Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মিত্রদের সমর্থন পাচ্ছে না ট্রাম্পের স্বীকৃতি, ক্ষোভে উত্তাল মুসলিম বিশ্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৭, ১১:৫২ এএম

বিশ্বজনমতকে উপেক্ষা করে ফিলিস্তিনের জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের একতরফা স্বীকৃতি দেয়ার পরই বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে পুরো মুসলিম বিশ্ব। ট্রাম্পের এ সিদ্ধান্তের প্রতিবাদে রাজপথে নেমে তারা মার্কিন পতাকায় আগুন দিয়ে বিক্ষোভ করছে বিভিন্ন দেশের মুসলমানরা।
আর ফিলিস্তিনিরা পশ্চিম তীর ও গাজা উপত্যকাসহ বিভিন্ন এলাকায় বৃহস্পতিবার দিনভর বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে এবং পাথর নিক্ষেপ করে প্রতিবাদ জানান।
তারা একপর্যায়ে ইসরাইলি বাহিনীর সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ে। ইসরাইলি বাহিনী বিক্ষুব্ধ জনতার প্রতি টিয়ার গ্যাস, রাবার বুলেট ও গুলি ছুড়তে থাকে। এতে অর্ধশতাধিক ফিলিস্তিনি আহত হন।
অপরদিকে, তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত যুক্তরাষ্ট্রের কনস্যুলেটের বাইরে বিক্ষোভ প্রতিবাদ হয়েছে। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকও সমস্ত মুসলিমকে জেগে ওঠার আহ্বান জানিয়েছেন। বলেছেন, যেকোনো স্থানের মুসলিমদের এটা পরিষ্কার করে জানিয়ে দিতে হবে যে, আমরা যুক্তরাষ্ট্রের এমন ঘোষণার কড়া নিন্দা জানাচ্ছি।
এছাড়া, আজ শুক্রবার বিক্ষোভে জ্বলে উঠবে পুরো মুসলিম বিশ্ব। প্রতিবাদে বাংলাদেশেও আজ বিক্ষোভ ঘোষণা করেছে বিভিন্ন সংগঠন।
শুধু মুসলিমরাই নন, সারা বিশ্বই ট্রাম্পের এ ঘোষণার নিন্দা জানিয়েছে। ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস এ ঘোষণার নিন্দা জানিয়েছেন।
তিনি বলেছেন, ‘ট্রাম্পের এ সিদ্ধান্তে আমি নীরব থাকতে পারি না।’ তিনি পবিত্র শহরটিতে স্থিতাবস্থা বজায় রাখার জন্য সবার প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানান।
জেরুজালেম বিষয়ে কয়েক দশক ধরে যুক্তরাষ্ট্রের অনুসৃত নীতি পাল্টে দেয়া ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্রের প্রধান মিত্ররাও। ট্রাম্পের ‘একতরফা’ সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাত্রেঁদ্ধা। বৃহস্পতিবার এক টুইট বার্তায় মধ্যপ্রাচ্যে শান্তি বজায় রাখারও আহ্বান জানিয়েছেন তিনি।
ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেসা মেও বলেছেন, ট্রাম্পের এ সিদ্ধান্ত শান্তি উদ্যোগের ক্ষেত্রে কোনো ভূমিকা রাখবে না। তিনি বলেন, জেরুজালেমে ইসরাইল ও ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের অংশীদারিত্ব থাকা উচিত।
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল জানান, তার দেশ জেরুজালেমকে স্বীকৃতি দেবে না। জেরুজালেমের মর্যাদা শুধু দ্বি-রাষ্ট্রিক সমাধানের ভিত্তিতেই নির্ধারিত হতে পারে।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, ইসরাইলে তার দেশের দূতাবাস তেল আবিবেই থাকবে। তার কথায় স্পষ্ট যে, কানাডা জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিচ্ছে না।
যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র ব্রিটেন, ফ্রান্স, সৌদি আরবও এ স্বীকৃতিকে প্রত্যাখ্যান করেছে। ট্রাম্পের ঘোষণা নাকচ করেছে আরব ও মধ্যপ্রাচ্যের অন্যান্য মুসলিম দেশ, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ।



 

Show all comments
  • shaikh abu hanifa ৮ ডিসেম্বর, ২০১৭, ১২:৩২ পিএম says : 0
    আমেরিকা (United States of America) কি এই সুন্দর বিশ্বের বা পৃথিবীর তথা এই দুনিয়া/জগতের শাসক ? তার নির্দেশ/আদেশ বা ইশারা, ইঙ্গিতেই কি এই পৃথিবী চলবে ? নাকি সব দেশের মিলিত সংগঠন জাতিসংঘের (The United Nations) নেওয়া সমাধানের (Resolutions’)উপর ভিওি করে এই পৃথিবী চলবে ??!! ইহুদী রাষ্ট্র ইস্রায়েল (Israel) অবৈধভাবে দখলকরে রাখা জেরুযালেমের তথা ১৯৬৭ সনে অবৈধ যুদ্ধের দ্বারা দখলকরা ভুমিকে নিজের বলে তাহাকে রাজধানী করতে চায়, আর তার দোসর আমেরিকা তাতে হ্যাঁ-সূচক উত্তর দিয়েছে, হ্যাঁ-সূচক উত্তর দিলেই কি তাহা তাদের তথা ইহুদী রাষ্ট্র ইজরাইলের হয়ে গেল ??!! এমনটিতো হতে পারেনা বা হতে দেওয়া যায়না I এর প্রতিরোধে সব দেশের তখা সব দেশের মিলিত সংগঠন জাতিসংঘের করা উচিত ও এগিয়ে আসা উচিত !I আর যদি আমরা এখনি এইটি প্রতিহত না করি বা করতে পারি তবে পুনরায় এই সুন্দর বিশ্বের বা পৃথিবীর অবস্থা বা দশা দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের মতো হবে II!! নব্য হিটলারদের আবির্ভাব ঘটছে বা ঘটেছে যেমন বেনিয়ামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu) আর তার দোসর বা বন্ধু ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ও নরেন্দ্র মোদি, সৌদি রাজা ইত্যাদি ii!! সতর্ক হোন (Be careful)!!??III
    Total Reply(0) Reply
  • chanuvi ৮ ডিসেম্বর, ২০১৭, ৮:০৯ পিএম says : 0
    MR. TRUMP WILL BE FUTUR WAR CRIME
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ