Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

দুর্নীতবাজদের ক্ষমতার নেশা

আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবসের আলোচনা সভায় দুদক চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঔদ্ধত্যের সীমা ছাড়িয়েছে দুর্নীতিবাজরা বলে মন্তব্য করেছেন দুদক চেয়ারম্যান দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, দুর্নীতবাজদের টাকার নেশা এবং ক্ষমতার নেশা। তাদের এই দুই নেশার কারণে আজকে আমরা দেখছি ঋণের নামে ব্যাংক লুট, সরকারি কাজে ঘুষ, ব্যবসায় অনিময়, প্রশ্নপত্র ফাঁস..., কোথায় নেই দুর্নীতিবাজরা? এক কথায় তাদের ঔদ্ধত্য সীমা ছাড়িয়ে গেছে। তিনি আরো বলেন, সম্ভবত খলিফা হযরত ওমর (রাঃ) বলেছেন দিনের বেলায় এমন কাজ করা উচিৎ নয়, যে কাজের কারণে রাতের ঘুম নষ্ট হয়। রাতের বেলায় এমন কাজ করা উচিৎ নয়, যাতে দিনের বেলায় মুখ লুকিয়ে রাখতে হয়।
গতকাল শনিবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমি কার্যালয়ে আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস উপলক্ষে দুদক আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাফর ইকবাল বলেছেন, সুখী হতে বেশি টাকার প্রয়োজন নেই।
এর আগে সাড়ে নয়টায় দুর্নীতি দমন কমিশনের সামনের সড়কে শান্তির প্রতীক পায়রা ও ফেস্টুন উড়িয়ে দিবসটির উদ্বোধন ঘোষণা করেন দুুদক চেয়ারম্যান, এসময় কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ তাঁর সঙ্গে ছিলেন।
দুদক চেয়্রাম্যান ইকবাল মাহমুদ বলেন, আগামী বছর কমিশন বড় বড় দুর্নীতিবাজদের আইনের আওতায় আনার লক্ষ্যে কমিশনের রিসোর্স এবং গোয়েন্দাদের মাধ্যমে সর্বোচ্চ চেষ্টা করবে। ব্যাংকের দুর্নীতি নিয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন জনগণের অর্থ নিয়ে ছিনিমিনি করার দিন শেষ হয়েছে জনগণের অর্থলোপাটকারী কাউকেই রেহাই দেয়া হবে না। আজকের এই দিনে জাতি, ধর্ম, বর্ণ, রাজনীতি, সমাজ নির্বিশেষে সমাজের সকল স্তরের মানুষকে দুর্নীতি করাল গ্রাস থেকে দেশের বর্তমান প্রজন্ম ও ভবিষ্যৎ প্রজন্মকে রক্ষার সংগ্রামে একই সূত্রে আবদ্ধ হওয়ার আহ্বান জানান।
তিনি আরো বলেন, শুধু দুদক কিংবা সরকার অথবা মিডিয়া, কিংবা রাজনীতিবিদ কারো একার পক্ষে দুর্নীতি নির্মূল করা সম্ভব নয়। সবাই এক্যবদ্ধভাবে দুর্নীতিবিরোধী সংগ্রামে নামলেই কেবল দুর্নীতি নির্মূল করা যেতে পারে। বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চু সম্পর্কে অপর এক প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, বিষয়টি তদন্তাধীন। তাই তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কোনো মন্তব্য করা সমীচীন হবে না। তবে শুধু বেসিক ব্যাংক নয় , কমিশনের সাধারণ নীতি হ”্ছে যে বা যার জনগণের অর্থ আত্মসাৎ করবেন তাদের কাউকেই নূন্যতম ছাড় দেয়া হবে না।
আলোচনায় অংশ নিয়ে অর্থের পেছনে না ছুটে জ্ঞান অর্জন ও নিজেকে যোগ্য করে তোলাকে জীবনের লক্ষ্য হিসেবে স্থির করতে নতুন প্রজন্মকে আহ্বান জানান লেখক অধ্যাপক জাফর ইকবাল। তরুণদের উদ্দেশে তিনি বলেন, আমাদের জীবনটা কত বড় বলো... ছোটো এতটুকু একটা জীবন। আমাকে যদি আনন্দ পেতে হয় তাহলে স্বাভাবিক হচ্ছে..., আমি যদি দুর্নীতিবাজ হই, অসৎ হই, আমার জীবনে কোনো আনন্দ নাই। আয়নার সামনে দাঁড়াও, দেখো নিজেকে, তোমার মন বলবে- একটা চোর দাঁড়িয়ে আছে। তখন কেমন লাগবে বলো? আমি যদি জীবনে আনন্দ পেতে চাই, সুখী হতে চাই তাহলে প্রথম কাজ হচ্ছে- আমি অনেস্ট থাকব, অন্যায় করব না, অন্যকে অন্যায় করতে দেব না, অন্যের জন্য স্বার্থহীন ভাবে কিছু করব।
বুদ্ধিমান ও চৌকস মানুষেরা পৃথিবীতে অসম্ভব মূল্যবান মন্তব্য করে তিনি বলেন, আমরা তো কাজকর্ম করি, নানা কাজে নানারকম লোকের প্রয়োজন হয়; আমরা দেখেছি, কাজকর্ম করতে পারে, অনেক কিছু জানে, চৌকস, যে কোনো সমস্যা সমাধান করতে পারে- এ রকম মানুষের সংখ্যা খুব বেশি না, অল্প। অন্যদের মধ্যে দুদক কমিশনার নাসিরউদ্দিন আহমেদ, কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম এবং দুদক সচিব শামসুল আরেফিন উপস্থিত ছিলেন।
উদ্বোধনের পর পরই কমিশনের মিডিয়া সেন্টারে রক্ষিত রেজিস্টারে নিজ স্বাক্ষরের মাধ্যমে দুর্নীতিবিরোধী গণস্বাক্ষর কর্মসূচিরও উদ্বোধন করেন। পরে চেয়ারম্যানের নেতেৃত্বে কমিশনের প্রধান কার্যালয় ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীগণ, দুদকের প্যানেল আইনজীবী, ঢাকা মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য, গার্ল গাইডস,বয়েজ স্কাউট, আনসার ,বিএনসিসি, ঢাকা জেলা প্রশাসন, শহর সমাজ সেবা কার্যালয়, অভিবাসী কর্মী উন্নয়ন প্রোগ্রাম, গণস্বাক্ষরতা অভিযান, গ্রামীন শিক্ষা, বুরো বাংলাদেশ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, অপরাজেয় এর সদস্যগণসহ সর্বস্তরের সাধারণ মানুষ নিয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে দুর্নীতিবিরোধী মানববন্ধন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীত

১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ