির মিছিল বেপারী রোড থেকে শুরু হয়ে চৌরাস্তা গিয়ে শেষ হয়। এতে উপস্থিত ছিলেন আহসান হাবিব মোল্লা, জাহাঙ্গীর বেপারী, মুকুল সরকার, নুরুজ্জামান নুরু, রুস্তম আলী সহ অনেকে। বিমানবন্দর থানা বিএনপির বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন মোঃ জাহাঙ্গীর, মোঃ দেলোয়ার, মোঃ জুলহাজ, মোঃ লিটন প্রমুখ। বিজয় স্মরণীতে তেজগাঁও থানা বিএনপির বিক্ষোভ মিছিলে অংশ নেন এল রহমান, মজিবুর রহমান কাজী, ইঞ্জিনিয়ার মিরাজ হায়দার আরজু, আবু জাফর পাটয়ারী বাবু প্রমুখ। এছাড়াও উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, শাহআলী, মিরপুর, রূপনগর, দারুস সালাম, ভাষানটেক, দক্ষিণখান, তুরাগ থানা বিএনপির উদ্যোগে বিক্ষোভ মিছিল হয়েছে বলে মহানগর উত্তর বিএনপির দফতর সূত্র জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

১৩ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ