Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরপর ১০টি সন্ত্রাসী হামলার আশঙ্কা লন্ডনে

প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : প্যারিসের পর এবার লন্ডনকে নিশানা করতে চলেছে আইএস। সিরিয়া ফেরত জিহাদিরা শহরে একই সঙ্গে অন্তত ১০টি হামলার ছক কষছে বলে সম্প্রতি ব্রিটিশ সরকারকে সতর্ক করেছে গোয়েন্দা বিভাগ। ব্রিটিশ ক্যাবিনেটের এক সদস্য জানিয়েছেন, আমরা এতদিন পর পর তিনটি জঙ্গি হানার সম্ভাবনার কথা মাথায় রেখে প্রস্তুতি নিচ্ছিলাম, তবে প্যারিসের ঘটনা থেকে শিক্ষা নিয়েছি যে তার চেয়েও বেশিসংখ্যক আক্রমণ হতে পারে। সাত, আট, নয় বা দশটি হামলার জন্য আমরা তৈরি। ব্রিটেনের জাতীয় গোয়েন্দা সংস্থাকে সব রকম আগ্নেয়াস্ত্র তল্লাশির ওপর জোর দিতে নির্দেশ দেওয়া হযেছে। লন্ডনের বাইরে মোতায়েন সেনা রেজিমেন্টগুলিকে স্পেশ্যাল এয়ার সার্ভিসেস ও মেট্রোপলিটান পুলিশকে সাহায্য করার জন্য তৈরি থাকতে বলা হয়েছে বলে সানডে টাইমস পত্রিকা সূত্রে জানা গিয়েছে। পাশাপাশি, রাসায়নিক ও জৈবিক অস্ত্র ঠেকাতে অক্সফোর্ডশায়ারে বিশেষ ‘ডিডকট ব্যারাক’ নির্মাণ করছে ব্রিটিশ সেনাবাহিনীর বম্ব ডিসপোজাল ইউনিট। সম্প্রতি স্পেশ্যাল এয়ার সার্ভিসেস বাহিনীর প্রশিক্ষণ শিবিরে গণবিধ্বংসী অত্যাধুনিক বিস্ফোরক মোকাবিলা করার বিশেষ তালিমও দেওয়া হয়েছে বলে খবরে জানা গেছে। এছাড়া, সন্ত্রাসের সম্ভাবনার কথা মাথায় রেখে ব্রিটেনের জেলে বন্দি সন্ত্রাসবাদীদের কড়া নজরদারিতে রাখা হয়েছে।
উল্লেখ্য, গত বছরে নভেম্বর মাসে প্যারিসের ফুটবল স্টেডিয়ামসহ কয়েকটি বারে ও একটি কনসার্ট হলে আত্মঘাতী জঙ্গিদের চালানো বোমা ও বন্দুক হামলায় ১৩০ জন নিহত হন। গত শুক্রবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের মলেনবেক এলাকায় অভিযান চালিয়ে সন্দেহভাজন আব্দেসালেমকে গ্রেপ্তার করে বেলজীয় পুলিশ। প্যারিসে ভয়াবহ জঙ্গি হামলার জীবিত প্রধান সন্দেহভাজন সালাহ আব্দেসালেম ইসলামিক স্টেটের (আইএস) সহযোগী জিহাদিদের সঙ্গে একটি স্টেডিয়ামে নিজেকেও উড়িয়ে দিতে চেয়েছিলেন কিন্তু শেষ মুহূর্তে সিদ্ধান্ত পরিবর্তন করেন। প্যারিস হামলার পর চারমাস ধরে ব্যাপক খোঁজাখুঁজি শেষে পায়ে গুলিবিদ্ধ অবস্থায় গ্রেপ্তার হন ইউরোপের শীর্ষ এই ফেরারি। রয়টার্স, আল-জাজিরা, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরপর ১০টি সন্ত্রাসী হামলার আশঙ্কা লন্ডনে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ