Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে এবার কুয়ার মধ্যে দলিত নেতার মৃতদেহ

প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের ত্রিপুরে এক দলিত সম্প্রদায়ের যুবককে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করার কয়েক দিনের মধ্যে গতকাল একটি কুয়ার পানিতে ভাসমান অবস্থায় ৪৫ বছর বয়স্ক এক দলিত নেতার মরদেহ পাওয়া গেছে। পুলিশ জানায়, চেল্লামপালায়াম জেলার একটি কুয়ায় তার মরদেহটি পাওয়া যায়। তারা জানায়, উচ্চবর্ণের এক ব্যক্তি গতকাল এরোদ জেলার থিঙ্গালুর মন্দিরে ১৯ বছর বয়স্ক দলিত সম্প্রদায়ের এক বালককে তার বর্ণের নাম ধরে নির্মমভাবে নির্যাতন চালায়। চিন্নাষ্মী নামের এই দলিত নেতা বিষয়টি নিয়ে এ ব্যাপারে পুলিশের কাছে অভিযোগ করেছিলেন। এরপর গতকাল সকালে চেল্লামপালায়ামে একটি কুয়ার মধ্যে তার মরদেহ ভাসতে দেখা যায়। পরে মরদেহটি ময়নাতদন্তের জন্য স্থানীয় সরকারি হাসপাতালে নেয়া হয়। সেখানে চিন্নাষ্মীর পরিবার ময়নাতদন্তের বিরোধিতা করে ঘটনার সুষ্ঠু তদন্ত দাবী করার পর দলিত সম্প্রদায়ের লোকজন ও বিভিন্ন মানবাধিকার কর্মীরা এ নিয়ে উত্তপ্ত হয়ে ওঠে এবং হাসপাতালে উত্তেজনা দেখা দেয়। পরে সিনিয়র জেলা ও পুলিশ কর্মকর্তারা এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেয়ার আশ্বাস দিলে প্রতিবাদকারীরা শান্ত হয়।
গত ১৩ মার্চ ত্রিপুরে শঙ্কর (২২) ও কউশলিয়া (১৯) নামের তরুণ-তরুণীর অসবর্ণের বিয়ে মেনে নিতে তাদের পরিবার অস্বীকৃতি জানানোর পর একদল মোটরসাইকেল আরোহী জনসম্মুখে শিকল দিয়ে মোটরসাইকেলের সাথে বেঁধে তাদের ওপর অত্যাচার চালায়। এতে শঙ্কর মারা যায়। কুশলিয়া পুলিশের তত্ত্বাবধানে এখনো সরকারি হাসপাতালে চিকিৎসাধীন। এ ঘটনায় ইতিমধ্যে পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। উল্লেখ্য, কথিত ধর্মনিরপেক্ষ ভারতে নি¤œবর্গীয় দলিত শ্রেণির মানুষ এবং সংখ্যালঘু মুসলিমরা ব্যাপক নির্যাতনের শিকার হচ্ছে। বিশেষ করে গরু জবাই এবং গোমাংস ঘরে রাখার মতো অতি সাধারণ ঘটনাকে কেন্দ্র করেও হত্যা করা হচ্ছে মুসলমানদের। সর্বশেষ দুজন গরু ব্যবসায়ীকের গাছে ঝুলিয়ে হত্যা করা হয়। দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে এবার কুয়ার মধ্যে দলিত নেতার মৃতদেহ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ