Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মসজিদুল আকসা রক্ষার্থে মুসলমানকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে

ইসরাইলি অগ্রাসনের প্রতিবাদে মানববন্ধনে আইনজীবীদের বক্তারা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইসরাইলী অগ্রাসনের প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে আইনজীবী বক্তারা বলেছেন, জেরুজালেমে অবস্থিত মসজিদুল আকসা মুসলমানদের প্রথম কেবলা। এই পবিত্র স্থানটি ২০০ কোটি মুসলমানদের প্রাণের সম্পদ।
এই পবিত্র ভুমি রক্ষার্থে সকল মুসলমানকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসতে হবে। বর্তমান আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইহুদীদের রাজধানী ঘোষনা করায় তীব্র নিন্দা জানায়। গতকাল বৃহস্পতিবার সুপ্রীম কোর্ট বার প্রাঙ্গনে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সদস্যগণ ইসরাইল কর্তৃক জেরুজালেম (আল আকসা মসজিদ) দখলের প্রতিবাদে এক মানববন্ধনে শতাধিক আইনজীবী অংশ গ্রহণ করেন।
বক্তারা আরো বলেন, উক্ত ট্রাম্পের স্বৈরাচারী ঘোষনা প্রত্যাহার করা না হলে, মানববন্ধন সহ আরো কাঠোর কর্মসূচী গ্রহণ করা হবে। উক্ত মানববন্ধনে সভাপতি তার বক্তব্যে বলেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান জেরুজালেমকে ইহুদিদের কবল থেকে উদ্ধার করার জন্য সমস্ত মুসলিম বিশ্বকে আহŸান করেছেন।
তারা আশা প্রকাশ করেন দীর্ঘ ৮০০ বছর এই তুরস্ক মুসলিম বিশ্বকে আবার শাসন তথা দিক নির্দেশনা দিতে বদ্ধপরিকর হয়েছে। আজকেও এরদোগান প্রমান করেছে যে, মুসলিম বিশ্বের নেতৃত্ব দিয়ে ইহুদি ও মার্কিন স¤্রাজ্যবাদের করাল গ্রাস হতে মুসলিমদেরকে মুক্ত করতে পারবে। বক্তারা বিশ্ব মুসলিম স¤প্রদায় আমেরিকার সকল পন্য বর্জন করতে হবে। আমরাও আমেরিকার সকল পন্য বর্জন করবো। ট্রাম্পের এই অন্যায় আদেশে শুধু মাত্র প্রতিবাদ নয় তীব্র আন্দোলন গড়ে তুলতে হবে বিশ্বব্যাপি। জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ডোনাল্ড ট্রাম্পের নেয়া প্রশাসনিক সিদ্ধান্তকে মাথা মোটা, পাগলের সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন আইনজীবীরা। আগামী বছর ৩ জানুয়ারী আবারও মানববন্ধন কর্মসূচীর ঘোষনা দেন। সমাবেশ পরিচালনা করেন এ্যাডভোকেট আশরাফ-উজ-জামান।
সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক আলহাজ্ব এ্যাডভোকেট মোঃ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে সিনিয়র আইনজীবী এ্যাড. এ বি এম নুরুল ইসসলাম সহ এ্যাড. আশরাফ-উজ-জামান, সাবেক সহ-সভাপতি এ্যাড. ফকরুল ইসলাম, এ্যাড. তৈমুর আলম খন্দকার, এ্যাড. মাও. আব্দুর রকিব, এ্যাড. শাহজাহান, এ্যাড. জুলফিকার আহমদ বুলবুল চৌধুরী, এ্যাড. আব্দুল কুদ্দুস এ্যাড. খালেদা পান্না, এ্যাড. জাহাঙ্গীর আলম, এ্যাড. মাইনুদ্দিন, এ্যাড. জাকারিয়া সরকার, এ্যাড. জুলফিকার আহমেদ (জুনু) প্রমুখ বক্তব্য দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইলী

১৭ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ